1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
কুড়িগ্রামের রৌমারীতে ঘূর্নিঝড়ে  ঘরবাড়ির ব্যাপক ক্ষতি মৃত্যু-১ - দৈনিক দেশেরকথা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝালকাঠিতে ১০ দফা নিয়ে দ্বিতীয় দিনের মতো নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ইবিতে অংশীজনদের সমন্বয় সভা অনুষ্ঠিত  হাইকোর্টে অ্যাড. কাওসার হোসাইনের রিট :পরিবেশের ছাড়পত্রহীন ডাইং এবং ওয়াশিং কারখানাগুলোর বিরুদ্ধে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ ঝালকাঠিতে তথ্য অফিসের আয়োজনে কমিউনিটি ডায়ালগ অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় বাবা-মা ও মেয়ের মর্মান্তিক মৃত্যু দৈনিক রাজবাড়ী সময় সম্পাদক পেলেন সেরা পাঁচ সম্মাননা ২০২২ জামালপুর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন  সুন্দরগঞ্জ বাজার দোকান মালিক সমিতির নির্বাচনে-সভাপতি-মিজান, সম্পাদক-লেলিন বিদ্যুতের দাম বৃদ্ধি করলে লাঠি মিছিল হবে :মোমিন মেহেদী উজিরপুরে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে বিপুল পরিমানে মেয়াদউত্তীর্ণ ঔষধ জব্দ, জরিমানা আদায়

কুড়িগ্রামের রৌমারীতে ঘূর্নিঝড়ে  ঘরবাড়ির ব্যাপক ক্ষতি মৃত্যু-১

ইউনুছ
  • প্রকাশ বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
দেশেরকথা

 17 বার পঠিত


কুড়িগ্রাম প্রতিনিধি>কুড়িগ্রামের রৌমারী উপজেলায় ঘূর্নিঝড়ে ঘরের ভিতর চাপা পড়ে সুফিয়া (৪২) নামের এক নারীর মৃত্যু হয়েছে। অপর দিকে ঘূর্নিঝড়ে ও শিলা বৃষ্টিতে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ফসলের মধ্যে রয়েছে বোরা ধান, ভূট্টা, পাট, তিল, কলা,শাকসবজি, গাছপালাসহ বিভিন্ন জাতের ফসল।

এতে কৃষির উপর নির্ভশীল কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। এই ঝড়ে উপজেলায় প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে সুধিজন মনে করেন। গতকাল বুধবার( ১২ এপ্রিল) বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে গত ২৬ এপ্রিল রাত আনুমানিক সাড়ে ১০ টার দিকে পশ্চিম উত্তর দিকে বয়ে যাওয়া কাল বৈশাখী ঘূর্নিঝড়ে উপজেলার চর শৌলমারী, বন্দবেড়, রৌমারী ও যাদুরচর ইউনিয়নের বিভিন্ন গ্রামের ঘরবাড়ি ও বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বোরা ধান, ভূট্টা, পাট, তিল, কলা, শাকসবজি ঝড় হাওয়ায় জমিতে পড়ে গেছে। পাটের গাছ ও জমিতে ছিটানো বীজ বৃষ্টির পানিতে নষ্ট হয়ে গেছে।

গাছপালা ভেঙ্গে গুরত্বপূর্ণ রাস্তাগুলোর চলাচলে ব্যাহত সৃষ্টি হয়েছে। ১২ ঘন্টা অতিবাহিত হলেও বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। ফলে সরকারি বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসিয়ালি কাজ বন্ধ হয়ে গেছে। অসংখ্য ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে। অধিকাংশ গাছ ঘরের উপর পড়লে ঘর ভেঙ্গে যায়।

মেরামত করতে না পারায় ওই সব পরিবার খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছেন। ঝড়ের কবলে ঘরের উপর গাছ পড়ে ঘরের নিচে চাপা পড়ে সুফিয়ার মৃত্যু হয়। সে উপজেলার কোমরভাঙ্গি ভিটা পাড়া গ্রামের দুলাল হোসেনের স্ত্রী।

এবিষয়ে কৃষি কর্মকর্তা কাইয়ুম জানান, বোরা ধান ৩ হেক্টর, ভুট্টা ২, শাকসবজি ৬, পাট ৩, তিল ২ ও কলা ১ হেক্টর ফসল ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমান দাড়ায় প্রায় ৩৬ লক্ষ টাকার মতো। ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা উর্দ্ধতন কতর্ৃপক্ষকে দেওয়া হয়েছে এবং তাদের পূর্ণবাসনের চেষ্টা করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান বলেন, ঝড়ে অত্র এলাকায় বেশ কিছু ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ নিহত পরিবারকে নগদ ৫ হাজার টাকা ও ৫০ কেজি চাল দেওয়া হয়েছে এবং অন্যান্য ক্ষতিগ্রস্থ পরিবারদের পলিথিন কাগজ এবং ত্রিপাল দেওয়া হয়েছে। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park