1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
কাঁচা লবণ কেন খাবেন না - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
খাগড়াছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন  ভোজ্য তেলের দাম বাড়ানোর প্রস্তাব নাকচ, বিক্রি হবে আগের দামেই শনিবার ঢাকায় আসছে ভারতের পররাষ্ট্র সচিব রাঙ্গুনিয়ায় দাওয়াতে তাবলীগের নিছবতে ওলামায়েকেরামের আলোচনা সভা মাছ ধরতে গিয়ে পুকুরে ডুবে খালাতো ভাইবোনের মর্মান্তিক মৃত্যু   ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার ও অটো রিক্সার সংঘর্ষে শিশুসহ ১‌২ জন নিহত সদরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  জি এম এস পরিবহনের ধাক্কায় স্টিল ব্রীজের গার্ডার ভেঙ্গে  তীব্র যানজট টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নিলেই ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

কাঁচা লবণ কেন খাবেন না

নিউজ ডেস্ক
  • প্রকাশ শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

 89 বার পঠিত

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়- লবণের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। যে কোনো লবণই মূলত সোডিয়াম ক্লোরাইড খনিজে গঠিত।

আমরা জানি, মানব শরীরের স্বাস্থ্য ও খাবারে লবণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি এমন একটি উপাদান যা সঠিক পরিমাণে খাওয়া প্রয়োজন। সামান্য বেশি কিংবা সামান্য কম- দুটিই শরীরের জন্য ক্ষতিকর প্রভাব পড়ে।

১। কাঁচা লবণের পার্শ্ব প্রতিক্রিয়া অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপ, পাকস্থলি ক্যান্সার, স্থূলতা এমনকি হাঁপানির কারণ হয়। আপনি জেনে অবাক হবেন, অতিরিক্ত কাঁচা লবণে হৃদস্পন্দন ও কিডনি সমস্যা সৃষ্টি হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি সংবহনতন্ত্র ‌ও স্নায়ুতন্ত্রেরও ক্ষতি করে।

২। রান্না করা খাবারে কাঁচা লবণ কেন ক্ষতিকর? মনে করা হয় রান্না করা খাবারের সঙ্গে অতিরিক্ত কাঁচা লবণ খেলে তা কেবল স্বাস্থ্য সমস্যাকে ডেকে আনে। যখন লবণ রান্না করা হয়, তখন এর আয়রণ স্ট্রাকচার সহজতর হয় এবং অন্ত্রে শোষণ প্রক্রিয়াও সহজ হয়। কাঁচা লবণের ক্ষেত্রে আয়রণ স্ট্রাকচার একই থাকে এবং শরীরের ওপর চাপ বাড়ায়। ফলে উচ্চ রক্তচাপ ও হাইপারটেনশন দেখা দেয়।

৩। কম লবণও কী বিপজ্জনক? হ্যাঁ, অতিরিক্ত লবণে যেমন রক্তচাপ ও হাইপারটেনশন হতে পারে, একইভাবে, শরীরে লবণের ঘাটতি হলে তা মৃত্যুর ঝুঁকিও বাড়ায়। এক গবেষণার ফল অনুযায়ী, যারা প্রয়োজনের তুলনায়  কম লবণ খায় তাদের মধ্যে হৃদরোগসহ মৃত্যুর সমস্ত কারণ বিদ্যমান।

৪। একজন ব্যক্তির শরীরে কতটুকু লবণ প্রয়োজন? স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে দুই চা চামচ লবণ গ্রহণ করতে পারে। অন্য এক গবেষণায় বলা হয়েছে, একজন মানুষ দিনে ১০ গ্রাম লবণ গ্রহণ করতে পারে যাতে চার হাজার মিলিগ্রাম সোডিয়াম বিদ্যমান থাকে। যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের উচিত দিনে আধা চা চামচ লবণে সীমাবদ্ধ থাকা। 

৫। তৃষ্ণা দূর করে, বাড়ায় ক্ষুধা  ক্লিনিকাল ইনভেস্টিগেশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা মতে, অতিরিক্ত লবণ তৃষ্ণা হ্রাস করে এবং ক্ষুধা বাড়ায়। সহজ ভাষায়, অতিরিক্ত লবণ সব দিক দিয়ে শরীরের জন্য ক্ষতিকর।

৭। কোন বিকল্প আছে? যদি আপনি খাবারে অতিরিক্ত লবণ খেতে চান তবে সেন্ধা নমক অথবা খনিজ লবণ খেতে পারেন। বিশেষজ্ঞরা মনে করেন এটি সাদা লবণের চেয়ে স্বাস্থ্যকর। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park