1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
চীনের সাথে ৭টি প্রকল্প ও ২১ একটি চুক্তিতে স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম হিট অফিসার বুশরাকে পিতা আতিক মাসে বেতন দিত ৮ লাখ টাকা রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন গণ-অভ্যুত্থানকে মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ বলে আখ্যা দিলেন বেরোবি শিক্ষক  কলাপাড়ায় নানা ধর্মীয় আচারের মধ্যে দিয় শুরু হয়েছে প্রবারণা উৎসব জুলাই-আগস্ট গণহত্যা বিচার কার্যক্রম শুরু আজ মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে গুলি করে যুবক হত্যা বছরের শেষ চন্দ্রগ্রহণ কাল বাতিল হচ্ছে শেখ হাসিনা পরিবারের জন্ম ও মৃত্যু সহ ৮ দিবস এইচ এসসি পরীক্ষায় সাংবাদিক কন্যা ইসরাত জাহান পুস্প এ প্লাস কিশোরগঞ্জে এপির গুনগতমান ও পর্যালোচনা বিষয়ক কর্মশালা 

চীনের সাথে ৭টি প্রকল্প ও ২১ একটি চুক্তিতে স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • প্রকাশ বুধবার, ১০ জুলাই, ২০২৪

 103 বার পঠিত

বাংলাদেশ ও চীন ২১টি সহযোগিতা নথিতে সই করেছে, যার বেশিরভাগই সমঝোতা স্মারক। এসব নথিতে উভয় দেশের মধ্যে শক্তিশালী উন্নয়ন ও অর্থনৈতিক সহযোগিতার দিকে নজর দেওয়া হয়েছে। আজ বুধবার (১০ জুলাই) সকালে বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের নেতৃত্বে প্রতিনিধি পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক শেষে এসব নথি স্বাক্ষরিত হয়।সই হওয়া নথিগুলোর মধ্যে রয়েছে—ডিজিটাল অর্থনীতিতে বিনিয়োগ সহযোগিতা জোরদার করতে সমঝোতা স্মারক, ব্যাংকিং ও বিমা নিয়ন্ত্রণ বিষয়ে চায়না ন্যাশনাল ফাইন্যান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশন (এনএফআরএ) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ থেকে চীনে তাজা আম রপ্তানির ক্ষেত্রে প্রটোকল অব ফাইটোস্যানিটারি রিকোয়ারমেন্টস, অর্থনৈতিক উন্নয়ন নীতির ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক, বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, ডিজিটাল অর্থনীতিতে সহযোগিতা জোরদারে সমঝোতা স্মারক, চায়না এইড ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার ইন বাংলাদেশ প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষার ওপর আলোচনার কার্যবিবরণী, চীনের সহায়তায় ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু সংস্কার প্রকল্প নিয়ে চিঠি বিনিময়, চীনের সহায়তায় নাটেশ্বর প্রত্নতাত্ত্বিক স্থানে পার্ক নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সংক্রান্ত চিঠি বিনিময় এবং চীনের সহায়তায় নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু প্রকল্প নিয়ে চিঠি বিনিময়।আরও যেসব নথি সই হয়েছে, সেগুলো হলো—চিকিৎসা সেবা ও জনস্বাস্থ্য ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে সমঝোতা স্মারক, অবকাঠামোগত সহযোগিতা জোরদার করার বিষয়ে সমঝোতা স্মারক, সবুজ ও কম কার্বন নিঃসরণ বিষয়ক উন্নয়নে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, বাংলাদেশকে চীন কর্তৃক বন্যা মৌসুমে ইয়ালুজাংবু/ব্রহ্মপুত্র নদের জলবিদ্যুৎ সংক্রান্ত তথ্য সরবরাহের বিষয়ে সমঝোতা স্মারক নবায়ন, জাতীয় বেতার ও টেলিভিশন প্রশাসন, বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) মধ্যে সমঝোতা স্মারক, চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) ও বিটিভির মধ্যে সমঝোতা স্মারক, সিনহুয়া নিউজ এজেন্সি ও বাসসের মধ্যে চুক্তি, সিনহুয়া নিউজ এজেন্সি ও বিটিভির মধ্যে চুক্তি, চীনের শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক নবায়ন এবং টেকসই অবকাঠামো উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সম্পর্কিত সমঝোতা স্মারক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে। আজ বুধবার (১০ জুলাই) সকালে প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপল প্রাঙ্গণে পৌঁছালে চীনের প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানান। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী একটি বিশেষভাবে সজ্জিত মঞ্চে যান এবং চীনা সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রীয় অতিথিকে গার্ড অব অনার প্রদান করে।

এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। শেখ হাসিনা সালাম গ্রহণ এবং গার্ড পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশ প্রধানমন্ত্রীর সম্মানে গান স্যালুট জানানো হয়। অনুষ্ঠানে উভয় প্রধানমন্ত্রী পরাস্পরের সঙ্গে নিজ নিজ প্রতিনিধি দলের সদস্যদের পরিচয় করিয়ে দেন। এরপর গ্রেট হল অব দ্য পিপলে বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয়। আজ বুধবার বিকেলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে শেখ হাসিনা দেশের উদ্দেশে রওনা হবেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park