1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
জামালপুর মাটিতে মাল্টা চাষের উপযোগী  - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জে বন্ধের দিনে বিদ্যালয়ের বটগাছ কাটছেন প্রধান শিক্ষক যোগ্য-সৎ-নির্ভিক ৪২ ট্রেইনি রিক্রুট কনস্টেবল চান পিরোজপুরের পুলিশ সুপার কিশোরগঞ্জে বাঁশঝাড়ে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা হবিগঞ্জে বেদে সম্প্রদায়ের লোকের মানবেতর জীবনযাপন করছে রাজাপুরে দুই ইজিবাইকের সংঘর্ষে প্রাণ গেলো শিশু সিয়ামের শিক্ষাক্রম নিয়ে যে এত রকম কথা হচ্ছে তার মধ্যে অধিকাংশ হচ্ছে মিথ্যাচার: শিক্ষামন্ত্রী জামালপুরে সরিষার বাম্পার ফলন,গাছ তুলে শুকাতে ব্যস্ত কৃষকরা। বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার গৌরব অর্জন করেছে: প্রধানমন্ত্রী মিষ্টি কুমড়া ও সিম চাষে সাবলম্বী ওবায়দুর বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার দৈন্যতা বড় একটি চ্যালেঞ্জ

জামালপুর মাটিতে মাল্টা চাষের উপযোগী 

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশ সোমবার, ৪ জুলাই, ২০২২
desherkotha

 40 বার পঠিত

মাল্টা নাম  শুনলেই মুখটা যেন রসে ভরে উঠে। ফলের দোকানে আমরা সাধারণত: হলুদ রঙের মাল্টা দেখতে পাই। কিন্ত জামালপুর সদরের ১৫টি ইউনিয়ন   দক্ষিণে দক্ষিণ জামালপুরের বিশেষ করে পলাশতলা, গোবিন্দপুর, শ্রীপুর, ভালুকা, পিয়াজেরবাজার, দডিপাড়া,বাঁশচড়া মধুপুর গড়ের প্রতিবেশি হওয়াতে এলাকার মাটি সবুজ মাল্টা চাষের বেশ উপযোগী বলে জানিয়েছেন জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কর্মকর্তা   দিলরুবা ইয়াছমিন।তিনি আরও জানান,প্রথম দিকে  ওইসব এলাকায়  অনেকেই  শখের বসে বাড়ীর আঙিনায় দুচারটি সবুজ মাল্টা গাছ লাগিয়েছেন

অনেকে বাগানো করেছেন। এতে ফলনও অত্যন্ত ভালো হয়েছে।রানাগাছা ইউনিয়নের পলাশতলা গ্রামের বাসিন্দা হেকমত আলী । তিনি শখের বসে গত কয়েক বছর আগে পরীক্ষামূলক কয়েকটি সবুজ মাল্টা গাছ রোপন করেন। ফলও আসে বেশ ভালো।হেকমত আলী  জানান, প্রথম প্রথম আমি  বারী-১ জাতের ৩-৪টি সবুজ মাল্টা গাছের চাপা রোপন করি।

ফল আসে। আমার লাগানো সবুজ মাল্টা খেতে অত্যন্ত সুস্বাদু । পরে আমি আরো ২৫টি মাল্টা গাছের চারা রোপন করি।সরেজমিনে গিয়ে দেখা গেছে হেকমত আলী  মাল্টার বাগানে থোকায় থোকায় গোল গোল সবুজ মাল্টা গাছের ডালে ডালে ঝুলছে।

তার মাল্টার বাগানের ভাল ফলন দেখে  মাল্টা চাষে উৎসাহীত হচ্ছেন।চারা রোপনের পর কয়েক দফা সেচ ও জৈব সার গোবর সার প্রয়োগ করলেই চলে।  এলাকার  অনেকেই সবুজ মাল্টা চাষে এগিয়ে এসেছেন বলেও জানান তিনি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park