1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
বাকৃবিতে সশরীরে পরীক্ষার দাবিতে স্মারকলিপি প্রদান - দৈনিক দেশের কথা
সোমবার, ১৪ জুন ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্য বিভাগকে করোনা সামগ্রী দিলো আ.লীগ পিরোজপুর জেলা ছাত্রদলের সভাপতি হাসান আল মামুন এর পিতার মৃত্যুতে সংগঠনের নেতাদের শোক পিরোজপুরের ইন্দুরকানীতে মামলার আসামী ইউপি চেয়ারম্যান মেয়াজ্জেম হেসোনকে আড়াই মাসেও গ্রেফতার না করার অভিযোগ মনিরামপুরের সবার প্রিয় কাশেম স্যার আর নেই কুষ্টিয়া প্রকাশ্য দিবালোকে হত্যার ঘটনায় পুলিশের এএসআই আটক চাটখিলে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রবাসির সম্পত্তি দখলের অভিযোগ। পিরোজপুরের স্বরূপকাঠীতে আনসার ও ভিডিপির নতুন ভবনের উদ্বোধন জবির সেমিস্টার ফাইনাল পরীক্ষা ১০ আগস্ট, ইদের আগেই হবে অ্যাসাইনমেন্ট কিশোরগঞ্জে আগ্রহ বাড়ছে প্লাস্টিকের বস্তায় আদা চাষ কুষ্টিয়ায় প্রকাশ্য দিবালোকে মা-ছেলেকে গুলি করে হত্যা

বাকৃবিতে সশরীরে পরীক্ষার দাবিতে স্মারকলিপি প্রদান

জাহিদ হাসান, বাকৃবি প্রতিনিধি
  • প্রকাশিত রবিবার, ৩০ মে, ২০২১
  • ৬৫ বার দেখেছেন
স্মারকলিপি প্রদান

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সশরীরে পরীক্ষার দাবিতে উপাচার্য, ছাত্র বিষয়ক উপদেষ্টা ও বিভিন্ন অনুষদীয় ডিন বরাবার স্মারকলিপি প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অনুষদীয় ছাত্র সমিতির ব্যানারে ওই স্মারকলিপিগুলো প্রদান করা হয়।

জানা যায়, স্মারকলিপিতে সশরীরে পরীক্ষা গ্রহণ সহ ৬ টি প্রস্তাবনা দেওয়া হয়। প্রস্তাবনাগুলোতে বলা হয়, (১) সকল অনুষদের সর্বোচ্চ লেভেলের শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে যতদ্রুত সম্ভব ক্যাম্পাসে এনে সশরীরে ফাইনাল পরীক্ষা নেওয়ার ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। সেক্ষেত্রে ১ জুলাই থেকে সকাল-বিকাল করে লেভেল ৪ ও লেভেল ৩ এর প্রথম সেমিস্টারের থিওরি ফাইনাল পরীক্ষা আরম্ভ করা যেতে পারে এবং পর্যায়ক্রমে ২৫ জুলাই থেকে লেভেল-২ ও লেভেল-১ এর থিওরি ফাইনাল পরীক্ষা আরম্ভ করা যেতে পারে। (২) লেভেল-৪ এর সেমিস্টার-১ এবং সেমিস্টার-২ এর পরীক্ষা অতিদ্রুত সমাপ্তের মাধ্যমে তাদেরকে বাকৃবির অক্টোবর-মার্চ মাস্টার্স সেমিস্টারে ভর্তির সুযোগ করে দেওয়া যেতে পারে এবং যে সকল অনুষদের অতিরিক্ত ইন্টার্নি সেমিস্টার আছে, তাদের দ্রুত ইন্টার্নি সমাপ্তের পর এপ্রিল-সেপ্টেম্বর সেমিস্টারে ভর্তির সুযোগ করে দেওয়া যেতে পারে। (৩)অনলাইন পরীক্ষার বিভিন্ন বিরূপ সমস্যা বিবেচনায় এবং দীর্ঘ সময়সাধ্য ক্লাসটেস্ট পরীক্ষার সময়সূচি এড়াতে সকল ক্লাসটেস্টসমূহ এসাইনমেন্ট বা প্রেজেন্টেশন আকারে নেওয়া যেতে পারে। (৪) দীর্ঘ সেশনজট নিরসনের উদ্দেশ্যে সকল লেভেলে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের মাধ্যমে এবং পরবর্তী সময়ের সকল সেমিস্টারের সময়কাল ৬ মাসের পরিবর্তে ৪ মাসে কমিয়ে আনা যেতে পারে। (৫) যৌক্তিক কারণে কোনো শিক্ষার্থী অনলাইন ক্লাসে যুক্ত না হতে পারলে সেই শিক্ষার্থীর উপস্থিতি গণনা করা যেতে পারে। (৬) অতিদ্রুত লেভেল-৪ থেকে লেভেল-১ এর আটকে থাকা সকল স্টাইপেন্ডের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা যেতে পারে।

করোনাকালীন পরিস্থিতি বিবেচনায় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান দেখা করার সম্মতি না দেওয়ায় সরাসরি স্মারকলিপি প্রদান করা সম্ভব হয়নি বলে জানান বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সাধারণ সম্পাদক মো. শাহেদ হোসেন। পরবর্তীতে বিভিন্ন অনুষদীয় ডিন ওবিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টার সাথে সাক্ষাৎ করে শিক্ষার্থীদের দাবিগুলো জানিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।


শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES