1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
হারিয়ে যাচ্ছে ঈদকার্ড  - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ সদরপুরে মৎস্য আইনে মোবাইল কোর্ট,বাধ সহ ২৭ টি চায়না দোয়ারি ধ্বংস  রায়পুরে ডাকাতিয়া নদী পরিস্কার কর্মসূচীর উদ্বোধন সদরপুরে ৪ কেজি গাঁজা সহ ব্যবসায়ী কে আটক করেছে ডি বি পুলিশ  চীনের সাথে ৭টি প্রকল্প ও ২১ একটি চুক্তিতে স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী ঝালকাঠিতে মাছ ধরার ফাঁদ তৈরীতে ব্যস্ত কারিগররা। চীন সফর শেষে বুধবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্নফাঁস:পিএসসির ৩ কর্মকর্তাসহ ১০ জন কারাগারে কোটা নিয়ে সব পক্ষের বক্তব্য শুনে ন্যায়বিচার করবে আদালত: আইনমন্ত্রী

হারিয়ে যাচ্ছে ঈদকার্ড 

মোহাম্মদ হাছান 
  • প্রকাশ শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

 186 বার পঠিত

এক দশক আগেও ঈদের আমেজ শুরু হওয়ার সাথেই ঈদকার্ড বিতরণের মাধ্যমে বন্ধুদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করা হতো। ঈদকার্ড ছাড়া তখন ঈদের আনন্দ মাটি মাটি লাগতো। ঈদের কিছুদিন আগেই পাড়া-মহল্লার ও স্কুলের বন্ধুদেরকে ঈদকার্ড দিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হতো। তারাও ঈদকার্ডের মাধ্যমে একে অপরকে শুভেচ্ছা জানাতো । বাজারে কেনা ঈদকার্ডের চেয়ে নিজে বানানো ঈদ কার্ডটাতেই বেশি বিনোদন পাওয়া যেত। তখন ঈদ কার্ড ছিল আমাদের হৃদয় বিনিময়ের বড় উপায় । বিশেষ করে তখন ক্যালেন্ডারের পাতা কিংবা ভারি কাগজে জরি ও রং দিয়ে ঈদকার্ড বানাতাম। তাতে ধান, পুঁতি, মেচের শলাকাসহ নানা খরকুট দিয়ে ঈদ মোবারক লেখা হতো। যদিও বর্তমানে আধুনিক প্রযুক্তির কল্যাণে ঈদকার্ড হারিয়ে যেতে বসেছে । তবে একেবাড়ে হারিয়ে যায়নি, ঈদকার্ডের জায়গা দখল করেছে বিয়ের কার্ড, নিমন্ত্রণ কার্ডসহ আধুনিক অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো । 

ঈদকার্ড নিয়ে সবচেয়ে মজার ব্যাপারটি ছিল গ্রামের রাস্তার ধারে বা পাড়া মহল্লার ছোট ছোট টং দোকানে বাচ্চাদের ঈদ উপলক্ষে হরেক রকমের ব্যবসায়। ঈদের আমেজ শুরু হওয়ার সাথেই বাচ্চারা নানা ধরনের স্টিকার, ঈদকার্ড, ডিম লটারি নিয়ে বসতো রাস্তার ধারে পলিথিনের বানানো দোকানে । কিন্তু বর্তমান সময়ে সেসব ছোট দোকানগুলো আর দেখা যায় না। আসল কথা ঈদের আনন্দ আর আগের মতো জমে উঠে না, সময় যতো গড়িয়ে যাচ্ছে আমাদের ছোটবেলার স্মৃতিগুলো হারিয়ে যাচ্ছে সেই সাথে আনন্দটাও কমে যাচ্ছে। 

শিক্ষার্থীঃ ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park