1. news.desherkotha.bd@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
  3. arifkhanhrd74@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৯:৪৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
স্বরূপকাঠীতে অগ্নিকান্ডে বসতঘরসহ সর্বস্ব হারিয়ে মাথা গোজার আকুতি ঠাকুরগাঁওয়ে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বাসায় ছাত্রলীগের উপহার পিরোজপুরের কাউখালীতে জমি জমা বিরোধকে কেন্দ্র করে চাচাকে পিটালেন ভাতিজা রাজাপুরে চলছে ঢিলেঢালা লকডাউন, উপেক্ষিত স্বাস্থ্যবিধি খুলনা বিভাগে একদিনে করোনায় আরো ৩৩ জনের মৃত্যু নিজের গুলির আঘাতে পুলিশ কনস্টেবলের মৃত্যু আমার বঙ্গবন্ধু’ প্রতিযোগীতায় দেশ সেরা পুরস্কার পেলেন পিরোজপুরের চন্দ্রিকা মন্ডল পিরোজপুরের কাউখালীতে বিদ্যুৎস্পৃষ্টে এক কিশোর নিহত অকোজো হয়ে পড়ে আছে রাণীশংকৈল হাসপাতালে জরুরি চিকিৎসা সামগ্রী শ্রীবরদীতে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ

কিশোরগঞ্জে হারিয়ে যাচ্ছে বাঁশের বাউঙ্কা

আনোয়ার হোসেন,কিশোরগঞ্জ প্রতিনিধি
  • প্রকাশিত মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ৬৪ বার দেখেছেন

নীলফামারী কিশোরগঞ্জে হারিয়ে যেতে বসেছে গ্রামীণ ঐতিহ্য বাঁশের বাউঙ্কা।কৃষিপণ্য পরিবহনসহ নিম্ন আয়ের মানুষের জীবন-জীবিকার সাথে ওতোপ্রোতোভাবে জড়িয়ে আছে বাউঙ্কা।একসময় যান্ত্রিক বিহীন যুগে পণ্য পরিবহনে বাউঙ্কার বিকল্প কোন চিন্তাও করা যেত।কিন্তু এখন দিন দিন বাউঙ্কার প্রয়োজন ফুরিয়ে আসছে।

এইতো গেল কয়েক বছর আগের কথা, নিম্ন আয়ের মানুষ রুটি রুজির সন্ধানে শহর থেকে গ্রাম অঞ্চলে বাউঙ্কার দু’পাশে শিখয় (চার কোনা দঁড়ি) ঝুলিয়ে ফেরি করে হরেক রকমের পণ্য বিক্রি করতেন। তখন হাতের তৈরি নজর কাড়া বাউঙ্কায় ভিন শহরের ফেরিওয়ালাদের রঙ্গ-রসিকতার হাঁকডাকে মুখর ছিল শহর থেকে গ্রামীণ জনপদ।বাসা- বাড়ির পথ ধরে ছন্দ আর রসিকতায় গৃহের লোকজনকে আওয়াজ দিত,হাড়ি পাতিল নেবেন, হাড়ি পাতিল, দরজা- জানালায় রঙ করাবেন রঙ, মুড়ি মুরকি,আয়না-চিরুনী চুড়ি- ফাইলাসহ আরও কত কি।বিশেষ করে গ্রামের নারী ও ছোট শোনামণিরা হুমড়ি পরে তাদের পছন্দের জিনিস কিনত।

আর কৃষি শ্রমিকরাও দূরের ফসলের মাঠ থেকে বাউঙ্কা কাঁধে করে ফসল কৃষকের ঘরে তুলে দিত।আর হাট-বাজারে সওদা পাতিও আনা নেয়া হত এই বাউঙ্কায়। কিন্তু কালের আবর্তনে হারিয়ে যাচ্ছে বাউঙ্কা,হারিয়ে যাচ্ছে রম্য রসিকতার ফেরিওয়ালারাও।

উন্নত সভ্যতার গ্যাড়াকলে আর যান্ত্রিকতার আগ্রাসনে বাউঙ্কার স্থান দখল করেছে ভ্রাম্যমান দুই চাকার বাইসাইকেল,অটো চালিত ভ্যান। তেমনি উপজেলার চাঁদখানা ইউপি’র নগরবন গ্রামের যোগী দীনেশ চন্দ্র (৬৫) বিলুপ্তপ্রায় পূর্ব পুরুষের রেখে যাওয়া শামুক-ঝিনুকের চুন ব্যবসায় তেমন ভাল কিছু করতে না পেরে আজও তার কাঁধে শোভা পাছে বাউঙ্কা।

আর এ বাউঙ্কায় চুন বিক্রি করে চলে তার জীবন সংসার। তিনি জানান, বাউঙ্কা এই অঞ্চলের ঐতিহ্য। তাই উন্নত জীবন যাত্রায় বিকল্প কোন বাহনে কালের বিবর্তনে বাউঙ্কা হারিয়ে যাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES