1. news.desherkotha.bd@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
  3. arifkhanhrd74@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
স্বরূপকাঠীতে অগ্নিকান্ডে বসতঘরসহ সর্বস্ব হারিয়ে মাথা গোজার আকুতি ঠাকুরগাঁওয়ে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বাসায় ছাত্রলীগের উপহার পিরোজপুরের কাউখালীতে জমি জমা বিরোধকে কেন্দ্র করে চাচাকে পিটালেন ভাতিজা রাজাপুরে চলছে ঢিলেঢালা লকডাউন, উপেক্ষিত স্বাস্থ্যবিধি খুলনা বিভাগে একদিনে করোনায় আরো ৩৩ জনের মৃত্যু নিজের গুলির আঘাতে পুলিশ কনস্টেবলের মৃত্যু আমার বঙ্গবন্ধু’ প্রতিযোগীতায় দেশ সেরা পুরস্কার পেলেন পিরোজপুরের চন্দ্রিকা মন্ডল পিরোজপুরের কাউখালীতে বিদ্যুৎস্পৃষ্টে এক কিশোর নিহত অকোজো হয়ে পড়ে আছে রাণীশংকৈল হাসপাতালে জরুরি চিকিৎসা সামগ্রী শ্রীবরদীতে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ

তাহিরপুরে করোনার হটস্পট বাদাঘাটের কাঁচাবাজার, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি!

কামাল হোসেন, সুনামগঞ্জ
  • প্রকাশিত রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১০৩ বার দেখেছেন
দেশেরকথা

সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় করোনার হটস্পট হয়ে দাড়িয়েছে বাদাঘাট বাজারের কাঁচাবাজার। সেখে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি, নাই সামাজিক দূরত্ব।

লাকডাউনের প্রথম দিন থেকেই তাহিরপুর উপজেলা প্রশাসন বিধিনিষেধ কার্যকরে মাঠে কঠোর অবস্থানে রয়েছে। প্রতিদিনই উপজেলার প্রতিটি হাটবাজারে ও রাস্তাঘাটে সরকারের দেয়ে বিধিনিষেধ কর্যকরে করা হচ্ছে জেল জরিমানা। তবুও এখানকার জনসাধারণ প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে কোন রকম স্বাস্থ্যবিধি না মেনে মাস্কবিহীন হর হামেসাই হাটবাজার সহ রাস্তাঘাটে চলাফেরা করছে।

জানাযায়, সিলেট বিভাগে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ ও আক্রান্তের সংখ্যা। তবে কমেছে মৃত্যু সংখ্যা। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে পরীক্ষা হয়েছে ৬৭৯ টি এর মধ্যে শনাক্ত ২০৩ জন। মারা গেছেন ১ জন। এ পর্যন্ত মোট শনাক্ত ২৬ হাজার, মোট মৃত্যুর সংখ্যা ৫৩৭ জন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুয়ায়ী এ বিভাগে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়লেও কমেছে মৃত্যুর সংখ্যা। প্রতিদিনই রেকর্ড হচ্ছে সিলেট। কিন্তু সচেতনতা বাড়ছে না মানুষের মাঝে। কাঁচা বাজারে এ অসচেতনতার চিত্র মারাত্মক আকার ধারণ করেছে ।

রবিবার (৪ জুলাই) সকালে সরেজমিনে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বৃহৎ বাজার বাদাঘাটের স্কুল মাঠে বসানো কাঁচা বাজারে গিয়ে দেখা যায় অধিকাংশ সবজি বিক্রেতাদের মুখে মাস্ক নেই। আবার যাদের আছে দোকানে বসা অবস্থায় মাস্ক রেখেছেন থুতনিতে। সামনে থাকা ক্রেতারাও সামাজিক দূরত্ব ছাড়াই মাস্ক বিহীন কেনাকাটা করছেন। নাম প্রকাশ না করার শর্তে এক সবজি বিক্রেতা জানান, মাস্ক মুখে রেখে ক্রেতাদের সাথে কথা বলতে সমস্যা হয়। তাই ক্রেতারা আসলে মাস্ক নামিয়ে কথা বলি। শুধু তাই নয়! সবজি বাজারের প্রতিটি দোকানেই দেখা যায় জটলা। সেখানে নেই সামাজিক দূরত্ব, মানার নেই কোন ধরনের চেষ্টা। ওই দোকানদারকে সামাজিক দূরত্বের কথা বললে তিনি বলেন, সবজি নিয়ে ক্রেতারা চলে গেলেই জায়গা ফাঁকা হয়ে যাবে। তাই ক্রেতা আসলে জটলা কমাতে সবজি দ্রুত দিয়ে ছাড়িয়ে দেই।”

বাদাঘাট কাঁচাবাজার এলাকায় ব্যবসায়ী, পাইকার, আড়ৎদার, ক্রেতা-বিক্রেতার অবাধ বিচরণ চলছে। তাহিরপুরের বাদাঘাট বাজারে খুচরা কাঁচা বাজারগুলো এখন করোনা হটস্পটে পরিণত হয়েছে।
এ সময় পাশ্ববর্তী বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর গ্রামের পাইকারী সবজি ব্যবসায়ী মো জালাল বলেন, “বাজারে সবজি না আনতে পারলে সংসার চলে না। এ বাজারে প্রচুর লোকের সমাগম ঘটে। করোনাকে ভয় করে জীবন চলছে না। জীবন আল্লাহর দান, তাই বাঁচা মরাও তার ওপর ভরসা।”

তরুন পল্লী চিকিৎসক ডাক্তার শাহ আলম বলেন, “স্বাস্থ্যবিধির না মানার কারণে দূর্ভোগ আমরা নিজেরাই ডেকে আনছি। আমরা সচেতন হলে বার বার সরকারকে লকডাউন বা কঠোর বিধি নিষেধ দিতে হতো না।”

বাদাঘাট বাজার বণিক সমিতির সভাপতি সেলিম হায়দার বলেন, “ সারাদেশে করোনা পরিস্থিতি অত্যন্ত ভয়ানক অবস্থায় চলছে। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে চলেছে। বিনা প্রয়াজনে ঘরের বাইরে বের না হওয়া উচিত।” আমারা বণিক সমিতির পক্ষ থেকে জনসাধারণকে স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতার লক্ষ্যে ও স্বাস্থ্যবিধি মানতে বাজার জামে মসজিদের মাইকে প্রতিদিনেই মাইকিং করে যাচ্ছি।

তাহিরপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ তরফদার জানান, মানুষের জীবনের নিরাপত্তার জন্য এই লকডাউন যে কোন মূল্যেই বাস্তবায়ন করা হবে। লকাডাউন বাস্তবায়নে পুলিশ সার্বক্ষণিক মাঠে থেকে কাজ করছে। বাদাঘাট বাজারে পুলিশ সার্বক্ষণিক থেকে বিধিনিষেধ মানাতে কাজ করছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেড মোঃ রায়হান কবির জানান, লকডাউনের বিধি নিষেধ অমান্যকারীর বিরুদ্ধ প্রতিদিনেই জেল জরিমান সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES