1. news.desherkotha.bd@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
কিশোরগঞ্জে রানার ব্যক্তির গল্প এখন বাসিয়া কথা - দৈনিক দেশের কথা
রবিবার, ২০ জুন ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন
শিরোনামঃ
শেরপুরের বিদায়ী জেলা প্রশাসক আনার কলি মাহবুবকে জেলা আওয়ামী লীগের বিদায়ী সংবর্ধনা শেরপুরে অসুস্থ থাকা ট্রলি শ্রমিকের কন্যার বিবাহের জন্য আর্থিক অনুদান প্রদান খুলনায় চিকিৎসকদের অবহেলায় শিশুর মৃত্যু, ক্লিনিক সিলগালা চাটখিল ক‌মিউ‌নি‌টি ক্লি‌নি‌কে এমপি’র পর্যবেক্ষণ,চিকিৎসকের স্ট্যান্ড রিলিজ খুলনায় কঠোর লকডাউন দিয়ে গনবিজ্ঞপ্তি জারি আত্রাইয়ে দেয়াল চাপা পড়ে এক শিশুর মৃত্যু, আহত হয়েছেন আরও ৩ জন কিশোরগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের রড চুরি- ধ্রুত চোরকে ছেড়ে দিল কর্তৃপক্ষ ঝালকাঠিতে হয়রানীর অভিযোগে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সন্মেলন আধুনিকতার ছোঁয়ায় এখন হারিয়ে গেছে, গ্রাম বাংলার ঐতিহ্য বিয়ের পালকি রাজাপুরে রাতের আধারে মারপিট ও ছিনতাইয়ের ঘটনায় মামলা, হাতুরি সহ দুই আসামী গ্রেফতার

কিশোরগঞ্জে রানার ব্যক্তির গল্প এখন বাসিয়া কথা

আনোয়ার হোসেন- কিশোরগঞ্জ (নীলফামারী)প্রতিনিধি
  • প্রকাশিত শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৪০ বার দেখেছেন
রানার ব্যক্তির গল্প

রানার ছুটেছে তাই ঝুম ঝুম ঘন্টা বাজছে রাতে /রানার চলছে খবরের বোঝা হাতে /রানার চলেছে রানার রাত্রির পথে পথে চলে কোন নিষেধ জানেনা মানার/ দিগন্ত থেকে দিগন্তে ছুটে রানার কাজ নিয়েছে সে নতুন খবর আনার। কবি সুকান্ত ভট্টাচার্যের লেখা কবিতা খানি এতটাই চমৎকার বর্ণনাটাও এতটাই যে চোখ বুজলেই রানার কে দেখতে পাওয়া যাবে/ একহাতে খবরের বোঝা অন্য হাতে তার বল্লম সংযুক্ত লাঠি আর হারিকেনের সাদৃশ্যের আলো চোখে মুখে ব্যস্ততার ছাপ।

এ যেন ঠিক সময় পৌঁছানোর ব্যস্ততা।এক সময় ডাকবাক্স, ডাকঘর,ডাক পিয়ন বা ডাক-হরকরা এবং তাদের বিলি করা চিঠি ছিল মানুষের যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম। দিনের-পর-দিন মানুষ অপেক্ষা করে থেকেছে ডাক পিওনদের জন্য। আধুনিকতার আলোতে পুরাতন গুলো সব স্মৃতিতে ঠাঁই নিয়েছে। প্রেম-ভালোবাসা বিরহ কষ্ট সবকিছুই প্রকাশ পেত একটি মাত্র চিঠিতে। কিন্তু আজ আধুনিক যুগে প্রযুক্তির কাছে হার মেনে সব বইয়ের পাতায় থাকা অতীত আর স্মৃতির মণিকোঠায় ঠাঁই করে নিয়েছে।

রাত জেগে সারারাত ছুটে সেই খবর সে মানুষের জন্য বহন করে আনত। সেই বহন করা হাতে লেখা চিঠির জায়গায় আজ মোবাইলের মেসেজ, মেসেঞ্জার, ই-মেইল বা কুরিয়ার স্থান দখল করে নিয়েছে। তবে একটি চিঠিতে যে আবেগ জড়ানো থাকে আজকের আধুনিক সরঞ্জাম বহন করা ডিজিটালে সেই খবরে এত আবেগ জড়িয়ে থাকে না।

একটি চিঠি লিখতে একজন প্রেমিক-প্রেমিকা, নববধূ কিংবা বাবা-মা যে শ্রম ব্যয় হতো আজ তার কিছুই হয় না। যতœ সহকারে চিঠি লেখা তারপর সেই চিঠি হলুদ রঙের খামে ভরে ডাকঘরে যাওয়া এবং তারপর সেই চিঠি ডাকবাক্সে ফেলা সব কিছুতেই যেন অসাধারণ চিত্র ছিল। অন্যদিকে ভালবাসার নির্লাভ রঙেয়ের আবেগ শ্রদ্ধা জানাতে ছিল নীল রঙেয়ের খাম।কালের অতল গহ্বরে হারিয়ে গেছে রানার নামক সেই ব্যক্তি। সেই শব্দ আজ অনেকের কাছেই অপরিচিত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES