1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
দেশের অর্থনৈতিক অবস্থা এখন ভালো: অর্থমন্ত্রী - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১২ অপরাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

দেশের অর্থনৈতিক অবস্থা এখন ভালো: অর্থমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশ সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

 159 বার পঠিত

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রবাসী আয় বাড়াতে কাঠামোগত সংস্কারের পথ খুঁজছে সরকার। অন্য অনেক দেশের তুলনায় দেশের অর্থনৈতিক অবস্থা এখন ভালো। করোনার আগে মূল্যস্ফীতি, রিজার্ভ, রেমিট্যান্স এবং মাথাপিছু আয় অনেক ভালো ছিল।

সোমবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্টবিষয়ক সামিটে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রবাসী আয় বৈধ পথে দেশে আনতে ২ শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে সরকার। তারপরও কাঙ্ক্ষিত মাত্রায় রেমিট্যান্স আসছে না। এ ক্ষেত্রে বিকল্প উপায় খুঁজে বের করার উদ্যোগ নেওয়া হয়েছে। অর্থনৈতিক সংকট সামাল দিতে প্রবাসী আয়ের বিকল্প নেই।

আলোচনায় বলা হয়, সরকারি তহবিল ব্যবস্থাপনায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগাতে হবে। অনলাইনে সরকারি অনেক সেবা ভোগ করছে সাধারণ মানুষ। আরও বিস্তৃত করতে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি।

সেমিনারে বক্তারা বলেন, সরকারের আয়-ব্যয় ব্যবস্থাপনার উন্নতিকরণে আরও অনেকটা পথ হাঁটতে হবে সরকারকে। কেন না, কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর দক্ষ জনশক্তি আর সাইবার ঝুঁকির মতো বিষয়গুলো আগামী দিনের বড় চ্যালেঞ্জ।

এ সময় বাংলাদেশে বিশ্বব্যাংকের প্রধান আবদৌলায়ে সেক জানান, সামষ্টিক অর্থনীতির টেকসই নিশ্চিতে বাংলাদেশকে আয়-ব্যয় ব্যবস্থাপনায় ৬ খাতে সংস্কার চালিয়ে যেতে হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park