1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা

শহিদুল ইসলাম খোকন
  • প্রকাশ সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি
শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি

 170 বার পঠিত

২০২৩-২৪ অর্থ বছরে ইংলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের আওতায় ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিস কর্তৃক আয়োজিত গতকাল ২৫ সেপ্টেম্বর সোমবার বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল বাবুর বাজারে এ সচেতনতামূলক সভা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। তিনি বলেন – ষাটনল থেকে লক্ষীপুর চক আলেকজান্ডার পর্যন্ত ৯০ কিলোমিটার ইলিশের অভায়াশ্রম। সারা বছরের জাটকা রক্ষায় ২ মাস এবং মা ইলিশ রক্ষায় ২২ দিন বন্ধ থাকে। বিশ্বের মধ্যে  ৮৬ ভাগ ইলিশ বাংলাদেশে উৎপাদন হয়। চাঁদপুর জেলা হচ্ছে ইলিশের জন্য বাইন্ডিং। অক্টোবর ১২ থেকে নভেম্বর ২ তারিখ পর্যন্ত নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। আইন অমান্য করে কেউ নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

তিনি আরো বলেন, এই নিশিদ্ধ সময়ের জন্য সরকার ২৫ কেজি করে চাউল দিবেন। তাছাড়া বিভিন্ন সময়ে প্রনোদনদ দিয়ে থাকেন। আওয়ামী লীগ সরকার জেলেদের জন্য বিভিন্ন উন্নয়ন করে যাচ্ছে। শুধু তাই নয় দেশের উন্নয়নের জন্য সর্বোপরি কাজ করছে। আমরা দরিদ্র দেশ থেকে মধ্যেম আয়ের দেশে পরিনত করছে সরকার।  এখন আমার স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। সামনেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে নৌকাকে বিজয়ী করতে হবে। চাঁদপুর ২ আসনে আমিও একজন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী। যদি নেত্রী আমাকে নৌকা প্রতিক দেয় তাহলে আপনাদের নিয়ে নৌকার বিজয় নিশ্চিত করবো, ইনশাআল্লাহ।

বিশেষ অতিথির বক্তব্যে দেন- জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসন।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগমের সভাপতিত্বে ও সাংবাদিক আরাফাত আল-আমীনের পরিচালনায় বক্তব্য দেন- মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান,বেলতলী অস্থায়ী নৌ ফাড়ির ইনচার্জ বাবর আলী, ষাটনল ইউপির প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন সাবেক ইউপি সদস্য ফুলচান বর্মণ, সাবেক ইউপি সদস্য আব্দুল মালেক, মৎস্য প্রতিনিধি ইমাম হোসেন প্রমুখ।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রাশেদুজ্জামান, ষাটনল ইউপির সংরক্ষিত মহিলা সদস্য আলেয়া বেগম, জেলা স্বেচ্ছাসেবক লীগের কৃষি বিষয়ক সম্পাদক সুজন ভূইয়া, ছেংগারচর পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান খান। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park