1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
নিজের নামে প্রকল্প না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

নিজের নামে প্রকল্প না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশ বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

 46 বার পঠিত

নিজের নামে প্রকল্প গ্রহণ না করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি খুলনায় ‘শেখ হাসিনা’ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নিজের নাম বাদ দেয়ারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ভবিষ্যতে কোনো স্থাপনার নাম তার নামে না রাখারও অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৯ মে) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) তিনি এসব অনুশাসন দেন।

আজকে একনেক সভায় অনুমোদনের জন্য ১০টি প্রকল্প উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী ১০টি প্রকল্পই অনুমোদন দিয়েছেন। এগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৬৩ কোটি টাকা। প্রকল্পের ব্যয়ের মধ্যে ৫ হাজার ২০৩ কোটি টাকা সরকারি তহবিল থেকে এবং ৩৬০ কোটি ৪৭ লাখ টাকা বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে।

ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী জানান, একনেক বৈঠকে খুলনা মেডিকেল কলেজ প্রকল্প থেকে ‘শেখ হাসিনা’ নামটি বাদ দেয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। পরে উপস্থিত সবার অনুরোধে এ প্রকল্পে তার নামটি থাকলেও আগামীতে আর কোনো প্রকল্পে নিজের নাম না দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নিজের ম্যুরাল না করে ওই টাকায় অন্যকোনো স্থানে ব্যয় করতে বলেছেন প্রধানমন্ত্রী।

একনেকে পাশ হওয়া প্রকল্প থেকে বুঝা যায়, অর্থবছরের শেষ সময়ে এসে অবকাঠামো খাতের উন্নয়নে জোর দিয়েছে সরকার। খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল কলেজের বার্ন ইউনিট নির্মাণ করা হবে। নতুন বাজেট পেশের আগে এই সভায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নেও গুরুত্ব দেয়া হয়। অনুমোদন পেয়েছে বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠি জেলার পল্লী ও গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

এ ছাড়া আগামীতে যে কোনো ব্রিজ নির্মাণে বিশেষ সতর্ক হওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেছেন, নদীর পানিপ্রবাহ যাতে নষ্ট না হয় এবং ব্রিজের উচ্চতা ঠিক রাখতে হবে। এ ছাড়া একটি প্রকল্পের নামের সঙ্গে চায়না এইড কথাটি উল্লেখ আছে। তাই এ নিয়ে সংশ্লিষ্ট উন্নয়নসহযোগীর সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন তিনি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park