1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
জামালপুর মাটিতে মাল্টা চাষের উপযোগী  - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

জামালপুর মাটিতে মাল্টা চাষের উপযোগী 

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশ সোমবার, ৪ জুলাই, ২০২২
desherkotha

 112 বার পঠিত

মাল্টা নাম  শুনলেই মুখটা যেন রসে ভরে উঠে। ফলের দোকানে আমরা সাধারণত: হলুদ রঙের মাল্টা দেখতে পাই। কিন্ত জামালপুর সদরের ১৫টি ইউনিয়ন   দক্ষিণে দক্ষিণ জামালপুরের বিশেষ করে পলাশতলা, গোবিন্দপুর, শ্রীপুর, ভালুকা, পিয়াজেরবাজার, দডিপাড়া,বাঁশচড়া মধুপুর গড়ের প্রতিবেশি হওয়াতে এলাকার মাটি সবুজ মাল্টা চাষের বেশ উপযোগী বলে জানিয়েছেন জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কর্মকর্তা   দিলরুবা ইয়াছমিন।তিনি আরও জানান,প্রথম দিকে  ওইসব এলাকায়  অনেকেই  শখের বসে বাড়ীর আঙিনায় দুচারটি সবুজ মাল্টা গাছ লাগিয়েছেন

অনেকে বাগানো করেছেন। এতে ফলনও অত্যন্ত ভালো হয়েছে।রানাগাছা ইউনিয়নের পলাশতলা গ্রামের বাসিন্দা হেকমত আলী । তিনি শখের বসে গত কয়েক বছর আগে পরীক্ষামূলক কয়েকটি সবুজ মাল্টা গাছ রোপন করেন। ফলও আসে বেশ ভালো।হেকমত আলী  জানান, প্রথম প্রথম আমি  বারী-১ জাতের ৩-৪টি সবুজ মাল্টা গাছের চাপা রোপন করি।

ফল আসে। আমার লাগানো সবুজ মাল্টা খেতে অত্যন্ত সুস্বাদু । পরে আমি আরো ২৫টি মাল্টা গাছের চারা রোপন করি।সরেজমিনে গিয়ে দেখা গেছে হেকমত আলী  মাল্টার বাগানে থোকায় থোকায় গোল গোল সবুজ মাল্টা গাছের ডালে ডালে ঝুলছে।

তার মাল্টার বাগানের ভাল ফলন দেখে  মাল্টা চাষে উৎসাহীত হচ্ছেন।চারা রোপনের পর কয়েক দফা সেচ ও জৈব সার গোবর সার প্রয়োগ করলেই চলে।  এলাকার  অনেকেই সবুজ মাল্টা চাষে এগিয়ে এসেছেন বলেও জানান তিনি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park