1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
জবিতে স্নাতক ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

জবিতে স্নাতক ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

রিদুয়ান ইসলাম
  • প্রকাশ বুধবার, ১০ নভেম্বর, ২০২১

 125 বার পঠিত

জবি প্রতিনিধি>জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের চারবছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ও নূন্যতম যোগ্যতা প্রকাশ করা হয়েছে।

যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের নিকট থেকে অনলাইনে (http://admission.jnu.ac.bd) আবেদন আহ্বান করা হয়েছে।

বুধবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, জিএসটি (General Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান এবং ২০২০ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে।

‘A’ ইউনিটে (বিজ্ঞান) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০ এর নিচে থাকা যাবেনা।

‘B’ ইউনিটে (মানবিক) মানবিক, মিউজিক, গার্হস্থ অর্থনীতি, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ) এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবে না।

‘C’ ইউনিটে (বাণিজ্য) বাণিজ্য, ডিপ্লোমা-ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা।

‘A’, ‘B’, ও ‘C’ এই তিনটি বিভাগের জন্য প্রতিটিতে ৬০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে। সকল ইউনিটের জন্য জিসিই-এর ক্ষেত্রে আইজিসিই (‘ও’ লেভেল) পরীক্ষায় অন্তত ৩ টি বিষয়ে B গ্রেডসহ ন্যূনতম ৫ টি বিষয়ে উত্তীর্ণ এবং আইএএল (‘এ’ লেভেল) পরীক্ষায় অন্তত ২ টি বিষয়ে B গ্রেডসহ ৩ টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদনের জন্য  এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলাদেশের মানদণ্ডে  B গ্রেড অথবা ৪.০ এর স্কেলে ৩.০ অথবা ৫.০ এর স্কেলে ৩.৫ থাকতে হবে।

‘A’ ইউনিটের (বিজ্ঞান) শিক্ষার্থীদের ইউনিট-B, ইউনিট-C এর নির্ধারিত বিষয়সমূহে ভর্তির সুযোগ রয়েছে। তদ্রূপ ‘C’ ইউনিটের শিক্ষার্থীদের ইউনিট-B এর নির্ধারিত কয়েকটি বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে।

সংগীত ও চারুকলা বিভাগে সকল শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।  এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা।

নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগেও সকল শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। প্রতি বিভাগের জন্য ৬০০ টাকা আবেদিন ফি পরিশোধ করতে হবে। ৩ ডিসেম্বর সকাল ১০ টা থেকে সংশ্লিষ্ট বিভাগে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন এই চারটি বিভাগে বিষয়ভিত্তিক ব্যাবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেয়া হবে। পরীক্ষার ধরণ সংশ্লিষ্ট বিভাগ ঠিক করবে। এ চারটি বিভাগের জন্য পৃথকভাবে আবেদন করতে হবে।

বিকাশ, নগদ, রকেট ও সিওরক্যাশ মোবাইল ব্যাংকিং অথবা টেলিটকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করা যাবে। বিকাশ ও রকেট এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে ১% সার্ভিস চার্জ তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়, নগদের ক্ষেত্রে ১% সার্ভিস চার্জ ও টেলিটক এর ক্ষেত্রে ৮% সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

নম্বর বণ্টন ও মেধা তালিকা প্রণয়নের ক্ষেত্রে৷ GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি/সমমান থেকে ৪০% ও এইচএসসি/সমমান থেকে ৬০% নম্বর নিয়ে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে। মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে এবং ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd)- এ যথাসময়ে পাওয়া যাবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park