1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
জামালপুর সদরে সারের জন্য সড়ক অবরোধ - দৈনিক দেশেরকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

জামালপুর সদরে সারের জন্য সড়ক অবরোধ

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশ রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২
সারের দাবীতে কৃষকদের সড়ক অবরোধ

 134 বার পঠিত

জামালপুর প্রতিনিধি> জামালপুরে দীর্ঘদিনের খরার জন্য কৃষকদের আমন ধানের জমিতে সার প্রয়োগ করা সম্ভব হয়নি। জমিতে সার প্রয়োগের সময় চলে যাচ্ছে। চলতি সপ্তাহে প্রচুর পরিমাণ বৃষ্টি হওয়া জমিতে পানি জমেছে। জমিতে ইউরিয়া সার প্রয়োগের বিলম্বিত হলেও সারের আশায় সদর উপজেলার শরিফপুর বাজারে বিসিআইসি ও বিএডিসি অনুমোদিত ডিলার, মের্সাস আব্দুস সালাম গত ৩ আগষ্ট শরিফপুর বাজারস্হ গুদামে সার উত্তোলন করে। ৪ আগষ্ট রবিবার ডিলার সার বিতরণের কথা শুনে শত শত কৃষক জমায়েত হয়। কিন্তু ডিলার ওই ইউপির ৭,৮ ও ৯ নাম্বার ওয়াডের কৃষকদের মাঝে সার বিতরণ করা কথা বলে। এ কথা শুনে অন‍্যান ওয়াড থেকে উপস্থিত কৃষক ক্ষিপ্ত হয়ে সার না পাওয়ার বেদনায় জামালপুর ময়মনসিংহ সড়কের শরিফপুর বাজার রাস্তা অবরোধ করে। সড়কে যানজটের সৃষ্টি হয়।

এই সংবাদ পেয়ে জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা ইয়াসমিন ঘটনাস্থলে ছুটে গিয়ে বিক্ষিপ্ত কৃষকদের ২ / ১ দিনের মধ্যে সার প্রদানের আশ্বাস দিলে বিক্ষিপ্ত কৃষকেরা অবরোধ তুলে নেয়।
রনরামপুর গ্রামের কৃষক আবুল মনছুরের সাথে কথা বললে তিনি জানান, ১৫ বিঘা জমিতে আমন ধানের চাষ করে মাত্র ১ব‍্যাগ সার পেয়েছি, বাকি জমিতে সার সময়মত দিতে না পারলে ধান উৎপাদন ব‍্যহ্নত হবে। লাইনে থাকা অনেক কৃষক বলাবলি করতে শুনা যায় দীর্ঘদিন পর ১ব‍্যাগ ও অর্ধেক ব‍্যাগ সার পাওয়ার আশায় হতাশায় ভোগেছেন। কৃষি অধিদপ্তর সুত্রে জানা শরিফপুর ইউপিতে ৩ জন বিসিআইসিও বিএডিসির সার ডিলার হয়েছে। ১,২,ও৩নাম্বার ওয়াডে মের্সাস আহ্সান হাবিব,৪,৫ও৬ নাম্বার ওয়াডে মের্সাস সদাগর কনস্ট্রাকশন।৭,৮ ও৯ নাম্বার ওয়াডে মের্সাস আব্দুল ছামাম।
শরিফপুর বাজারে ১,২ ও ৩ নাম্বার ওয়াডে কৃষকেরা নির্বাহী কর্মকর্তা কে অভিযোগ করেন, মের্সাস আহসান হাবিব সারের গুদাম পৌর সভার জঙ্গলপাড়া বোর্ড ঘরের বাজারে,শরিফপুর থেকে দুরত্ব প্রায় ৪কি,মিটার। কৃষকদের এত দুরে গিয়ে সার উত্তোলন করা কষ্ট ও ব‍্যয়বহুল। তিনি কৃষকদের আশ্বাস দিয়ে বলেন শরিফপুর বাজারে সার দেয়া হবে।
শুধু শরিফপুর ইউনিয়নেই নয় জামালপুর সদর উপজেলার প্রত‍্যেক ইউনিয়নে সার মিলছেনা।উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর এ উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩১হাজার ৪শ’ ৭২ হেক্টর । যদি সঠিকমাত্রায় বৃষ্টি না হয় এবং সময়মত সার প্রয়োগ না করতে পারলে আমণ চাষের লক্ষমাত্রা ব‍্যহ্নত হওয়ার আশংকা রয়েছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park