1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
কিশোরগঞ্জে ভিন্ন আবহে ঈদ উদযাপন মুসল্লিদের পদধ্বনি পড়েনি ঈদগাহ মাঠে - দৈনিক দেশের কথা
শনিবার, ১৯ জুন ২০২১, ০২:১১ পূর্বাহ্ন
শিরোনামঃ
নির্বাচনী প্রচারনার শেষের দিকে রাজাপুরের ইউনিয়ন গুলোতে জমে উঠেছে নির্বাচনী আমেজ,চলছে প্রচার ও উঠান বৈঠক ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মুহাম্মদ আদনান। পিরোজপুরে সদর উপজেলায় নৌকা প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ সুনামগঞ্জের যাদুকাটায় নৌকা ডুবে যুবক নিখোঁজ : উদ্ধার ২ খুলনায় ভূমিহীনদের গৃহনির্মাণ কাজ শতভাগ সম্পন্ন, রবিবারে ১,৩৫১ পরিবারের মাঝে হস্তান্তর ঝালকাঠি পৌর নির্বাচনে নারী ভোটাররাই প্রার্থীদের একমাএ ভরসা মানবতার ফেরিওয়ালা সাংবাদিক এনায়েত ফেরদৌস জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল কিশোরগঞ্জে মুজিব পল্লীতে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে ১৭০ গৃহহীনপরিবার বিরামপুরে খড় বোঝাই ভ্যানে মিললো ৩৪ বোতল ফেনসিডিল,আটক-২

কিশোরগঞ্জে ভিন্ন আবহে ঈদ উদযাপন মুসল্লিদের পদধ্বনি পড়েনি ঈদগাহ মাঠে

আনোয়ার হোসেন-কিশোরগঞ্জ,প্রতিনিধি
  • প্রকাশিত শুক্রবার, ১৪ মে, ২০২১
  • ৩৫ বার দেখেছেন
ঈদ উদযাপন

মুসলিম উম্মার বৃহত্তম ধর্মীয় উৎসব হল ঈদুল ফিতর ।আর এটি ৯০শতাংশ মুসলিম অধ্যুষিত জনসংখ্যার জাতীয় উৎসব। এই উৎসবে শরিক হয় সব সম্প্রদায়ের মানুষ। ধর্মীয় বিশ্বাস অনুসারে ঈদ-উল-ফিতর হল সিয়াম সাধকের জন্য মহান আল্লাহর পুরস্কার। রমজানে সিয়াম সাধনা করে শাওয়াল মাসের সূচনায় রোজা ভঙ্গ ঈদের জামাতে হাজির হওয়াই হলো ইসলামী পরিভাষায় ঈদুল ফিতর। ঈদুল ফিতরের সকালে বিশ্বাসী মানুষ ছুটে যায় ঈদের জামাতে।

ঈদের নামাজ শেষে সকল ভেদাভেদ ভুলে গিয়ে ধনী -গরিবের বৈষম্য ভুলে গিয়ে একে অন্যের সঙ্গে কোলাকুলি, করমর্দন করে মুমিনদের মধ্যে আত্মিক সম্পর্ক সৃষ্টি করে ঈদগাহের এই মিলন মেলায়। কিন্তু পরপর দু’বছর করোনাকাল বদলে দিয়েছে এ মিলনমেলার প্রেক্ষাপট। শূন্যে মরুদ্যানে ছায়া পড়েনি মুসল্লিদের। ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই মিলে ঈদ উদযাপন যে দীর্ঘ চর্চার। এ চর্চায় উৎসবের আনন্দ ম্লান করে দিয়েছে করোনার থাবায়। দীর্ঘ মাসজুড়ে সিয়াম সাধনা ও কঠোর ইবাদত আরাধনার পর বহুল প্রতীক্ষিত ঈদুল ফিতর এখন মেহমানখানায়। রোজার মাস সাঙ্গ হল। এলো ঈদুল ফিতর তথা সর্বজনীন ঈদ উৎসব। আলোয় ভেসে যাওয়া এই দিনগুলোতেও বিষন্নতার মেঘ ঘিরে থাকা আমাদের ভয়ঙ্কর কাল এই করুন করোনাকাল।

মানুষ কি কখনো এমন ঈদ দেখেছে। ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। ঈদ মানে স্বজন আর বন্ধুদের মিলনমেলা, হই-হুল্লোড়, ঘুরে বেড়ানো। ঈদ মানে কোলাকুলি, করমর্দন। ঈদ মানে প্রতিবেশীদের নিয়ে খাওয়া-দাওয়া, আড্ডা দেওয়া। নাড়ির টানে গ্রামে গিয়ে মা-বাবা, ভাই-বোনদের সঙ্গে একত্র হওয়া। নতুন জামাকাপড় পরা। কিন্তু এবার সেই অনাবিল আনন্দের আবহ নেই।দেখা যায়নি গ্রামের মেঠো পথে হরেক রকম পোশাকে মাথায় টুপি পরিহিত সারিবদ্ধ ঈদগাহ মুখী মুসল্লিদের ঢল।নেই খুশির জোয়ারও।

ইতিপূর্বে খুশির জোয়ারে হারিয়ে যাওয়া কোমল মতি শিশু-কিশোরা বাবা,মা’র কাছে হাজারো প্রশ্ন কেন? ঈদগাহে নামাজ আদায় করতে যাওয়া যাবেনা। এর সদুত্তর দিতে পারেনি অভিভাবকরা। তারা বোঝে না করোনাভাইরাস কি? কেনই বা বন্ধু-বান্ধবদের সাথে হৈ-হুল্লোড়ে মেতে ওঠা যাবে না। এমন পরিস্থিতিতে দীর্ঘ এক বছর পাঠশালা বিহীন ঘরবন্দী জীবনে ঈদ-আনন্দ যেন ওদের কাছে একেবারেই ফ্যাকাশে। কবে নিপাত যাবে এই মহামারী করোনা, কবে ফিরে পাবে বসুমতিতে তাদের প্রাণচঞ্চল।

এমন হাজারো প্রশ্ন আর প্রশ্ন সোনামনিদের। হাসি, আনন্দ আর উদযাপনের বার্তা নিয়ে আসে ঈদ। কিন্তু এবার? রোগ শোক আর মৃত্যুর রঙে ধূসর এই পৃথিবীতে খুশির ঈদের যেন কোনো রং নেই। বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতিতে মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনা করে ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করতে কড়াকড়ি নির্দেশ সরকারের। ,সরকারি নির্দেশনা মেনে মুসল্লিরাও মসজিদে নামাজ আদায় করেছেন। কোভিড-১৯ করোনাভাইরাস নামক ভিলেনের ভয়ে যেন কোণঠাসা হয়ে পড়েছে সবকিছু। মনের কোণে সামান্য আনন্দটুকুও যেন খেই হারিয়ে ফেলেছে। নিশ্চুপ নিঃশব্দ এক পৃথিবীর চেহারা যেন দেখতে পেল পুরো মুসলিম জাতি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES