1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
ঝালকাঠিতে এলজিএসপি'র কর্মশালা অনুষ্ঠিত - দৈনিক দেশেরকথা
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
ব্যাংকে ১০ লাখ টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে গ্রাহককে কোনো ধরনের প্রশ্ন না করার নির্দেশ: বাংলাদেশ ব্যাংক আবারও বাড়ল এলপিজি গ্যাসের দাম কিশোরগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণ মামলায় প্রধান শিক্ষক জেল হাজতে কিশোরগঞ্জে পারিবারিক পুষ্টির চাহিদা পুরণে পেঁপের চারা বিতরণ লেখাপড়া করতে চায় প্রতিবন্ধী রজনী এবার বাবার পদাংক অনুসরণ করে সিনেমায় নাম লেখালেন ডিপজলকন্যা ওলিজা মনোয়ার দেশেরর ইতিহাসে সর্বোচ্চ সোনার দামের রেকর্ড ইবিতে ছাত্র ইউনিয়নের দিনব্যাপী ‘সাংগঠনিক কর্মশালা’ অনুষ্ঠিত আগামীকাল রবিবার চট্টগ্রামে ৩০টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুন মাসের পর ডিজেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ

ঝালকাঠিতে এলজিএসপি’র কর্মশালা অনুষ্ঠিত

ইলিয়াস খান
  • প্রকাশ বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

 23 বার পঠিত

ঝালকাঠিতে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-০৩) এর আওতায় জেলাপর্যায়ে অগ্রগতি ও অর্জন বিষয়ক দিনব্যাপীকর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসক কার্যালয়ের সুগন্ধা সম্মেলন কক্ষে বৃহস্পতিবার ২৫ আগস্ট দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

প্রধান অতিথির বক্তব্যে ডিসি বলেন, আমাদের মূল উদ্দেশ্য জনগনের সেবাকরা। কর্মশালায় অংশ গ্রহনকারীদের কাছ থেকে যেসকল বিষয়ে মতামত ও পরামর্শ এসেছে তা বাস্তবায়নে দৃষ্টি দিবেন নীতিনির্ধারকরা। প্রকল্পের চলমান কজের গুনগতমান ও সচ্ছতার বিষয়ে সংবাদিকদের ভুমিকার কথাও বলেন তিনি।

স্থানীয় সরকার ঝালকাঠি শাখার ভারপ্রাপ্ত উপপরিচালক মো. কামাল হোসেন’র সভাপতিত্বে জেলা প্রশাসন আয়োজিত কর্মশালাটির বাস্তবায়নে ছিলো বেসরকারী সংস্থা পায়াকড বাংলাদেশ।

কর্মশালার শুরুতে এলজিএসপি’র পটভূমি ও পরিচিতি তুলে ধরে জেলা ফ্যাসিলিটেটর গৌরাঙ্গ কুমার কুন্ডু বলেন, স্থানীয় সরকার বিভাগ ২০০০ হতে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশ সরকার, United Nations Development Programme (UNDP), United Nations Capital Development Fund (UNCDF), European Union (EU) ও Danish International Development Agency (DANIDA)-এর আর্থিক সহায়তায় সিরাজগঞ্জ জেলায় “সিরাজগঞ্জ লোকাল গভর্ন্যান্স ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প (এসএলজিডিএফপি)” নামে পাইলট প্রকল্প বাস্তবায়ন করে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার, বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউএনসিডিএফ, ইইউ ও ডানিডা-এর আর্থিক সহায়তায় দেশের সকল ইউনিয়নে ২০০৬ হতে ২০১১ মেয়াদে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি) এবং পরবর্তীতে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় দ্বিতীয় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-২) সফলভাবে বাস্তবায়ন করেছে।

বর্তমানে প্রকল্পটির৩য় পর্যায় অর্থাৎ এলজিএসপি-৩ বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সরকার তৃণমূল পর্যায়ের স্থানীয় সরকার প্রতিষ্ঠানহিসেবে ইউনিয়ন পরিষদের আর্থিক ক্ষমতা বৃদ্ধি ও সম্পদের বরাদ্দ বৃদ্ধির নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে।

কর্মশালায় এলজিএসপি-৩ এর প্রাতিষ্ঠানিকীকরণ, টেকসইকরণের কৌশল, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা, বরাদ্দের সুষম বন্টন নিশ্চিত করন, প্রকল্পের অর্জনসমূহ টেকসই ও প্রাতিষ্ঠানিকীকরণে ভবিষ্যৎ করণীয়, চ্যালেন্জসমূহ এবং নারীর ক্ষমতায়নে প্রকল্পের অর্জন বিষয় নিয়ে দলীয় আলোচনা করা হয়।

জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন দপ্তর প্রধানগণ, গনমাধ্যম কর্মীসহ বিভিন্ন পেশাজীবীরা দিনব্যাপী এই কর্মশালায় অংশ গ্রহন করেছেন।

কর্মলালার সমাপনী অধিবেশনে স্থানীয় সাংবাদিক সাথে মতবিনিময় করেছেন কর্মশালার সহযোগী প্রতিষ্ঠান পায়াকড বাংলাদেশ নামের একটি বেসরকারী সংস্থা।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park