1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
  3. alaminjhalakati@gmail.com : Al-Amin Khan : Al-Amin Khan
জেলের জালে ২২  মণ ইলিশ, আনন্দ ছড়াচ্ছে মৎস্য আড়ৎদে - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম ডিপ ইকোলজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন ইবি শাখার উদ্যোগে কর্মশালা   সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত শেখ হাসিনা বর্তমানে দেশের বৈধ প্রধানমন্ত্রী: নানক সুগন্ধা ও বিষখালী নদীতে বেপরোয়া মৌসুমি জেলেরা তৎপর নারী জেলেরা, অবাধে চলছে মা ইলিশ নিধন নাটোরে তাবলীগ জামাতের দু’গ্রুপের সংঘর্ষ ;আহত অন্তত ৩০জন। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান,৩৫ করতে তিন দিনের আল্টিমেটাম পূর্বাচলে শেখ হাসিনা-রেহানা পরিবারের নামে বরাদ্দ প্লট বাতিলের রিট সুন্দরগঞ্জে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে বিপাকে নিম্ন আয়ের মানুষ ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং নলুয়া ভূঁঞারহাট শাখা ৬ষ্ঠ বৎসরে পদার্পন। ঘূর্ণিঝড় ‘ডানা’ হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ

জেলের জালে ২২  মণ ইলিশ, আনন্দ ছড়াচ্ছে মৎস্য আড়ৎদে

জাহিদুল ইসলাম জাহিদ 
  • প্রকাশ রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

 110 বার পঠিত

কপাল খুলতে সময় লাগে নি কলাপাড়া মহিপুরের জেলের সূর্য মাঝির।তার এক জালে ধরা পড়েছে ২২০ মন ইলিশ। শুক্রবার বঙ্গোপসাগরে মৌডুবি এলাকা থেকে পূর্ব-দক্ষিন ৪০ কিলোমিটার গভীরে মাছগুলো পান এফবি আল্লাহর দয়া-১ নামের একটি ট্রলারে। সমুদ্রে জাল টানতেই দেখা যায় পুরো জালে আটকে আছে রুপালি ইলিশে।সাধারনত, জেলেরা জাল থেকে মাছ আলাদা করে বরফ দিয়ে সংরক্ষন করে বিক্রির জন্য তীরে নিয়ে আসে কিন্তু সূর্য মাঝির জালে মাছের পরিমাণ এতো বেশী ছিল যে তিনি কিছু মাছ আলাদা করে এক পর্যায় জালসহ ট্রলারে মাছের স্তুপ করে তাতেও সংরক্ষণ করা না গেলে পাশে থাকা ট্রলারকে জালের একাংশ কেটে জালসহ মাছ দিয়ে তীরে চলে আসেন ওই মাঝি।

গত শনিবার (৬ এপ্রিল) মৎস্য বন্দর আলীপুরে ট্রলার নিয়ে মাছ বিক্রির উদ্দেশ্যে আসেন তারা। পরে জালে আটকানো মাছগুলোকে আলাদা করে বিক্রি উদ্দেশ্যে আলীপুরের খান ফিসে নিলামের মাধ্যমে মাছ বিক্রি শুরু করেন। রবিবার সকাল ১১টায় এই মাছ বিক্রি শেষ হয়। বছরের সবচেয়ে বেশী মাছ পাওয়া এই ট্রলারটি বাশখালীর হাজী আহম্মদ শফী কোম্পানীর মালিকানাধীন। বাশখালীর হলেও এই ট্রলারগুলো মাছ বিক্রি করতে আলীপুর-মহিপুর বন্দরে আসে। 

সূর্য মাঝির সাথে কথা হয়  তিনি জানান, ওইদিন সমুদ্রে বের হয়ে জাল ফেলতেই অসংখ্য মাছ আটকা পরে। অতিরিক্ত মাছ আটকানোর কারনে আমরা পুরোপুরি নিয়ে আসতে পারিনি। তবে যে পরিমান মাছ অন্য ট্রলারকে দিয়ে আসছি সেখানে প্রায় পাঁচ হাজার পিচ মাছ রয়েছে সেখানে অনন্ত ৫০ মণ মাছ হবে। আর আমরা তীরে যা নিয়ে আসছি সেগুলো থেকে বরফ সংকটের কারনে প্রায় ২০ মন মাছ পচে নষ্ট হয়ে গেছে আর ১৫০ মন মাছ বিভিন্ন দামে বিক্রি করেছি। মাছগুলো একদম তাজা না থাকার কারনে কাঙ্খিত দাম পাইনি যা পেয়েছি তাতে ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা দাম হবে। এই বছরের সবচেয়ে বেশী মাছ পেয়ে আমরা এবং আমাদের কোম্পানিও অনেক খুশী।

খান ফিসের ব্যবস্থাপনা পরিচালক আ. রহিম খান জানান, বাশখালীর এই ট্রলারটি আমার আড়তে মাছ বিক্রি করে। ট্রলারটিতে এই বছরে সবচেয়ে বেশী মাছ পেয়েছে। এখানে ১০টি দামে মাছ বিক্রি হয়েছে অর্থ্যাৎ ছোট, বড়, মাঝারি এবং মানের দিক দিয়ে বিভিন্ন দাম পেয়েছে। মাছগুলো সর্বোনি ৫ হাজার ৬০০ টাকা মণ থেকে সর্বোচ্চ পয়ত্রিশ হাজার টাকা মণ বিক্রি হয়েছে। আর মাছগুলো আলীপুর-মহিপুরের পাইকাররা ৫মণ ১০মণ করে কিনে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়েছে। সামনে বৈশাখ থাকায় ভালোদাম পাওয়া যাবে।

কলাপাড়া উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা আশিকুর রহমান বলেন, সমুদ্রে মাছ ধরার নিষেধাজ্ঞা সঠিকভাবে পালনের একটি সুফল হিসাবে মাছের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে জেলিফিশটা কমে গেছে আর আবহাওয়া অনুকুলে থাকার কারনে এই বছরের সবচেয়ে বেশী মাছ এই মাঝির জালে মিললো। তিনি জানান, আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সমুদ্রে মাছ ধরা নিষেধ। সে পর্যন্ত এরকম জেলেরা মাছ পাওয়ার আশা করছেন তিনি। এ ছাড়া ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাস জাটকা ধরা নিষেধ। তবে এ সময় বড় ইলিশ ধরা যাবে। অপর দিকে পূর্ণিমার ওপর নির্ভর করে আশ্বিন-কার্তিক মাসে সরকার ঘোষিত ২২ দিন পর্যন্ত মা-ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park