1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
মুড়ি খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

মুড়ি খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল?

স্বাস্থ্য ডেস্ক
  • প্রকাশ শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

 119 বার পঠিত

সকালের নাস্তায় কিংবা অফিস থেকে বাড়ি ফিরে চায়ের সঙ্গে মুড়ি আর চানাচুর অনেক বাঙালিরই সন্ধ্যার খাবার এটি। অনেকে দুপুরে হাল্কা করে পেট ভরানোর জন্যও অল্প মুড়ি খেয়ে নেন। রোজ এ ভাবে মুড়ি খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? আসুন জেনে নেই এই প্রশ্নের উত্তর।

মুড়ি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়তে পারে। তাই অনেকেই মুড়ি এড়িয়ে চলেন। তবে মুড়ির গুণও নেহাত কম নয়। রোজ মুড়ি খেলে ক্ষতির চেয়ে লাভের সম্ভাবনাই বেশি।মুড়ির কী কী গুণ? রইল তালিকা।

১/ অ্যাসিডিটির সমস্যা কমাতে পারে মুড়ি। নিয়মিত মুড়ি খেলে পেটে অ্যাসিডের ক্ষরণে ভারসাম্য আসে। বাড়াবাড়ি রকমের অ্যাসিড হলে, মুড়ি জলে ভিজিয়ে খান অনেকে। তাতে দ্রুত অ্যাসিডের সমস্যা কমে।

২/ মুড়িতে ক্যালসিয়াম আর আয়রন থাকে। এটি হাড় শক্ত করে।

৩/ এতে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। অল্প খিদে পেলে মুড়ি খেলে পেট ভরে যায়। ক্যালোরির মাত্রা কম বলে মুড়ি খেলে ওজন বাড়ে না। যাঁরা হাল্কা খাবার হিসাবে নিয়মিত মুড়ি খান, তাঁদের পক্ষে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ।

৪/ আপনি কি রোজ মুড়ি খান? তা হলে নিয়ন্ত্রণে থাকতে পারে আপনার রক্তচাপও। এতে সোডিয়ামের মাত্রা কম। ফলে এটি খাওয়ার পরে পেট ভরলেও রক্তচাপ বাড়ে না।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park