1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
ঝালকাঠিতে এলজিএসপি'র কর্মশালা অনুষ্ঠিত - দৈনিক দেশেরকথা
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মেট্রোরেলে ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে তাণ্ডব আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন

ঝালকাঠিতে এলজিএসপি’র কর্মশালা অনুষ্ঠিত

ইলিয়াস খান
  • প্রকাশ বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

 103 বার পঠিত

ঝালকাঠিতে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-০৩) এর আওতায় জেলাপর্যায়ে অগ্রগতি ও অর্জন বিষয়ক দিনব্যাপীকর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসক কার্যালয়ের সুগন্ধা সম্মেলন কক্ষে বৃহস্পতিবার ২৫ আগস্ট দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

প্রধান অতিথির বক্তব্যে ডিসি বলেন, আমাদের মূল উদ্দেশ্য জনগনের সেবাকরা। কর্মশালায় অংশ গ্রহনকারীদের কাছ থেকে যেসকল বিষয়ে মতামত ও পরামর্শ এসেছে তা বাস্তবায়নে দৃষ্টি দিবেন নীতিনির্ধারকরা। প্রকল্পের চলমান কজের গুনগতমান ও সচ্ছতার বিষয়ে সংবাদিকদের ভুমিকার কথাও বলেন তিনি।

স্থানীয় সরকার ঝালকাঠি শাখার ভারপ্রাপ্ত উপপরিচালক মো. কামাল হোসেন’র সভাপতিত্বে জেলা প্রশাসন আয়োজিত কর্মশালাটির বাস্তবায়নে ছিলো বেসরকারী সংস্থা পায়াকড বাংলাদেশ।

কর্মশালার শুরুতে এলজিএসপি’র পটভূমি ও পরিচিতি তুলে ধরে জেলা ফ্যাসিলিটেটর গৌরাঙ্গ কুমার কুন্ডু বলেন, স্থানীয় সরকার বিভাগ ২০০০ হতে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশ সরকার, United Nations Development Programme (UNDP), United Nations Capital Development Fund (UNCDF), European Union (EU) ও Danish International Development Agency (DANIDA)-এর আর্থিক সহায়তায় সিরাজগঞ্জ জেলায় “সিরাজগঞ্জ লোকাল গভর্ন্যান্স ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প (এসএলজিডিএফপি)” নামে পাইলট প্রকল্প বাস্তবায়ন করে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার, বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউএনসিডিএফ, ইইউ ও ডানিডা-এর আর্থিক সহায়তায় দেশের সকল ইউনিয়নে ২০০৬ হতে ২০১১ মেয়াদে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি) এবং পরবর্তীতে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় দ্বিতীয় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-২) সফলভাবে বাস্তবায়ন করেছে।

বর্তমানে প্রকল্পটির৩য় পর্যায় অর্থাৎ এলজিএসপি-৩ বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সরকার তৃণমূল পর্যায়ের স্থানীয় সরকার প্রতিষ্ঠানহিসেবে ইউনিয়ন পরিষদের আর্থিক ক্ষমতা বৃদ্ধি ও সম্পদের বরাদ্দ বৃদ্ধির নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে।

কর্মশালায় এলজিএসপি-৩ এর প্রাতিষ্ঠানিকীকরণ, টেকসইকরণের কৌশল, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা, বরাদ্দের সুষম বন্টন নিশ্চিত করন, প্রকল্পের অর্জনসমূহ টেকসই ও প্রাতিষ্ঠানিকীকরণে ভবিষ্যৎ করণীয়, চ্যালেন্জসমূহ এবং নারীর ক্ষমতায়নে প্রকল্পের অর্জন বিষয় নিয়ে দলীয় আলোচনা করা হয়।

জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন দপ্তর প্রধানগণ, গনমাধ্যম কর্মীসহ বিভিন্ন পেশাজীবীরা দিনব্যাপী এই কর্মশালায় অংশ গ্রহন করেছেন।

কর্মলালার সমাপনী অধিবেশনে স্থানীয় সাংবাদিক সাথে মতবিনিময় করেছেন কর্মশালার সহযোগী প্রতিষ্ঠান পায়াকড বাংলাদেশ নামের একটি বেসরকারী সংস্থা।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park