1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
জামালপুর সার কারখানা শ্রমিক ছাঁটায়ের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ  - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জে থাই গেম ও  ভিসা   প্রতারকচক্রের ৫ সদস্য আটক  গলাচিপায় কবর ঘিরে মাজার বাণিজ্য,করা হচ্ছে জটিল ও কঠিন রোগের চিকিৎসা শাহীকে ঈদুল আজহায় ৪ লাখ টাকায় বেচতে চান মুকুল মিয়া  কিশারগঞ্জ থাই ও ভিসা প্রতারণার অভিযােগে  ৩ যুবক কারাগারে কুয়াকাটা সৈকতে পরিচ্ছন্নতা অভিযান লিফলেট বিতরণ গরমে কদর বাড়ায় নলডাঙ্গায় তালের শাঁস বিক্রিতে প্রধানমন্ত্রী কর্তৃক সদরপুরে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ স্বাস্থ্য পরীক্ষায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ওবায়দুল কাদের আজ সারা দেশে ভূমিহীন আরও ১৮ হাজার ৫৬৬টি বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জামালপুর সার কারখানা শ্রমিক ছাঁটায়ের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ 

শাহ্আলী বাচ্চু
  • প্রকাশ বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

 274 বার পঠিত

জামালপুর প্রতিনিধি>জামালপুরের সরিষাবাড়ী  তারাকান্দিতে দেশের বৃহত্তর যমুনা ইউরিয়া সার কার কিরখানা অবস্থিত। শ্রমিক ছিঁটাই কে কেন্দ্র করে ছাঁটাইকৃত ৪৮৬ জন শ্রমিক  বিক্ষোভ করেছে সার কারখানা এলাকায় ।পূনরায় কাজে যোগদানের সুযোগ নিতে বিক্ষোভ মিছিল করেছে ওই শ্রমিকসহ স্থানীয়রা।

বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর সকাল থেকে দুপুর পর্যন্ত কারখানার  সড়কে বিক্ষোভ মিছিল করে বিক্ষোভকারীরা যমুনা সার কারখানার মুল গেইটে অবস্থান কর্মসূচি পালন করে।

যমুনা সার কারখানা  কতৃপক্ষ  জানান , বাংলাদেশ রাসায়নিক শিল্প সংস্থার (বিসিআইসি) নিয়ন্ত্রাধীন কেপিআই-১ মানের যমুনা সারকারখানায় ১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকেই দু বছর মেয়াদী  দৈনিক হাজিরাভিত্তিক শ্রমিক নিয়োগ দেয়ার পর কাজ করে আসছে।

দরপত্র আহ্বান করে নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে দুই বছরের জন্য এসব শ্রমিক নিয়োগ দেয়া হয়। সর্বশেষ সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির প্রতিনিধি সাখাওয়াত আলম মুকুলের মালিকানাধীন মেসার্স জান্নাত এন্টারপ্রাইজের মাধ্যমে ৪৮৬ জন শ্রমিক কর্মরত ছিলো। তাদের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ার ১ সেপ্টেম্বর থেকে সকল শ্রমিককে কারখানায় প্রবেশের নিষেধাজ্ঞা দেয়া হয়।

এদিকে ছাটাইয়ের প্রতিবাদ ও পুনরায় নিয়োগের দাবিতে বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর সকাল থেকে শ্রমিকরা কারখানা এলাকায় বিক্ষোভ মিছিল করে। দুপুরে প্রধান মেইন গেটের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করে। এসময় বক্তব্য রাখেন মোফাজ্জল মেম্বার, আল মামুন, সাজ্জাদ হোসেন সাগর, মশিউর রহমান মোর্শেদ, নাজমুল হুদা বাবু, সাকিব হাসান, রুমান মিয়া, শাহিন মিয়া প্রমুখ।

বিক্ষুব্ধ শ্রমিকরা দাবি করেন, কর্তৃপক্ষ ঠিকাদার নিয়োগ না দিয়ে নিজেরাই তাদের পছন্দমতো লোক নিয়োগের পায়তারা করছে।

শ্রমিকদের সাথে একাত্মতা প্রকাশ করে পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক জানান, শ্রমিকদের দাবি  যুক্তিক। তিনি আরও জানান, বিক্ষোভ চলাকালে অপ্রীতিকর ঘটনা এড়াতে তাৎক্ষণিকভাবে পরিস্থিতি শান্ত করা হয়। বিষয়টি দ্রুত সমাধান না হলে এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হতে পারে বলে তিনি আশঙ্কা  করছেন।

এ ব্যাপারে কারখানার ম‍্যানেজার (প্রশাসন) দেলোয়ার হোসেন  জানান, চুক্তিভিত্তিক ৪৮৬ জন শ্রমিকের মধ্যে ১৯৩ জনের নিয়োগ বিধি মোতাবেক আগেই বাতিল হয়েছে। বাকি ২৯৩ জনের মেয়াদকাল গত ৩১ আগস্ট শেষ হয়। নতুন নিয়োগের জন্য ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হয়েছিলো, কিন্তু দায়িত্বরত ঠিকাদার মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা দায়ের করায় নতুন শ্রমিক নিয়োগ আদালতের আদেশে  নিষেধাজ্ঞায়  স্থগিত হয়ে আছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park