1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
কিশোরগঞ্জে আগাম আলু তোলা শুরু,হরতাল,অবরোধে আলু সরবরাহে কৃষকের কপালে চিন্তার ভাঁজ - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

কিশোরগঞ্জে আগাম আলু তোলা শুরু,হরতাল,অবরোধে আলু সরবরাহে কৃষকের কপালে চিন্তার ভাঁজ

আনোয়ার হোসেন
  • প্রকাশ শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
কৃষক শমসের আলীর আলু ক্ষেত থেকে তোলা ছবি।

 78 বার পঠিত

দেশের অন্যাঞ্চলকে তাক লাগিয়ে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সমতল জনপদের কৃষকেরা আগাম নতুন আলুর সু-খবর এনেছেন।

বেশি দামে নতুন আলুর বাজার ধরতে তারা আগেভাগে আলু তোলা শুরু করেছেন।ফলন একটু কম হলেও চড়া বাজার মূল্য পেয়ে কৃষকেরা লাভবান হচ্ছেন।খরচ বাদে দিগুন লাভবান হওয়ায় তাদের মাঝে বইছে আনন্দের ঢেউ।অন্যদিকে চলমান হরতাল,অবরোধে দেশের বিভিন্ন মোকামে আলু সরবরাহ নিয়ে কৃষক,ব্যবসায়ীগণের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

তারা জানায়,এবার তিগুন দামে কিনতে হয়েছে আলুর বীজ,সেই সাথে বেড়েছে সব কৃষি উপকরণের বাজার মূল্য।সব কিছু মিলে আলুর উৎপাদন খরচ বেড়ে দ্বাড়িয়েছে দিগুন।এ অবস্থায় সঠিক ভাবে আলু বাজার জাত করতে না পারলে মাঠের আলু মাঠেই নষ্ট হওয়া ছাড়া উপায় থাকবেনা।এতে পথে বসা ছাড়া তাদের সামনে কোন পথ থাকবেনা।হরতাল,অবরোধ যেন ভাবিয়ে তুলেছে হাজারো আলু চাষিদের।জানা যায়,প্রতি বছর উপজেলার কৃষকেরা উঁচু ডাঙ্গা বিস্তীর্ণ মাঠগুলোতে আগাম আমন ধানের পর আগাম বাজার ধরার আশায় ৫৫থেকে ৬০দিনে উত্তোলন যোগ্য সেভেন জাতের আগুর আলুর বীজ বুনেন।

বর্তমানে সেই ক্ষেত থেকে আগাম আলু উত্তোলনের উৎসবে মেতে উঠেছেন তারা।বাড়তি ঝামেলা ছাড়াই নগদ মুল্যে ক্ষেতের আলু ক্ষেতে ৭৮থেকে ৮০টাকা কেজি দরে।বিক্রি করছেন।এ আলু স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে রাজধানীসহ বিভিন্ন বিভাগীয় জেলা শহরে।আর কদিন বাদে আলু উত্তোলনে ভরা মৌসুম শুরু হবে।চলতি বছর ৪হাজার ৬০০হেক্টর জমিতে আগাম আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরেজমিনে শুক্রবার (১৭নভেম্বর)সকালে দেখা যায়,বাহাগিলী ইউপির উত্তর দুরাকুটি পশ্চিম পাড়া গ্রামের আলম হোসেন ১বিঘা,এনদাদুল ১ বিঘাসহ রনচন্ডির কুটিপাড়া গ্রামের শমসের আলী ২বিঘা,আব্দুল হাই ১বিঘা,মজনু মিয়া ২বিঘা জমির আগাম আলু উত্তোলন করছেন।কৃষক শমসের বলেন,বরাবরের মত চলতি বছর আশ্বিনের প্রথম সপ্তাহে বুননকৃত ২বিঘা জমির ৬১দিন বয়সি সেভেন জাতের আলু উত্তোলন করছি।২বিঘা জমিতে ৩০বস্তা আলু হবে।

আগাম হিসেবে ফলন কিছুটা কম হলেও বাড়তি খরচ ছাড়াই ক্ষেতে ৭৮টাকা কেজি দরে বিক্রি করলাম।ওই পরিমান জমিতে খরচ হয়েছে ৭০হাজার টাকা।

যা বিক্রি করে ৫০টাকা লাভের আশা করা হচ্ছে।অপর কৃষক আব্দুল হাই বলেন,প্রতিবার আগাম আলু চাষ করে ভাল লাভবান হই।এ বছরো দিগুন লাভের আশায় আগাম আমন ধান কাটামাড়াই করে ৪বিঘা জমিতে আগেভাগে আলুর বীজ রোপণ করেছি।

এর মধ্যে ১বিঘা জমির আলু উত্তোলন করা হচ্ছে।৬০কেজির উপরে বস্তা যা ৮থেকে ১০ বস্তা আলুর আশা করা হচ্ছে।জমিতে ৭৭ টাকা কেজি দরে আলু ব্যবসায়ী নিকট বিক্রি করা হয়।খরচ বাদে লাভ আশা করা হচ্ছে।উপজেলা কৃষি কর্মকর্তা লোকমান আলম বলেন,দেশের বাজারে এই প্রথম কিশোরগঞ্জের নতুন আলু উঠতে শুরু হয়েছে।আলুর বাম্পার ফলন ও চড়া দাম পেয়ে চাষিরা অর্থনৈতিকভাবে লাভবান হবেন।দেশের বাজারে আলুর ঘাটতিও পুরণ হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park