1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
কমলগঞ্জের কেজি স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

কমলগঞ্জের কেজি স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

রাজু দত্ত
  • প্রকাশ শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

 226 বার পঠিত

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি> মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদ কেজি স্কুলের ছাত্রছাত্রীরা ময়লার পানি মাড়িয়ে প্রায় ৪ বছর ধরে বর্ষা মৌসুমে স্কুলে আসা যাওয়া করছে। তাছাড়া ভবনের ভিতরে ছাদ থেকে পানি পড়তে দেখা যায় শ্রেণিকক্ষে।

কিছুদিন ধরে টানা বৃষ্টিতে জেলা পরিষদ অডিটোরিয়ামের পানি ও বৃষ্টির পানি যাওয়ার কোন নালা না থাকায় জলাবদ্ধতার পানিতে স্কুলের মাঠ পুরোটাই নিমজ্জিত রয়েছে।
জানা যায়, প্রায় ৪ বছরের ধরে উপজেলা পরিষদ অডিটোরিয়াম নির্মাণের পর থেকে স্কুলের ফটক ও মাঠে ময়লা পানি জমে আছে। অডিটোরিয়ামের পানি যাওয়ার কোন ব্যাবস্তা না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

পুরো বর্ষা মৌসুমে জলাবদ্ধতার কারণেঅনেক শিক্ষার্থীই নিয়মিত স্কুলে যাচ্ছে না। পানি নিষ্কাসনের ব্যবস্থা ও মাঠে মাটি ভরাটের জন্য উপজেলা প্রশাসনকে জানানোর পরও কোনো প্রতিকার পাচ্ছেন না বলে সংশ্লিষ্টরা জানান। জলাবদ্বতার কারণে এই স্কুলের ছাত্রছাত্রীরা, অভিভাবক ও শিক্ষকেরা চরম ভোগান্তিতে পড়ছেন। পানি নিষ্কাসনের ব্যবস্থা না রাখায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

সরেজমিনে দেখা যায়, টানা বৃষ্টিতে উপজেলা পরিষদ কেজি স্কুলের ফটক ও পুরো মাঠে ময়লা পানি জমে আছে। পানির মধ্যে ইট বিছিয়ে ‘প্লে থেকে পঞ্চম’ শ্রেণি পর্যন্ত প্রায় ৭০ জন শিক্ষার্থী আসা যাওয়া করেন। জেলা পরিষদ অডিটোরিয়াম ও সড়কের পানি যাওয়ার নালা না থাকায় এই পানি গুলোস্কুলের মাঠে এসে পড়ে। মাঠে ময়লা পানি থাকার কারণে স্কুলের কোমলমতি শিশুরা খেলা করতে পারছে না।

কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের প্রতিদিন ময়লা পানির মধ্যে দিয়ে স্কুলে আসতে হয়। আমাদের পরনের থাকা কাপড় প্রতিদিনই নষ্ট হয়। মাঠে পানি থাকার কারণে টিফিনের সময় খেলা করতে পারি না। আমাদের পাশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে, সেখানে সকল ছাত্রদের খেলা করতে দেখি। কিন্তু আমাদের স্কুল মাঠ পুরো পানিতে ভরা। আমরা কি কখনো এই মাঠে খেলা করতে পারবো না? সরকারি স্কুলের ছাত্ররা সব ধরনের সুযোগ সুবিধা পায় আমরা কিছু পাই না? এমন কিছু প্রশ্নের উত্তর এ
প্রতিবেদকের কাছে না থাকলেও তারা উপজেলা প্রশাসনের কাছে জানতে চেয়েছেন।

এ স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকেরা জানান, ‘ময়লা পানির মধ্যে দিয়ে আমাদের বাচ্চারা স্কুলে আসা যাওয়া করে। স্কুল ছুটির সময় বাচ্চাদের জন্য সড়কে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। স্কুলের মাঠে ও প্রবেশ পথে পানি থাকার কারণে ভিতরে প্রবেশ করা যায় না। আমরা উপজেলা প্রশাসনের কাছে অনুরোধ যেন পানি নিষ্কাসনের ব্যবস্থা করে।

উপজেলা পরিষদ কেজি স্কুলের প্রিন্সিপাল এইচ এম খালেদুর রহমান বলেন, জেলা পরিষদ অডিটোরিয়াম নির্মাণ করার পর থেকে স্কুলের মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। স্কুলের মাঠে অডিটোরিয়াম ও সড়কের পানি জমে আছে। ময়লা পানির জন্য স্কুলে নিয়মিত ছাত্র-ছাত্রী আসছে না। মাঠ ভরাট ও পানি নিষ্কাসনের ব্যবস্থার জন্য বারবার মৌখিক আবেদন করেছি সাবেক উপজেলা নির্বাহী অফিসারদের কাছে, কোনো কাজ হয়নি। এখন আবার আবেদন করব বর্তমান উপজেলা নির্বাহী অফিসারের কাছে।

আশা করছি, তিনি দ্রুত এর সমাধান করে দিবেন।এ বিষয়ে উপজেলা পরিষদ কেজি স্কুলের সভাপতি ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, স্কুলের মাঠে পানি জমে আছে এটা আমার জানা ছিল না। কেউ আমাকে জানায়নি। স্কুল প্রধান শিক্ষক আমার কাছে লিখিত আবেদন করলে উপজেলা প্রশাসন থেকে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park