বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

বরিশাল বিশ্ববিদ্যালয়ে “স্পেক্টস্কপি অ্যাজ অ্যান অ্যানালাইটিক্যাল টুল” সেমিনার অনুষ্ঠিত 

দেশেরকথা
  • প্রকাশ মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৩৩ বার-পাঠিত
আকরাম খান ইমন, ববি প্রতিনিধি,
বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের আয়োজনে “স্পেক্টস্কপি অ্যাজ অ্যান অ্যানালাইটিক্যাল টুল” সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
২৭শে মার্চ রবিবার সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন ডিন ও চেয়ারম্যান ড. মোঃ রবিউল ইসলাম। সেমিনারের সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. হালিমা বেগম।
প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন রসায়ান বিভাগকে একটি আদর্শ বিভাগ বলে বর্ননা করেন । ছাত্র-ছাত্রীদেরকে রসায়ন শিক্ষার মাধ্যমে নিজেদের মেধাকে দেশের উন্নয়নে কাজে লাগানোর আহবান জানান এবং দেশের সাধারণ জনগণের অর্থে অর্জন করা শিক্ষা মানুষের কল্যাণে ব্যবহার করার প্রয়োজনীয়তা বর্ননা করেন।
প্রধান আলোচক অধ্যাপক ড. মোঃ রবিউল ইসলাম বলেন, স্পেক্টস্কপির বিভিন্ন কঠিন বিষয়কে সহজ ভাবে ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে ধরার পাশাপাশি রসায়ন শিক্ষায় স্পেক্টস্কপির গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং সেমিনারে আলোচিত বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতা আয়োজন করেন এবং ভবিষ্যতে রসায়নে ক্যারিয়ার গঠন করার জন্য ছাত্র-ছাত্রীদের অনুপ্রেরণা প্রদানের পাশাপাশি সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।
সেমিনারের শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন রসায়ন বিভাগ কর্তৃক প্রকাশিত কেমিকাপলিং নামক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন এবং স্পেক্টস্কপি অ্যাজ অ্যান অ্যানালাইটিক্যাল টুল কুইজ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী দের মাঝে পুরষ্কার বিতরণ করেন। ।
অনুষ্ঠানের সভাপতি রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. হালিমা বেগম রসায়ন বিভাগকে শিক্ষা ও গবেষণায় সমৃদ্ধ করার জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহবান জানান।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রসায়ন বিভাগের প্রভাষক প্রিয়াঙ্কা বনিক।
উল্লেখ্য, ড. মোঃ রবিউল ইসলাম ইন্টারমিডিয়েট রসায়ন বই সহ ৩০ টির বেশি বইয়ের লেখক।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD