1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ৪ শিক্ষক - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
খাগড়াছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন  ভোজ্য তেলের দাম বাড়ানোর প্রস্তাব নাকচ, বিক্রি হবে আগের দামেই শনিবার ঢাকায় আসছে ভারতের পররাষ্ট্র সচিব রাঙ্গুনিয়ায় দাওয়াতে তাবলীগের নিছবতে ওলামায়েকেরামের আলোচনা সভা মাছ ধরতে গিয়ে পুকুরে ডুবে খালাতো ভাইবোনের মর্মান্তিক মৃত্যু   ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার ও অটো রিক্সার সংঘর্ষে শিশুসহ ১‌২ জন নিহত সদরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  জি এম এস পরিবহনের ধাক্কায় স্টিল ব্রীজের গার্ডার ভেঙ্গে  তীব্র যানজট টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নিলেই ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ৪ শিক্ষক

পলাশ চন্দ্র রায়
  • প্রকাশ সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

 145 বার পঠিত

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪ জন গবেষক। শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।
এতে গবির গবেষকদের মধ্যে প্রথম (৫০৬ তম) স্থানে রয়েছেন পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব। দ্বিতীয় (৫২৬ তম) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলয় কুমার দে এবং তৃতীয় (১৪৭৫) ও চতুর্থ (১৫৩০) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক মোঃ এখলাস উদ্দিন দীপু ও সহকারী প্রভাষক মোঃ ইউসুফ আলী।
এ বিষয়ে তারা বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ববোধ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।‘
ওয়েবসাইট থেকে আরও জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।
এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।
উল্লেখ্য, পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব গত ১৫ এপ্রিল চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান কর্মরত আছেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park