1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০২২ পালিত - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০২২ পালিত

দেশেরকথা
  • প্রকাশ বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

 118 বার পঠিত

এনামুল হক তুহিন, মাভাবিপ্রবি
“ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ২২ মার্চ মঙ্গলবার বিশ্ব পানি দিবস ২০২২ উপলক্ষে বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব গিয়াসউদ্দিন আহমেদ চৌধুরী, ডেপুটি টিম লিডার, বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির সভাপতি জনাব পরিবেশবিদ ড. মাহফুজুর রহমান এবং বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির নির্বাহী পরিচালক জনাব পরিবেশবিদ মোঃ আরিফুর রহমান এবং পরিবেশবিদ আনোয়ার জাহিদ, পরিচালক (এনভায়রনমেন্টাল অ্যাওয়ারনেস)।
প্রধান অতিথির বক্তব্যে গিয়াসউদ্দিন আহমেদ চৌধুরী বলেন, “জলবায়ু পরিবর্তনের অভিঘাত সহিষ্ণু ব-দ্বীপ গড়ে তোলার লক্ষ্যে “বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০” প্রণয়ন করা হয়েছে। আর্থ সামাজিক বিষয়কে গুরুত্ব দিয়ে এই ডেল্টা প্ল্যান করা হয়েছে। যদি ডেল্টা প্ল্যান ভালোভাবে বাস্তবায়ন করা যায় তবে আর্থিকভাবে বাংলাদেশ উপকৃত হবে। “
ভূ -পৃষ্ঠের পানি ব্যবহারের উপর গুরুত্ব দিয়ে তিনি আরো বলেন, ‘আমাদের ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে দিতে হবে। যেহেতু আমাদের ভূপৃষ্ঠের পানির পরিমান বেশি তাই আমাদের কে ভুপৃষ্ঠস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। ভূগর্ভস্থ পানি শুধু পান করার কাজে ব্যবহার করতে হবে।’
অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন পরিবেশবিদ ড. হাসিবুর রহমান, সদস্য, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি। অনলাইন জুম প্লাটফর্মে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় দুই শতাধিক পরিবেশবিজ্ঞানে স্নাতক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান বিষয়ে অধ্যায়নরত  শিক্ষার্থী অংশগ্রহণ  করে।
জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালন করা হয়। পানিসম্পদের সর্বাধিক গুরুত্বের স্বীকৃতি হিসেবে ১৯৯৩ সাল থেকে প্রতিবছর দিবসটি সারা বিশ্বে বিভিন্ন আনুষ্ঠানিকতায় পালিত হচ্ছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park