1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০২২ পালিত - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:১১ অপরাহ্ন
শিরোনাম :
খাগড়াছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন  ভোজ্য তেলের দাম বাড়ানোর প্রস্তাব নাকচ, বিক্রি হবে আগের দামেই শনিবার ঢাকায় আসছে ভারতের পররাষ্ট্র সচিব রাঙ্গুনিয়ায় দাওয়াতে তাবলীগের নিছবতে ওলামায়েকেরামের আলোচনা সভা মাছ ধরতে গিয়ে পুকুরে ডুবে খালাতো ভাইবোনের মর্মান্তিক মৃত্যু   ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার ও অটো রিক্সার সংঘর্ষে শিশুসহ ১‌২ জন নিহত সদরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  জি এম এস পরিবহনের ধাক্কায় স্টিল ব্রীজের গার্ডার ভেঙ্গে  তীব্র যানজট টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নিলেই ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০২২ পালিত

দেশেরকথা
  • প্রকাশ বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

 104 বার পঠিত

এনামুল হক তুহিন, মাভাবিপ্রবি
“ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ২২ মার্চ মঙ্গলবার বিশ্ব পানি দিবস ২০২২ উপলক্ষে বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব গিয়াসউদ্দিন আহমেদ চৌধুরী, ডেপুটি টিম লিডার, বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির সভাপতি জনাব পরিবেশবিদ ড. মাহফুজুর রহমান এবং বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির নির্বাহী পরিচালক জনাব পরিবেশবিদ মোঃ আরিফুর রহমান এবং পরিবেশবিদ আনোয়ার জাহিদ, পরিচালক (এনভায়রনমেন্টাল অ্যাওয়ারনেস)।
প্রধান অতিথির বক্তব্যে গিয়াসউদ্দিন আহমেদ চৌধুরী বলেন, “জলবায়ু পরিবর্তনের অভিঘাত সহিষ্ণু ব-দ্বীপ গড়ে তোলার লক্ষ্যে “বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০” প্রণয়ন করা হয়েছে। আর্থ সামাজিক বিষয়কে গুরুত্ব দিয়ে এই ডেল্টা প্ল্যান করা হয়েছে। যদি ডেল্টা প্ল্যান ভালোভাবে বাস্তবায়ন করা যায় তবে আর্থিকভাবে বাংলাদেশ উপকৃত হবে। “
ভূ -পৃষ্ঠের পানি ব্যবহারের উপর গুরুত্ব দিয়ে তিনি আরো বলেন, ‘আমাদের ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে দিতে হবে। যেহেতু আমাদের ভূপৃষ্ঠের পানির পরিমান বেশি তাই আমাদের কে ভুপৃষ্ঠস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। ভূগর্ভস্থ পানি শুধু পান করার কাজে ব্যবহার করতে হবে।’
অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন পরিবেশবিদ ড. হাসিবুর রহমান, সদস্য, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি। অনলাইন জুম প্লাটফর্মে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় দুই শতাধিক পরিবেশবিজ্ঞানে স্নাতক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান বিষয়ে অধ্যায়নরত  শিক্ষার্থী অংশগ্রহণ  করে।
জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালন করা হয়। পানিসম্পদের সর্বাধিক গুরুত্বের স্বীকৃতি হিসেবে ১৯৯৩ সাল থেকে প্রতিবছর দিবসটি সারা বিশ্বে বিভিন্ন আনুষ্ঠানিকতায় পালিত হচ্ছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park