1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
  3. alaminjhalakati@gmail.com : Al-Amin Khan : Al-Amin Khan
কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি' - দৈনিক দেশেরকথা
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু অপরাধের শাস্তি ব্যক্তি পাবে,প্রতিষ্ঠান নয়: উপদেষ্টা আসিফ রাষ্ট্রপতি অপসারণ ইস্যুতে কোন সিদ্ধান্ত জানায়নি বিএনপি নিষিদ্ধ ছাত্রলীগ মিছিল করলেই  ব্যবস্থা: আইজিপি ফেব্রুয়ারি মাসে ২০২৫ সালে পবিত্র রমজান মাস শুরু হতে পারে সারজিস এর বক্তব্য শেষে বেরোবি ছাত্রদল ও রংপুর জেলা সমন্বয়দের হাতাহাতি; ম্যাজিস্ট্রেটের গাড়িতে পালালেন জেলা সমন্বয়ক ইবির সাদ্দাম হোসেন হলে প্রভোস্টের সাথে শিক্ষার্থীদের মতবিনিময় ছাত্ররাজনীতি নিষিদ্ধ নাকি সংস্কার?  নাগেশ্বরীতে আজান দেওয়া অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু ছাত্রলীগের পর এখন নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে আওয়ামী লীগ

কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি’

আল মামুন
  • প্রকাশ বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

 183 বার পঠিত

কুবি প্রতিনিধি>কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মত শিক্ষার্থীদের আয়োজনে ও টেড ইন্টারন্যাশনাল এর অনুমতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি’। এই অনুষ্ঠানে কুবির পাশাপাশি দেশের যেকোন বিশ্ববিদ্যালয় থেকেও শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

আগামী ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বার্ডের এর ময়নামতি অডিটোরিয়ামে এই অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের বুথ অথবা (http//:tedxcou.live/tickets) এই লিংকে গিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম. আবদুল মঈন।

এছাড়াও বাংলাদেশ থেকে বিখ্যাত ৫ জন ব্যক্তি ১২ টি বিষয়ের উপর ১৮ মিনিট করে বক্তব্য দিবেন। তারা হলেন, আন্তর্জাতিক চিত্রসাংবাদিক জিএমবি আকাশ, সংগীতশিল্পী ও গীতিকার হায়দার হুসাইন, গবেষক ড. নওশাদ আমিন, নেক্সট ভেঞ্চারস এর সিইও আব্দুল্লাহ জায়েদ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর প্রধান মানবসম্পদ কর্মকর্তা আতিক উজ্-জামান। ভারত থেকে থাকছেন ড. আ্যমে পঙ্গারকার।

টেড এক্স কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লাইসেন্স এন্ড লিড অর্গানাইজার মহিউদ্দীন খান মাহিন এই বিষয়ে বলেন, ‘টেড হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় আইডিয়া শেয়ারিং প্লাটফর্ম। পৃথিবীর স্বনামধন্য ব্যক্তিরা তাদের অভিজ্ঞতা, গবেষনা ইত্যাদি টেডের ইভেন্টগুলোতে শেয়ার করে। টেড এর কেন্দ্রীয় একটি ইভেন্ট যুক্তরাষ্ট্রে হয়ে থাকে।

আর ওনাদের থেকে লাইসেন্স নিয়ে টেডএক্স সারাবিশ্বের বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ইভেন্ট আয়োজন করে থাকে। তিনি আরো বলেন, ‘টেডএক্স এমন একটি বুদ্ধিভিত্তিক প্লাটফর্ম যা অ্যাকাডেমিক এবং জীবনসম্পর্কিত মোটিভেশন এর সংমিশ্রণ। এটি শুরু থেকেই আমাদের বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক থেকে খেলাধুলা, একাডেমিক বুদ্ধিবৃত্তিক চর্চা যেন হয়, সেই লক্ষে ১৭ এপ্রিল টেড এক্স কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক বছরের লাইসেন্স আনয়ন।

‘ উল্লেখ্য, টেডএক্স হল একটি তৃণমূল উদ্যোগ যা টেড এর সামগ্রিক মিশনের চেতনায় তৈরি করা হয়েছে এবং প্রসারিত করার যোগ্য ধারণাগুলি আবিষ্কার করা। ইভেন্টের মাধ্যমে টেডএক্স বিশ্বব্যাপী টেড এর চেতনা ছড়িয়ে দেয়। টেডএক্স এর ইভেন্টগুলির মধ্যে লাইভ স্পিকার এবং টেড টক অন্তর্ভুক্ত রয়েছে।

এই ইভেন্টগুলি টেড দ্বারা নিয়ন্ত্রিত হয় না, কিন্তু তাদের ইভেন্ট বিন্যাস মেনে চলতে সম্মত হন এবং কিউরেশন, স্পিকার কোচিং, ইভেন্ট আয়োজন এবং আরও অনেক কিছুর জন্য নির্দেশিকা দেওয়া হয়। বর্তমানে তাদের ৩ হাজারেরও বেশি ইভেন্ট বার্ষিক ইভেন্ট অনুষ্ঠিত হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park