বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

আগামী তিনদিন থাকতে পারে বৃষ্টি

অনলাইন ডেস্ক
  • প্রকাশ শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ৭৬ বার-পাঠিত
দেশেরকথা

বর্তমানে মেঘ-বৃষ্টির যে প্রবণতা তা আগামী তিনদিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বর্তমানে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক থেকে ৬ ডিগ্রি পর্যন্ত বেশি জানিয়ে তারা বলেছেন, আপাতত শীত নামার কোনো লক্ষণ নেই।

শুক্রবার (১৩ নভেম্বর) থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মেঘের আনাগোনা। এরমধ্যে বৃষ্টিও হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত চুয়াডাঙ্গায় ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ফরিদপুর ও ফেনীতে ২ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় রোদের দেখা মেলেনি। থেমে থেমে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।শনিবার (১৩ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ১ ডিগ্রি, যদিও এর আগে ঢাকার তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমেছিল।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সন্দ্বীপ, সীতাকুণ্ড ও কক্সবাজারে এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, বর্তমান যে হালকা বৃষ্টি ও মেঘলা অবস্থাটা আছে, সেটা আগামী ১৫/১৬ নভেম্বর পর্যন্ত থাকতে পারে। আগামীকাল হয়তো কোথাও কোথাও একটু একটু রোদও পাওয়া যাবে। সঙ্গে বৃষ্টিও থাকতে পারে। সারাদিন ধরে বৃষ্টি হবে এমন নয়, গুঁড়ি গুঁড়ি হওয়ার সম্ভবনা রয়েছে।

রংপুর ও ময়মনসিংহ বিভাগ ছাড়া সারাদেশেই এই অবস্থা থাকতে পারে জানিয়ে তিনি বলেন, এখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৬ ডিগ্রি বেশি।এ সময়ে বৃষ্টির কারণ জানিয়ে এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, পূবালী ও পশ্চিমা বায়ুর সংযোগে এই বৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, আপাতত রাতের তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। দিনে আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কমে যাবে। আজ মেঘ থাকায় তাপমাত্রা অনেকটাই কমে গেছে। দেখা যাবে কাল তাপমাত্রা হয়তো একটু বাড়বে। পরশু হয়তো একটু কমবে। সার্বিকভাবে আপাতত রাতের তাপমাত্রা কমবে না। যেহেতু মেঘলা আকাশ, ফলে কোথাও কোথাও রাতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির কারণে কিংবা বৃষ্টি চলে যাওয়ার পর শীত জেঁকে বসবে কিনা- জানতে চাইলে রুহুল কুদ্দুছ বলেন, আপাতত মনে হচ্ছে না। ১৬/১৭ তারিখের দিকে বৃষ্টি কমে গেলে রাতের তাপমাত্রা হয়তো কিছুটা কমবে। আগামী দু-একদিন রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাই আপাতত শীত জেঁকে বসার কোন সম্ভাবনা নেই।

দক্ষিণ আন্দামান ও কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে জানিয়ে রুহুল কুদ্দুছ বলেন, এটি শক্তিশালী হয়ে সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এটিও ভারতের তামিলনাড়ুর দিকে যেতে পারে। আমাদের এদিকে এর প্রভাব পড়ার কোনো সম্ভাবনা নেই।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD