1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
নবীনগরের ঐতিহ্য সংরক্ষণে জোবাইদ মোমেনের ডিজিটাল প্লাটফর্ম নবীনগরের অ্যালবাম - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

নবীনগরের ঐতিহ্য সংরক্ষণে জোবাইদ মোমেনের ডিজিটাল প্লাটফর্ম নবীনগরের অ্যালবাম

সঞ্জয় শীল
  • প্রকাশ মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

 156 বার পঠিত

জোবাঈদ আহাম্মদ মোমেন। বয়স এখন চল্লিশ পেরিয়ে। দুই কন্যা সন্তানের জনক এমবিএ শেষ করে বায়িং হাউজের চাকরি সূত্রে এখন বসবাস করছেন ঢাকায়।

এখনো যেনো তরুন ও উৎফুল্ল, চেনা পরিবেশ, মানুষ ও স্মৃতির কাছে। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর সদরের উপজেলা স্ব্যাস্থ কমপ্লেক্স পেরিয়ে তার বাড়ি। দুরন্ত মোমেন খেলাধুলা ভালবাসতেন। ভালবাসতেন কৌতুহলী কোন কিছু যেচে পড়ে অনুসন্ধানে নেমে পড়ে তার রসদ উপভোগে। নবীনগরের খেতাব প্রাপ্ত ১১ জন বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে লিখেছেন বই। সাপ্তাহিক নবীনগর পত্রিকার বর্ষ পূর্তিতে হয়েছেন সম্মানিত,  পেয়েছেন পুরুষ্কার। 

নবীনগর উপজেলাটি কয়েকটি পরগনা ও এমএলএ শাসিত রাজনৈতিক অঞ্চল হলেও এখানে জন্মানো মহামানবদের ভুমিতে ছড়িয়ে-ছিটিয়ে আছে স্মৃতি কাতরতা। রাজ শাসন, জমিদারি প্রথা, শিক্ষা-সংস্কৃতি, অ্যাধাত্বিকতা, রাজনীতিতে এই অঞ্চলের অবদান তৎকালীন উপমহাদেশ ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। 

ডিজিটাল মাধ্যমে ২০১৭ সালে জোবাঈদ মোমেন সেই ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরেছেন ” নবীনগরের অ্যালবাম” নামক  ফেসবুক গ্রুপ। গ্রুপটির বয়স এখন ৭ বছর! 

বিশ্বখ্যাত ওস্তাদ আফতাব উদ্দিন খাঁ, সুর সম্রাটআলাউদ্দিন খাঁ, মর্হিষী মনোমোহন দত্ত, দানবির মহেশ চন্দ্র ভট্টাচার্য থেকে শুরু করে বর্তমান নবীনগরের ভৌগোলিক অঞ্চলের হারাতে বসা ইতিহাস, ঐতিহ্য, স্থাপনা, সংগ্রহের ছবির দুষ্প্রাপ্য ছবির ভান্ডার। নবীনগর অ্যালবামে দিন দিন যোগ হচ্ছে বাড়ির অন্দরে থাকা কিংবা পরিবারের অযত্ন-অবহেলা পড়ে থাকা নানা ঐতিহাসিক নির্দশনের ছবির দুষ্প্রাপ্য সংগ্রহশালা। তাতে সমৃদ্ধ হয়ে উঠছে গ্রুপটি। নবীনগর নিয়ে গবেষণা ও লেখালেখির কাজে এই গ্রুপটির অবদান বেড়ে চলেছে। 

জোবাঈদ মোমেন জানান, ২০১৬ সালে “নবীনগরের ডায়েরি” নামে শুরু করি। পরে হ্যাকিংয়ের শিকার হলে নবীনগরের অ্যালবাম নামে আবার শুরু করি। অবসর সময়ে ও ছুটিতে চেষ্টা করছি নবীনগরের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষনের। পাশ্ববর্তী উপজেলা কসবা, কুমিল্লা, সিলেট, চট্টগ্রামসহ নবীনগরের বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছি নবীনগরের ইতিহাসের সন্ধানে। এখনো সিনিয়র-জুনিয়র, শুভাকাঙ্ক্ষীদের উৎসাহ ও সহযোগিতায় সমান তালে চেষ্টা করছি। চেষ্টা আছে নবীনগরের পুরাতন ছবির সংগ্রহ নিয়ে পুস্তককারে অ্যালবাম ছাপানোর। সবার স্বত্বস্ফুর্ত অংশ গ্রহণ কামনা করছি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park