1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
  3. alaminjhalakati@gmail.com : Al-Amin Khan : Al-Amin Khan
গবিতে 'বিশ্ব ফিজিওথেরাপি দিবস' পালিত  - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম ডিপ ইকোলজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন ইবি শাখার উদ্যোগে কর্মশালা   সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত শেখ হাসিনা বর্তমানে দেশের বৈধ প্রধানমন্ত্রী: নানক সুগন্ধা ও বিষখালী নদীতে বেপরোয়া মৌসুমি জেলেরা তৎপর নারী জেলেরা, অবাধে চলছে মা ইলিশ নিধন নাটোরে তাবলীগ জামাতের দু’গ্রুপের সংঘর্ষ ;আহত অন্তত ৩০জন। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান,৩৫ করতে তিন দিনের আল্টিমেটাম পূর্বাচলে শেখ হাসিনা-রেহানা পরিবারের নামে বরাদ্দ প্লট বাতিলের রিট সুন্দরগঞ্জে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে বিপাকে নিম্ন আয়ের মানুষ ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং নলুয়া ভূঁঞারহাট শাখা ৬ষ্ঠ বৎসরে পদার্পন। ঘূর্ণিঝড় ‘ডানা’ হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ

গবিতে ‘বিশ্ব ফিজিওথেরাপি দিবস’ পালিত 

পলাশ রায়
  • প্রকাশ বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

 127 বার পঠিত

 গবি প্রতিনিধিঃ ৮ সেপ্টেম্বর সাভারে অবস্থিত গণস্বাস্থ্য  সমাজ ভিত্তিক ফিজিওথেরাপি কলেজের (গসভিফিক)  উদ্যোগে  ‘বিশ্ব ফিজিওথেরাপি দিবস’ পালন করা হয়েছে। ‘অস্টিওআর্থ্রাইটিস চিকিৎসা ফিজিওথেরাপি  সবচেয়ে বেশি কার্যকারী পদ্ধতি ‘। এই প্রতিপাদ্যকে ধারন করে দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বর্ণাঢ্য র‍্যালি করা হয়।

এসময় উপস্থিত ছিলেন  গণ বিশ্ববিদ্যালয়ের   উপাচার্য  অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন,  রেজিস্ট্রার এস. তাসাদ্দাক আহমেদ, ট্রেজারার সিরাজুর ইসলাম সহ কলেজের  সকল শিক্ষক – শিক্ষার্থী।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রায় ১৬ টি কেন্দ্রে ফিজিওথেরাপি চিকিৎসা সেবা প্রদান করা হয়। ১৯৯৮ সাল থেকে গণ বিশ্ববিদ্যালয়, বর্তমানে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক ফিজিওথেরাপি কলেজ থেকে ব্যাচেলর অফ ফিজিওথেরাপি (বিপিটি) শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।
ফিজিওথেরাপি গবেষণালব্ধ ও স্বতন্ত্র চিকিৎসা পদ্ধতি, যা বিভিন্ন শারীরিক সমস্যা বা রোগে সব বয়সী মানুষের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় এবং পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন চিকিৎসা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ফিজিওথেরাপিস্টরা পুনর্বাসন চিকিৎসায় মানবদেহের কার্যক্ষমতা, শারীরিক সঞ্চালন, চলনব্যাপ্তির নিয়ন্ত্রণ, সর্বোচ্চ শারীরিক ক্ষমতার উন্নতি, ব্যথাজনিত উপসর্গ নিরাময় এবং শারীরিক ব্যাধি, অক্ষমতা এবং প্রতিবন্ধিতার চিকিৎসা ও প্রতিরোধ করে থাকেন। ফিজিওথেরাপিস্টরা মাস্কুলোস্কেলেটাল এন্ড অর্থোপেডিক, নিউরোলজিক্যাল, পেডিয়েট্রিক এবং নিউরোডেভলপমেন্টাল, স্পোর্টস, জেরিয়াট্রিক, গাইনিকোলজিক্যাল, কার্ডিওপালমোনারি রোগীদের ক্ষেত্রে বিভিন্ন ফিজিওথেরাপি চিকিৎসা প্রদান করে থাকেন।

উল্লেখ, ১৯৫১ সালের ৮ সেপ্টেম্বরে ‘ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিকাল থেরাপি’ বর্তমান “ওয়ার্ল্ড ফিজিওথেরাপি” তাদের যাত্রা শুরু করে। ১৯৯৬ সালে ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি ৮ সেপ্টেম্বরকে “বিশ্ব ফিজিওথেরাপি দিবস” হিসেবে ঘোষণা করে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park