বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

গুচ্ছের পর ঢাবির ‘ঘ’ ইউনিটেও সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম চাটখিলের সাফওয়ান

মনির হোসেন
  • প্রকাশ বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৭৪ বার-পাঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা প্রথম হয়েছেন নোয়াখালীর চাটখিলের শিক্ষার্থী রাফিদ হাসান সাফওয়ান। 
বুধবার (২৪ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
সাফওয়ান রাজধানী ডেমরার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী। সাফওয়ানের পিতা নোয়াখালীর চাটখিল উপজেলার হীরাপুর আলিম মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা রাকিব উদ্দিন ও মাতা হোমিও ডাক্তার কামরুন নাহার। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে এবার মানবিক শাখা থেকে প্রথম হয়েছেন ঢাকার দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র রাফিদ হাসান সাফওয়ান। তাঁর মোট নম্বর ১০৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৫ দশমিক ৫০) একই সাথে ঘ ইউনিটের ও সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম হয়েছে। 
ব্যবসায় শিক্ষা শাখা থেকে প্রথম হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ছাত্র মো. ইমন হোসাইন। তাঁর মোট নম্বর ১০৩ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৩)। 
বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন ঢাকা কলেজের ছাত্র নূর-এ-আলম শাফি। তাঁর মোট নম্বর ১০০ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৭৫)। 

১ হাজার ৫৭০ আসনের বিপরীতে এই ইউনিটে এবারের ভর্তি পরীক্ষায় ৮১ হাজার ৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলেন। তাঁদের মধ্যে তিন শাখা মিলিয়ে মোট উত্তীর্ণ হয়েছেন ৭ হাজার ৯৯৪ জন। সে হিসাবে পাসের হার ৯ দশমিক ৮৭।

‘ঘ’ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একটি সম্মিলিত ইউনিট। এখানে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক—তিন শাখা থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাই অংশ নিতে পারেন। একে বিভাগ পরিবর্তন ইউনিটও বলা হয়ে থাকে। এই ইউনিটের মাধ্যমে ১১টি অনুষদ ও ইনস্টিটিউটের ৫৫টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হয়।
‘ঘ’ ইউনিটের এবারের ফলাফলে বিজ্ঞান শাখা থেকে ৬ হাজার ৭১ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১ হাজার ৪৮৯ জন আর মানবিক শাখা থেকে ৪৩৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। বিজ্ঞান শাখা থেকে ১ হাজার ১১৭ জন, ব্যবসায় শিক্ষা থেকে ৪০০ জন আর মানবিক শাখা থেকে ৫৩ জন এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।
দেশ সেরা শিক্ষার্থী ও নিজ সন্তানের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছে পিতা প্রভাষক মাওলানা রাকিব উদ্দিন।
সাফওয়ান ভবিষ্যতে দেশ ও দেশের মানুষের কল্যাণে নিঃস্বার্থে কাজ করতে পারে এই বিষয়ে দেশবাসীর কাছে দোয়া চেয়ে সাফওয়ানের বাবা প্রভাষক মাওলানা রাকিব উদ্দিন বলেন, সাফওয়ান অত্যন্ত মেধাবী, ভদ্র ও বিনয়ী। তার এই ধারাবাহিক সাফল্যে আমরা অত্যন্ত খুশি। পূর্বে গুচ্ছ পরীক্ষাতেও সাফওয়ান সারাদেশে প্রথম হয়েছিল।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD