1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
আন্তর্জাতিক গবেষণা এওয়ার্ড পেলেন জবি শিক্ষিকা - দৈনিক দেশের কথা
সোমবার, ১৪ জুন ২০২১, ০৫:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্য বিভাগকে করোনা সামগ্রী দিলো আ.লীগ পিরোজপুর জেলা ছাত্রদলের সভাপতি হাসান আল মামুন এর পিতার মৃত্যুতে সংগঠনের নেতাদের শোক পিরোজপুরের ইন্দুরকানীতে মামলার আসামী ইউপি চেয়ারম্যান মেয়াজ্জেম হেসোনকে আড়াই মাসেও গ্রেফতার না করার অভিযোগ মনিরামপুরের সবার প্রিয় কাশেম স্যার আর নেই কুষ্টিয়া প্রকাশ্য দিবালোকে হত্যার ঘটনায় পুলিশের এএসআই আটক চাটখিলে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রবাসির সম্পত্তি দখলের অভিযোগ। পিরোজপুরের স্বরূপকাঠীতে আনসার ও ভিডিপির নতুন ভবনের উদ্বোধন জবির সেমিস্টার ফাইনাল পরীক্ষা ১০ আগস্ট, ইদের আগেই হবে অ্যাসাইনমেন্ট কিশোরগঞ্জে আগ্রহ বাড়ছে প্লাস্টিকের বস্তায় আদা চাষ কুষ্টিয়ায় প্রকাশ্য দিবালোকে মা-ছেলেকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক গবেষণা এওয়ার্ড পেলেন জবি শিক্ষিকা

জবি প্রতিনিধি
  • প্রকাশিত শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৪৭ বার দেখেছেন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক (প্রাক্তন) ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার গবেষণায় আন্তর্জাতিক এওয়ার্ড এর জন্য মনোনীত হয়েছেন।

শুক্রবার (২৮ মে) ভারতের ভিডিগুড প্রফেশনাল অ্যাসোসিয়েশন সংস্থা ইমেইল এর মাধ্যমে ড. প্রতিভা রানী কর্মকারকে বিষয়টি নিশ্চিত করেছেন৷

জানা যায়, ভিডিগুড প্রফেশনাল এসোসিয়েশন সংস্থাটি ইন্ডিয়ান ট্রাস্ট অ্যাক্ট-২০১৩ এর একটি রেজিস্ট্রার্ড প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি প্রথমে বিভিন্ন পেশার মানুষের গবেষণার আবেদনের প্রেক্ষিতে বাছাইকৃত মানদন্ডের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের মেইল প্রদান করেন। এরপর আগ্রহী প্রার্থীরা তাদের বিভিন্ন বিভাগে এওয়ার্ডে মনোনীত হওয়ার জন্য আবেদন করে থাকেন।

আন্তর্জাতিক বিজ্ঞানী এওয়ার্ড এর ক্ষেত্রে ২৪-৮৪ বছর বয়সী বিজ্ঞানীগণ আবেদন করতে পারেন। যারা মূলত গবেষণা ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে অদম্য ভূমিকা পালন করছেন। এই এওয়ার্ডটি মূলত প্রকাশিত গবেষণা/বই, গবেষণা অনুদান, দেশীয় ও বিদেশী সেমিনারে উপস্থাপিত পেপারের সংখ্যা, প্রফেশনাল মেম্বারশীপ, জার্নালে এডিটরিয়াল সংযুক্তি, গবেষণা ইন্টারেস্ট, নিজস্ব তত্বাবধায়নে গবেষক/ছাত্র-ছাত্রীর সংখ্যা ইত্যাদি সামগ্রীক বিষয়ের উপর ভিত্তি করে দেয়া হয়। বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত এওয়ার্ড কমিটি প্রতিটি বিশেষত্ব ক্ষেত্র বা উপ-বিভাগ থেকে এওয়ার্ডের জন্য দুই জনকে মনােনীত করে।

ড. প্রতিভা রাণী কর্মকার বলেন, আমি মূলত শিক্ষা ও সামাজিক বিজ্ঞান বিষয়াবলি নিয়ে গবেষণা করে যাচ্ছি। করােনাকালীন সময়ে ভারত, অস্ট্রিয়া সহ ইউরােপের বিভিন্ন অনলাইন শিক্ষা বিষয়ক ওয়েবিনার ও কর্মশালায় অংশগ্রহণ এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছি। পাশাপাশি কিছু কিছু জায়গায় সমগ্র বাংলাদেশ থেকে আমি একাই উপস্থাপন করেছি।

তিনি মনে করেন, দেশের প্রতি গভীর ভালোবাসা তাঁর এই নিয়মিত লেখালিখি ও গবেষণার মূল অনুপ্রেরণা। তিনি শিক্ষাক্ষেত্রে আরো ফলপ্রসূ গবেষণায় অধিক আগ্রহ প্রকাশ করেছেন।

তাঁর রচিত প্রকাশিত বইয়ের সংখ্যা ৭ টি। এছাড়া তাঁর ১৮টি রিসার্চ পাবলিকেশন, ১২টি স্কলাস্টিক রোলস এবং শতাধিক প্রকাশিত লেখা রয়েছে। পাশাপাশি বিভিন্ন সংস্থা থেকে তিনি জাতীয় ও আন্তর্জাতিক এওয়ার্ড পেয়েছেন।

এছাড়াও তিনি করোনাকালীন সময়ে ভারত, অস্ট্রিয়া সহ ইউরোপের বিভিন্ন অনলাইন শিক্ষা বিষয়ক ওয়েবিনার ও কর্মশালায় অংশগ্রহণ এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। ড. প্রতিভা রানী কর্মকার দীর্ঘদিন নিয়মিত শিক্ষা, সমাজ ও ভাষা নিয়ে লিখে যাচ্ছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES