1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
কুবিতে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট-২০২৩ পালন - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জে থাই গেম ও  ভিসা   প্রতারকচক্রের ৫ সদস্য আটক  গলাচিপায় কবর ঘিরে মাজার বাণিজ্য,করা হচ্ছে জটিল ও কঠিন রোগের চিকিৎসা শাহীকে ঈদুল আজহায় ৪ লাখ টাকায় বেচতে চান মুকুল মিয়া  কিশারগঞ্জ থাই ও ভিসা প্রতারণার অভিযােগে  ৩ যুবক কারাগারে কুয়াকাটা সৈকতে পরিচ্ছন্নতা অভিযান লিফলেট বিতরণ গরমে কদর বাড়ায় নলডাঙ্গায় তালের শাঁস বিক্রিতে প্রধানমন্ত্রী কর্তৃক সদরপুরে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ স্বাস্থ্য পরীক্ষায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ওবায়দুল কাদের আজ সারা দেশে ভূমিহীন আরও ১৮ হাজার ৫৬৬টি বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুবিতে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট-২০২৩ পালন

আল মাসুম হোসেন
  • প্রকাশ শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

 155 বার পঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পরিবেশ বিষয়ক সংগঠন ইয়ুথনেট কুমিল্লার সৌজন্যে ‘ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে নয়, জ্বালানি ও জলবায়ু সুরক্ষিত ভবিষ্যৎ চাই’ প্রতিপাদ্যকে সামনে রেখে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট-২০২৩ পালন করা হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে র‍্যালির শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে প্রশাসনিক ভানের সামনে এসে শেষ হয়। 

‘নিরাপদ ধরীত্রি সবুজ অরন্য, নিশ্চিত করার দূর্জয় তারুণ্য’, ‘সেইভ ট্রি ইট উইল সেইভ ইউ’, ‘লস এন্ড ডেমেজ ফাইনেন্স নাউ’, ‘মেইক বাংলাদেশ গ্রীন এন্ড ক্লিন এগেইন’, ‘ক্লাইমেট একশন নাউ’ প্লেকার্ডে র‍্যালি শেষে প্রশাসনিক ভবনের সামনে বক্তব্য রাখেন ইয়ুথনেটের সদস্যরা।

ইয়ুথনেট কুমিল্লার সমন্বয়ক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আল-আমিন বলেন, ‘আমরা বছরে দুইবার বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালন করি। আমাদের ধর্মঘট থেকে বাংলাদেশসহ গোটা বিশ্বের কাছে আমাদের দাবি জানাতে চাই। জ্বালানি ও সুরক্ষিত ভবিষ্যৎ চাই, ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বন্ধ চাই। তাই আমাদের দাবির সাথে একাত্মতা পোষণ করে তরুণদের এগিয়ে আসতে হবে।’

উল্লেখ্য, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জলবায়ু সুবিচার নিশ্চিতের জন্য ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। ইয়ুথনেট জীবাশ্ম জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানির সূচনা করতে কাজ করে। তাছাড়া তরুণদের সক্ষমতা বৃদ্ধি, সচেতনতা, স্থানীয় ও জাতীয় পর্যায়ে এডভোকেসি এবং বিভিন্ন সংগঠনের সাথে পার্টনারশীপ তৈরি করে জলবায়ু ঝুঁকি কমানোর জন্য কাজ করে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park