1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে ৩ ‍দিনের রাষ্ট্রীয় শোক - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে ৩ ‍দিনের রাষ্ট্রীয় শোক

নিউজ ডেস্ক
  • প্রকাশ শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬)

 130 বার পঠিত

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে নিশ্চিত করে লন্ডনে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার পর রানি দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর রাজত্ব করার পর মৃত্যুবরন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। কয়েক মাস আগেই তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উদ্‌যাপন করা হয়।

তিনিই সবচেয়ে বেশি সময় যুক্তরাজ্যের সিংহাসনে আরোহণ করেছেন।তাঁর দাঁড়িয়ে থাকতে ও হাঁটাচলায় সমস্যা হচ্ছিল। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে রানি দ্বিতীয় এলিজাবেথ বালমোরাল ক্যাসেলে তিনি মারা যান।

শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, “ব্রিটেনের দীর্ঘতম সময় রাজত্বকারী সম্রাজ্ঞী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ সরকার”।

এতে বলা হয়েছে, ‘সরকার এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, বাংলাদেশের অকৃত্তিম বন্ধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ থেকে রোববার পর্যন্ত বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে তিন দিনের শোক পালন করা হবে।’

বিবৃতিতে আরো জানানো হয়েছে, ‘এ উপলক্ষে আজ থেকে রোববার পর্যন্ত বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।’

বিবিসির খবর অনুসারে ১০ থেকে ১১ দিন পর লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্টে বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করার পর রানির শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park