1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে ৩ ‍দিনের রাষ্ট্রীয় শোক - দৈনিক দেশেরকথা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
শিরোনাম :
বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনা কিশোরগঞ্জে থাই গেম ও  ভিসা   প্রতারকচক্রের ৫ সদস্য আটক  গলাচিপায় কবর ঘিরে মাজার বাণিজ্য,করা হচ্ছে জটিল ও কঠিন রোগের চিকিৎসা শাহীকে ঈদুল আজহায় ৪ লাখ টাকায় বেচতে চান মুকুল মিয়া  কিশারগঞ্জ থাই ও ভিসা প্রতারণার অভিযােগে  ৩ যুবক কারাগারে কুয়াকাটা সৈকতে পরিচ্ছন্নতা অভিযান লিফলেট বিতরণ গরমে কদর বাড়ায় নলডাঙ্গায় তালের শাঁস বিক্রিতে প্রধানমন্ত্রী কর্তৃক সদরপুরে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ স্বাস্থ্য পরীক্ষায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ওবায়দুল কাদের

ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে ৩ ‍দিনের রাষ্ট্রীয় শোক

নিউজ ডেস্ক
  • প্রকাশ শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬)

 122 বার পঠিত

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে নিশ্চিত করে লন্ডনে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার পর রানি দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর রাজত্ব করার পর মৃত্যুবরন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। কয়েক মাস আগেই তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উদ্‌যাপন করা হয়।

তিনিই সবচেয়ে বেশি সময় যুক্তরাজ্যের সিংহাসনে আরোহণ করেছেন।তাঁর দাঁড়িয়ে থাকতে ও হাঁটাচলায় সমস্যা হচ্ছিল। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে রানি দ্বিতীয় এলিজাবেথ বালমোরাল ক্যাসেলে তিনি মারা যান।

শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, “ব্রিটেনের দীর্ঘতম সময় রাজত্বকারী সম্রাজ্ঞী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ সরকার”।

এতে বলা হয়েছে, ‘সরকার এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, বাংলাদেশের অকৃত্তিম বন্ধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ থেকে রোববার পর্যন্ত বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে তিন দিনের শোক পালন করা হবে।’

বিবৃতিতে আরো জানানো হয়েছে, ‘এ উপলক্ষে আজ থেকে রোববার পর্যন্ত বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।’

বিবিসির খবর অনুসারে ১০ থেকে ১১ দিন পর লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্টে বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করার পর রানির শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park