1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : Daynik Kotha : Daynik Kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
কমলগঞ্জের কেজি স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা - দৈনিক দেশেরকথা
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৬ অপরাহ্ন
শিরোনাম :
সোনাইমুড়ী থানার নেতৃত্বে সাজা পরোয়ানাভূক্ত আসামী গ্রেফতার রাজাপুরে স্ত্রীকে হত্যা করে খাটের নিচে লুকিয়ে রাখলেন স্বামী প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে সন্মান জানিয়ে সংবাদ সম্মেলনে করে মনোনয়ন পত্র প্রত্যাহার করলেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী মহিউদ্দিন মহারাজ কিশোরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক ব্র্যাকের সমন্বয় সভা অনুষ্ঠিত রাণীশংকৈলে বিশ্ব নদী দিবসে র‍্যালি ও আলোচনা সভা কিশোরগঞ্জে প্রক্সি পরীক্ষার্থী আটক কিশোরগঞ্জে বিষপানে ব্যবসায়ীর আত্মহত্যা রাণীশংকৈলে দুর্গাপূজার প্রতিমার র্পূণ রূপ দিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা কাঁচারাস্তা পাঁকা করনের দাবিতে দশমিনায় মানববন্ধন দ্বিতীয় বারের মতো ফাইনালে গণ বিশ্ববিদ্যালয়

কমলগঞ্জের কেজি স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

রাজু দত্ত
  • প্রকাশ শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

 2 বার পঠিত

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি> মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদ কেজি স্কুলের ছাত্রছাত্রীরা ময়লার পানি মাড়িয়ে প্রায় ৪ বছর ধরে বর্ষা মৌসুমে স্কুলে আসা যাওয়া করছে। তাছাড়া ভবনের ভিতরে ছাদ থেকে পানি পড়তে দেখা যায় শ্রেণিকক্ষে।

কিছুদিন ধরে টানা বৃষ্টিতে জেলা পরিষদ অডিটোরিয়ামের পানি ও বৃষ্টির পানি যাওয়ার কোন নালা না থাকায় জলাবদ্ধতার পানিতে স্কুলের মাঠ পুরোটাই নিমজ্জিত রয়েছে।
জানা যায়, প্রায় ৪ বছরের ধরে উপজেলা পরিষদ অডিটোরিয়াম নির্মাণের পর থেকে স্কুলের ফটক ও মাঠে ময়লা পানি জমে আছে। অডিটোরিয়ামের পানি যাওয়ার কোন ব্যাবস্তা না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

পুরো বর্ষা মৌসুমে জলাবদ্ধতার কারণেঅনেক শিক্ষার্থীই নিয়মিত স্কুলে যাচ্ছে না। পানি নিষ্কাসনের ব্যবস্থা ও মাঠে মাটি ভরাটের জন্য উপজেলা প্রশাসনকে জানানোর পরও কোনো প্রতিকার পাচ্ছেন না বলে সংশ্লিষ্টরা জানান। জলাবদ্বতার কারণে এই স্কুলের ছাত্রছাত্রীরা, অভিভাবক ও শিক্ষকেরা চরম ভোগান্তিতে পড়ছেন। পানি নিষ্কাসনের ব্যবস্থা না রাখায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

সরেজমিনে দেখা যায়, টানা বৃষ্টিতে উপজেলা পরিষদ কেজি স্কুলের ফটক ও পুরো মাঠে ময়লা পানি জমে আছে। পানির মধ্যে ইট বিছিয়ে ‘প্লে থেকে পঞ্চম’ শ্রেণি পর্যন্ত প্রায় ৭০ জন শিক্ষার্থী আসা যাওয়া করেন। জেলা পরিষদ অডিটোরিয়াম ও সড়কের পানি যাওয়ার নালা না থাকায় এই পানি গুলোস্কুলের মাঠে এসে পড়ে। মাঠে ময়লা পানি থাকার কারণে স্কুলের কোমলমতি শিশুরা খেলা করতে পারছে না।

কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের প্রতিদিন ময়লা পানির মধ্যে দিয়ে স্কুলে আসতে হয়। আমাদের পরনের থাকা কাপড় প্রতিদিনই নষ্ট হয়। মাঠে পানি থাকার কারণে টিফিনের সময় খেলা করতে পারি না। আমাদের পাশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে, সেখানে সকল ছাত্রদের খেলা করতে দেখি। কিন্তু আমাদের স্কুল মাঠ পুরো পানিতে ভরা। আমরা কি কখনো এই মাঠে খেলা করতে পারবো না? সরকারি স্কুলের ছাত্ররা সব ধরনের সুযোগ সুবিধা পায় আমরা কিছু পাই না? এমন কিছু প্রশ্নের উত্তর এ
প্রতিবেদকের কাছে না থাকলেও তারা উপজেলা প্রশাসনের কাছে জানতে চেয়েছেন।

এ স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকেরা জানান, ‘ময়লা পানির মধ্যে দিয়ে আমাদের বাচ্চারা স্কুলে আসা যাওয়া করে। স্কুল ছুটির সময় বাচ্চাদের জন্য সড়কে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। স্কুলের মাঠে ও প্রবেশ পথে পানি থাকার কারণে ভিতরে প্রবেশ করা যায় না। আমরা উপজেলা প্রশাসনের কাছে অনুরোধ যেন পানি নিষ্কাসনের ব্যবস্থা করে।

উপজেলা পরিষদ কেজি স্কুলের প্রিন্সিপাল এইচ এম খালেদুর রহমান বলেন, জেলা পরিষদ অডিটোরিয়াম নির্মাণ করার পর থেকে স্কুলের মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। স্কুলের মাঠে অডিটোরিয়াম ও সড়কের পানি জমে আছে। ময়লা পানির জন্য স্কুলে নিয়মিত ছাত্র-ছাত্রী আসছে না। মাঠ ভরাট ও পানি নিষ্কাসনের ব্যবস্থার জন্য বারবার মৌখিক আবেদন করেছি সাবেক উপজেলা নির্বাহী অফিসারদের কাছে, কোনো কাজ হয়নি। এখন আবার আবেদন করব বর্তমান উপজেলা নির্বাহী অফিসারের কাছে।

আশা করছি, তিনি দ্রুত এর সমাধান করে দিবেন।এ বিষয়ে উপজেলা পরিষদ কেজি স্কুলের সভাপতি ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, স্কুলের মাঠে পানি জমে আছে এটা আমার জানা ছিল না। কেউ আমাকে জানায়নি। স্কুল প্রধান শিক্ষক আমার কাছে লিখিত আবেদন করলে উপজেলা প্রশাসন থেকে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park