1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
চলছে বহুল প্রতিক্ষিত বায়রা নির্বচন - দৈনিক দেশেরকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

চলছে বহুল প্রতিক্ষিত বায়রা নির্বচন

নিউজ ডেস্ক
  • প্রকাশ শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২
চলছে বায়রা নির্বাচন

 212 বার পঠিত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) এর বহুল প্রতিক্ষিত দ্বিবার্ষিক নির্বাচন ২০২২ চলছে, আজ শনিবার ঢাকার পাঁচতারকা সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। বায়রা নির্বাচন বোর্ড-২০২২ এর তফসিল অনুযায়ী সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলছে। নির্বাচনী ফলাফল ঘোষণা করা হবে (সম্ভাবত)। নির্বাচনে ১৮২ জন বৈধ প্রার্থীর অংশগ্রহসন এবার নির্বাচনে ১ হাজার ৪২ জন ভোটার তাদের ভোট দিতে পারবেন।

গত ৩১ আগস্ট ইস্কাটনের বায়রা কার্যালয় থেকে বায়রা সচিব (প্রশাসন) মাকসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সব ভোটারের নিরাপত্তার স্বার্থে নির্বাচন বোর্ড ও প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল কর্তৃপক্ষের মধ্যে আলোচনা ও সিদ্ধান্তের আলোকে বায়রার নির্বাচনে ভোটগ্রহণের স্থান সোনারগাঁও হোটেলের ওয়েসিস ভেনুতে প্রবেশপথ হিসেবে বলরুমের সামনের গেট নির্ধারণ করা হয়েছে (অন্য কোন গেট নয়)।

ভোট দেয়ার পর ওয়েসিস ভেনুর পেছন দিকের গেট দিয়ে ভোটারদের বের হতে হবে। ওই বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ভোটকেন্দ্র এলাকার (সোনারগাঁও হোটেল) কোন দেয়ালে বা আশপাশ এলাকায় কোনরূপ পোস্টার, ব্যানার বা স্টিকার লাগানো যাবে না।
শক্তিশালী প্রার্থীদের মধ্যে থেকে অলিখিতভাবে তিনটি আলাদা প্যানেল প্রধানের নামসহ ২৭ জনের প্যানেল ঘোষণা থাকলেও নির্বাচন বোর্ড কর্তৃক অফিসিয়ালি কোনো প্যানেল নেই। তবে প্রতিটি প্যানেল থেকে দেয়া হয়েছে পৃথক পৃথক ইশতেহার।
বায়রা সম্মিলিত ঐক্য পরিষদের প্যানেল প্রধান হিসাবে রয়েছেন মেসার্স সরকার রিক্রুটিং এজেন্সির স্বত্বাধিকারী সিআইপি মোহাম্মদ আবুল বাশার, বায়রা সম্মিলিত গণতান্ত্রিক জোটের প্যানেল প্রধান হিসেবে নির্বাচন করছেন ক্যাথারসিস ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী রুহুল আমিন স্বপন এবং সম্মিলিত সমন্বয় ফ্রন্ট, বায়রা থেকে প্যানেল প্রধান হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন অরচার্ড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী ড. মোহাম্মদ ফারুক।
বায়রা সম্মিলিত ঐক্য পরিষদের প্রধান সমন্বয়ক হিসাবে দায়িত্বে আছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সাবেক বায়রার সভাপতি মো: নূর আলী। তিনি প্রার্থীদের পরিচয় করিয়ে দিয়ে তার বক্তব্যে বলেছেন ”বায়রা সম্মিলিত ঐক্য পরিষদ বিজয়ী হলে মালয়েশিয়ার শ্রমবাজার সবার জন্য উন্মুক্ত করা হবে। যে ২৫ জন নিয়ে মালয়েশিয়ার শ্রমবাজারে সিন্ডিকেট হয়েছে সেটি ভেঙে দেয়া হবে। বায়রার এই ভোট সিন্ডিকেটের বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে। যাদের চরিত্র নেই তাদের ভোট দেয়া যাবে না”। ওই সভায় প্যানেল প্রধান আবুল বাশার বলেছেন, ”বিগত কয়েক বছর ধরে জনশক্তি রফতানি ব্যবসায় চরম নৈরাজ্য বিরাজ করছে। মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হলেও সিন্ডিকেট নামক এক অশুভ শক্তির কালো থাকা এ ব্যবসাকে গ্রাস করে রেখেছে। বেশির ভাগ রিক্রুটিং এজেন্সি এ ব্যবসা থেকে এখনো বঞ্চিত। বায়রা দীর্ঘদিন ধরে নেতৃত্বশূন্য। বায়রা পরিচালনা করছে প্রশাসক, যা ইতিহাসে নজিরবিহীন। এখন একটি স্বার্থান্বেষী মহল বায়রা নেতৃত্বের দখল নিয়ে সব ব্যবসা কুক্ষিগত করার পাঁয়তারা করছে”।
এ দিকে সম্মিলিত গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে পৃথকভাবে প্রচারণা চালানো হয়। প্যানেল প্রধান তাদের জোটকে ভোট দেয়ার অনুরোধ জানান। প্যানেল প্রধান রুহুল আমিন স্বপন সোনারগাঁও হোটেলে প্যানেল পরিচিত অনুষ্ঠানে বলেছেন, ”তিনি নির্বাচিত হলে মানবপাচার আইনসহ শ্রমবাজারকে ব্যবসাবান্ধব করবেন”। এই জোটের সমন্বয়কের দায়িত্বে রয়েছেন বায়রার সাবেক সভাপতি বেনজির আহমদ এমপি।
সাধারণ রিক্রুটিং এজেন্সির মালিকরা গতকাল বায়রা ভোট প্রসঙ্গে বলেন, বেশির ভাগ ভোটারই সিন্ডিকেটের বিপক্ষে অবস্থান নিয়েছেন। সিন্ডিকেটের কারণে তারা লাইসেন্সের মালিক হয়েও দালাল হিসেবে পরিচিতি পেয়েছে।তাদের মতে, এবার বায়রা নির্বাচনের তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করলেও মূলত আবুল বাশার ও রুহুল আমিন স্বপন প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

তবে এদের মধ্যে এক প্যানেল সিন্ডিকেটের পক্ষে অবস্থান নিয়েছে। যাদের সংখ্যা আড়াই শতাধিক। আর বাকি সদস্যরা নিয়েছে সিন্ডিকেটের বিপক্ষে অবস্থান। এখন কে জয়ী হয় সেটি দেখার জন্য অপেক্ষা করতে হবে শনিবার রাত পর্যন্ত। বায়রা নির্বাচনে সিন্ডিকেট জয়ী হলে পুরো শ্রমবাজার সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চলে যাবে এমনটাই মনে করছেন সিন্ডিকেট বিরোধী সহস্্রাধিক জনশক্তি রফতানিকারক।
বায়রায় প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (আইআইটি-১ অধিশাখা) মোহাম্মদ দাউদুল ইসলাম। গত ৯ জুন নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মিরাজুল ইসলাম উকিল ও অপর দুই সদস্য একই মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম ও মো: আবুল কালাম আজাদ স্বাক্ষরিত নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। ওই ঘোষণায় উল্লেখ করা হয়, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের সদস্য/সদস্যগণকে জানানো যাচ্ছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আদেশ মোতাবেক বাণিজ্য সংগঠন আই-২০২২, বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪ এবং বায়রার সঙ্ঘবিধি অনুযায়ী গোপন ব্যালটের মাধ্যমে বায়রার ২৭ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটির ২০২২-২৪ মেয়াদি নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করা হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park