1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
ইলিশের ছোঁয়ায় জেলের মুখে হাসি ঝিলিক - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন
শিরোনাম :
খাগড়াছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন  ভোজ্য তেলের দাম বাড়ানোর প্রস্তাব নাকচ, বিক্রি হবে আগের দামেই শনিবার ঢাকায় আসছে ভারতের পররাষ্ট্র সচিব রাঙ্গুনিয়ায় দাওয়াতে তাবলীগের নিছবতে ওলামায়েকেরামের আলোচনা সভা মাছ ধরতে গিয়ে পুকুরে ডুবে খালাতো ভাইবোনের মর্মান্তিক মৃত্যু   ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার ও অটো রিক্সার সংঘর্ষে শিশুসহ ১‌২ জন নিহত সদরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  জি এম এস পরিবহনের ধাক্কায় স্টিল ব্রীজের গার্ডার ভেঙ্গে  তীব্র যানজট টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নিলেই ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

ইলিশের ছোঁয়ায় জেলের মুখে হাসি ঝিলিক

আব্দুর রহমান আজাদ
  • প্রকাশ শনিবার, ৫ মার্চ, ২০২২

 113 বার পঠিত

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন উপকূলীয় অঞ্চলে  বঙ্গোপসাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়েছে। এতে মনখালী,ছেপটখালী, মাদারবনিয়া,চোয়াংখালী, ইনানী, সোনারপাড়ার মৎস্য আড়ৎগুলোতে কর্মব্যস্ততা বেড়েছে।
উখিয়ার সব মৎস্য আড়ৎগুলোতে দিনে কয়েক হাজার মেট্টিক টন মাছ কেনা-বেচা হচ্ছে, দাম ও আছে হাতের নাগালে।  ইলিশ ধরা পড়ায় জেলেদের মুখে হাসি ফুটেছে। সাধারণ মানুষ ও কম দামে ইলিশের স্বাদ গ্রহণ করে তৃপ্তির ঢেকুর তুলছে।
সরেজমিনে দেখা যায় , শনিবার ০৫ ই মার্চ  সকালে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মনখালী  থেকে সোনারপাড়া  সাগর উপকূলের বিভিন্ন নৌ-ঘাট থেকে ছোট ছোট ইঞ্জিন চালিত নৌকা যোগে জেলেরা বঙ্গোপসাগরে মাছ শিকারে যায়। সাগরে জাল ফেলার ঘণ্টা খানিক পর জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছের দেখা মিলে।
জেলেরা জালসমূহ নৌকায় তুলে মাছ নিয়ে কূলে ফিরে আসতে থাকে। তবে সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরার খবরে বিভিন্ন ঘাটের কূলে থাকা নৌকা গুলো তড়িগড়ি করে সাগরে মাছ শিকারে ছোট ছোট ইঞ্জিন চালিত নৌকায় নেমে পড়ছে।
সাগরে মাছ শিকারে যাওয়া নৌকাগুলো কম বেশি সবাই ইলিশ মাছ শিকার করতে সক্ষম হয়েছে। প্রতি নৌকাতে কমপক্ষে এক লক্ষ থেকে কয়েক লক্ষ টাকার মাছ ধরা পড়েছে বলে জানায় নৌকার মালিকরা।
জালিয়াপালং এর মনখালী ঘাটের জেলে  মোহাম্মদ ইউনূছ  জানান, বঙ্গোপসাগরে মাছ শিকারে গেলে ভোর সকালের দিকে জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ে। তবে মাছের সাইজটা একটু ছোট থেকে বড় সব সাইজের মাছ জালে ধরা পড়ে। এতে আমরা জেলেরা আর্থিকভাবে সচ্ছল হয়ে ওঠতেছি।
জালিয়াপালং এর কোনারপাড়া  ঘাটের নৌকার মালিক  আবুল মনজুর জানান, রাত ২টার  দিকে জেলেরা খবর পাঠায় নৌকায় প্রচুর ইলিশ মাছ ধরা পড়েছে। অনেক দিন পর ইলিশ মাছ ধরার খবর পেয়ে আমি অনেক খুশি হয়েছি।
এদিকে একদিনে উখিয়া উপজেলার জালিয়াপালং এ  ৭-৮  লাখের অধিক ইলিশ মাছ ধরা পড়েছে বলে জানায় মৎস্য ব্যবসায়ীরা।
মৎস্য ব্যবসায়ী নুরুল হক জানান, আমি মনখালী ও ছেপটখালীর  বিভিন্ন ঘাট থেকে প্রায় এক লাখ পিস মাছ ক্রয় করেছি। এবারের ইলিশ মাছের সাইজ ও ভালো অবস্থানে এতে  দাম মোটামুটি রয়েছে। ক্রয়কৃত ইলিশ মাছ ঢাকায় চালান করা হবে। ভাগ্যে কী ঘটে তা আল্লাহ জানে।
মনখালী মৎস্য  সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবছার কামাল কাজল  দৈনিক দেশেরকথা কে  জানান ,  ৪/৫দিন ধরে ৭০ ভাগ জেলেদের জালে ভালো ইলিশ ধরা পড়ছে। এরকম ১২-১৫ দিন মাছ ধরা পড়লে জেলেরা বিগত দিনের করোনাকালীন ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখবে বলে তিনি আশা করেন।
কয়েকটি মৎস্য আড়ৎ ঘুরে দেখা গেছে, নৌকা থেকে ইলিশ নিয়ে আড়ৎ সাজিয়ে তা বাজারজাত করা হচ্ছে বিভিন্ন প্রান্তে। জেলেদের ধরা ইলিশ আড়ৎ  তুলে হাঁকডাক দেওয়া হচ্ছে।  নির্ধারিত দামে সেসব ইলিশ কিনে নিচ্ছেন বিভিন্ন স্থান থেকে আসা পাইকারি ক্রেতারা। এরপর দূর-দূরান্তে নেওয়ার জন্য ড্রামে সংরক্ষণ করা হচ্ছে মাছগুলো।
জেলেদের হাত থেকে আড়ৎদার, সেখান থেকে পাইকার এবং বেপারিদের হাত ঘুরে এসব মাছ চলে যাচ্ছে চট্টগ্রাম,ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তের কাঁচা বাজারে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park