1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : Daynik Kotha : Daynik Kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ৪ শিক্ষক - দৈনিক দেশেরকথা
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
ভৈরবপাশা ইউনিয়নে যুবলীগের ফুলেল শুভেচ্ছায় সিক্ত আমির হোসেন আমু এমপি পিরোজপুরে মাদ্রাসার ভেতরে ঢুকে সহ সুপারকে মেরে রক্তাক্ত আহত করেছে প্রতিপক্ষ জামালপুর জেলা এনডিএমের এর ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মাধবপুরে হাওর বন পাহাড় টিলা নদী সবই আছে নেই শুধু পর্যটন কেন্দ্র ঝালকাঠিতে আমুয়া বন্দর বাজারে আগুনে পুড়ে ছাই সাত দোকান সরকারি ভবন ভেঙ্গে পড়ার আশঙ্কায় আতংকিত এলাকাবাসী কিশোরগঞ্জে কবিরাজি চিকিৎসায় শিশুর মৃত্যু, আটক ৩ কবিরাজ রাজাপুরে মা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা সভা লক্ষ্মীপুরে তিন বছর পর কবর থেকে এক কিশোরীর লাশ উত্তোলন জামালপুর রাস্তা অবরোধ করেছে ট্রাক শ্রমিকরা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ৪ শিক্ষক

পলাশ চন্দ্র রায়
  • প্রকাশ সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

 4 বার পঠিত

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪ জন গবেষক। শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।
এতে গবির গবেষকদের মধ্যে প্রথম (৫০৬ তম) স্থানে রয়েছেন পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব। দ্বিতীয় (৫২৬ তম) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলয় কুমার দে এবং তৃতীয় (১৪৭৫) ও চতুর্থ (১৫৩০) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক মোঃ এখলাস উদ্দিন দীপু ও সহকারী প্রভাষক মোঃ ইউসুফ আলী।
এ বিষয়ে তারা বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ববোধ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।‘
ওয়েবসাইট থেকে আরও জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।
এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।
উল্লেখ্য, পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব গত ১৫ এপ্রিল চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান কর্মরত আছেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park