1. alaminjhalakati@gmail.com : Al-amin khan : Al-amin khan
  2. news.desherkotha.bd@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
  3. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা - দৈনিক দেশের কথা
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৫ অপরাহ্ন

আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১১২ বার দেখেছেন
সমাপনী পরীক্ষা
আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

আগামী নভেম্বরের শেষ দিকে অথবা ডিসেম্বরের শুরুতে সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। সোমবার (৬ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, আগামী ১২ সেপ্টেম্বর স্কুল খোলার শুরুতে প্রথম থেকে চতুর্থ শ্রেণির একদিন করে ক্লাস নেওয়া হবে। আর পঞ্চম শ্রেণিতে সপ্তাহের ছয়দিন ক্লাস হবে। সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আয়োজন করা হবে।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিলেও কতটি বিষয় পরীক্ষা নেওয়া হবে সেটি পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি ভালো থাকলে সিলেবাস সংক্ষিপ্ত করে ৬টি বিষয়ে পরীক্ষার আয়োজন করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তবে বিষয় কমিয়ে পরীক্ষা নেওয়া হতে পারে।

আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এইবার আমরা দেখছি আমাদের সংক্রমণের হার দ্রুত নেমে যাচ্ছে। আমাদের গত বছরের অভিজ্ঞতা বলে নভেম্বর-ডিসেম্বর মাসে সংক্রমণের হার অনেক কমে গিয়েছিল। কাজেই এই যে সংক্রমণের হার কমছে এবং বিশেষজ্ঞদের মতামত ও তথ্য অনুযায়ী শুধুমাত্র আগস্ট মাসের প্রথম থেকে শেষ পর্যন্ত তথ্যনুযায়ী সংক্রমণের হার প্রায় ৭০ ভাগ নেমে গেছে।

এখন যে অবস্থা বিরাজ করছে তার পাশাপাশি আমাদের টিকাদান কর্মসূচি যে বিপুল গতিতে চলছে এবং টিকা প্রাপ্তি সরকার নিশ্চিত করেছে তার সমস্ত কিছুর অবস্থা বিবেচনায় আমরা সিদ্ধান্ত নিয়েছি। সেটি হল আমাদের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করতে পারব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। কপিরাইট @২০২০-২০২১
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES