1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
  3. alaminjhalakati@gmail.com : Al-Amin Khan : Al-Amin Khan
হারিয়ে যাচ্ছে ঈদকার্ড  - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম ডিপ ইকোলজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন ইবি শাখার উদ্যোগে কর্মশালা   সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত শেখ হাসিনা বর্তমানে দেশের বৈধ প্রধানমন্ত্রী: নানক সুগন্ধা ও বিষখালী নদীতে বেপরোয়া মৌসুমি জেলেরা তৎপর নারী জেলেরা, অবাধে চলছে মা ইলিশ নিধন নাটোরে তাবলীগ জামাতের দু’গ্রুপের সংঘর্ষ ;আহত অন্তত ৩০জন। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান,৩৫ করতে তিন দিনের আল্টিমেটাম পূর্বাচলে শেখ হাসিনা-রেহানা পরিবারের নামে বরাদ্দ প্লট বাতিলের রিট সুন্দরগঞ্জে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে বিপাকে নিম্ন আয়ের মানুষ ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং নলুয়া ভূঁঞারহাট শাখা ৬ষ্ঠ বৎসরে পদার্পন। ঘূর্ণিঝড় ‘ডানা’ হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ

হারিয়ে যাচ্ছে ঈদকার্ড 

মোহাম্মদ হাছান 
  • প্রকাশ শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

 209 বার পঠিত

এক দশক আগেও ঈদের আমেজ শুরু হওয়ার সাথেই ঈদকার্ড বিতরণের মাধ্যমে বন্ধুদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করা হতো। ঈদকার্ড ছাড়া তখন ঈদের আনন্দ মাটি মাটি লাগতো। ঈদের কিছুদিন আগেই পাড়া-মহল্লার ও স্কুলের বন্ধুদেরকে ঈদকার্ড দিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হতো। তারাও ঈদকার্ডের মাধ্যমে একে অপরকে শুভেচ্ছা জানাতো । বাজারে কেনা ঈদকার্ডের চেয়ে নিজে বানানো ঈদ কার্ডটাতেই বেশি বিনোদন পাওয়া যেত। তখন ঈদ কার্ড ছিল আমাদের হৃদয় বিনিময়ের বড় উপায় । বিশেষ করে তখন ক্যালেন্ডারের পাতা কিংবা ভারি কাগজে জরি ও রং দিয়ে ঈদকার্ড বানাতাম। তাতে ধান, পুঁতি, মেচের শলাকাসহ নানা খরকুট দিয়ে ঈদ মোবারক লেখা হতো। যদিও বর্তমানে আধুনিক প্রযুক্তির কল্যাণে ঈদকার্ড হারিয়ে যেতে বসেছে । তবে একেবাড়ে হারিয়ে যায়নি, ঈদকার্ডের জায়গা দখল করেছে বিয়ের কার্ড, নিমন্ত্রণ কার্ডসহ আধুনিক অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো । 

ঈদকার্ড নিয়ে সবচেয়ে মজার ব্যাপারটি ছিল গ্রামের রাস্তার ধারে বা পাড়া মহল্লার ছোট ছোট টং দোকানে বাচ্চাদের ঈদ উপলক্ষে হরেক রকমের ব্যবসায়। ঈদের আমেজ শুরু হওয়ার সাথেই বাচ্চারা নানা ধরনের স্টিকার, ঈদকার্ড, ডিম লটারি নিয়ে বসতো রাস্তার ধারে পলিথিনের বানানো দোকানে । কিন্তু বর্তমান সময়ে সেসব ছোট দোকানগুলো আর দেখা যায় না। আসল কথা ঈদের আনন্দ আর আগের মতো জমে উঠে না, সময় যতো গড়িয়ে যাচ্ছে আমাদের ছোটবেলার স্মৃতিগুলো হারিয়ে যাচ্ছে সেই সাথে আনন্দটাও কমে যাচ্ছে। 

শিক্ষার্থীঃ ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park