1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
উজানে পাহাড়ি ঢল,,পানি বাড়ছে তিস্তার, হুমকির মুখে হাজারো ফসলি জমি - দৈনিক দেশের কথা
শনিবার, ১৯ জুন ২০২১, ০২:২৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
নির্বাচনী প্রচারনার শেষের দিকে রাজাপুরের ইউনিয়ন গুলোতে জমে উঠেছে নির্বাচনী আমেজ,চলছে প্রচার ও উঠান বৈঠক ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মুহাম্মদ আদনান। পিরোজপুরে সদর উপজেলায় নৌকা প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ সুনামগঞ্জের যাদুকাটায় নৌকা ডুবে যুবক নিখোঁজ : উদ্ধার ২ খুলনায় ভূমিহীনদের গৃহনির্মাণ কাজ শতভাগ সম্পন্ন, রবিবারে ১,৩৫১ পরিবারের মাঝে হস্তান্তর ঝালকাঠি পৌর নির্বাচনে নারী ভোটাররাই প্রার্থীদের একমাএ ভরসা মানবতার ফেরিওয়ালা সাংবাদিক এনায়েত ফেরদৌস জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল কিশোরগঞ্জে মুজিব পল্লীতে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে ১৭০ গৃহহীনপরিবার বিরামপুরে খড় বোঝাই ভ্যানে মিললো ৩৪ বোতল ফেনসিডিল,আটক-২

উজানে পাহাড়ি ঢল,,পানি বাড়ছে তিস্তার, হুমকির মুখে হাজারো ফসলি জমি

মো শাহিন ইসলাম নীলফামারী প্রতিনিধি
  • প্রকাশিত শনিবার, ২৯ মে, ২০২১
  • ৬৪ বার দেখেছেন
উজানে পাহাড়ি ঢল

উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তায় হু হু করে বাড়ছে পানি। ফলে এই মৌসুমে প্রথম তিস্তার পানি ভয়াবহ রূপধারণ করছে। এতে তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে কিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

শুক্রবার (২৮ মে) সকাল ৯টায় দেশের বৃহত্তম সেচপ্রকল্প নীলফামারী জেলার ডিমলা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তার পানি হু হু করে বাড়ছে। নদীর ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে লালমনিরহাট জেলার হাতীবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোঁচা, পলাশী, সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করছে। এতে কৃষকের ভুট্টা, কুমড়া, মরিচ ও বাদাম ক্ষেত নষ্ট হচ্ছে।

তিস্তাপাড়ের বাসিন্দা কদম আলী বলেন, রাত থেকে প্রচুর পরিমাণে ভারতের পানি প্রবেশ করছে। এতে তিস্তা নদী পানি দিয়ে ভরপুর। যেভাবে পানি বাড়ছে এতে করে বন্যা দেখা দিতে পারে। আমরা ভয়ে আছি।

তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলে শুক্রবার সকাল থেকে তিস্তার পানি বাড়তে থাকে। ব্যারেজের সবগুলো কপাট খুলে দেয়া হয়েছে। তবে সন্ধ্যার মধ্যে পানি কমে যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES