1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
বিরামপুরে বোরো ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি - দৈনিক দেশের কথা
শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
নির্বাচনী প্রচারনার শেষের দিকে রাজাপুরের ইউনিয়ন গুলোতে জমে উঠেছে নির্বাচনী আমেজ,চলছে প্রচার ও উঠান বৈঠক ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মুহাম্মদ আদনান। পিরোজপুরে সদর উপজেলায় নৌকা প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ সুনামগঞ্জের যাদুকাটায় নৌকা ডুবে যুবক নিখোঁজ : উদ্ধার ২ খুলনায় ভূমিহীনদের গৃহনির্মাণ কাজ শতভাগ সম্পন্ন, রবিবারে ১,৩৫১ পরিবারের মাঝে হস্তান্তর ঝালকাঠি পৌর নির্বাচনে নারী ভোটাররাই প্রার্থীদের একমাএ ভরসা মানবতার ফেরিওয়ালা সাংবাদিক এনায়েত ফেরদৌস জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল কিশোরগঞ্জে মুজিব পল্লীতে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে ১৭০ গৃহহীনপরিবার বিরামপুরে খড় বোঝাই ভ্যানে মিললো ৩৪ বোতল ফেনসিডিল,আটক-২

বিরামপুরে বোরো ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি

বিরামপুর(দিনাজপুর) প্রতিনিধি
  • প্রকাশিত রবিবার, ৯ মে, ২০২১
  • ২৭ বার দেখেছেন
বোরো ধান কাটা শুরু

দিনাজপুরের বিরামপুর উপজেলা খাদ্যশস্যের ভান্ডার হিসেবে বেশ সু-পরিচিত। এবার এই উপজেলায় চলতি বোরো মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে বলে কৃষকরা মনে করছেন। ইতিমধ্যে বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছে। এবারে বোরো ধানের অধিক ফলন ও বাজার মূল্য ভালো পাওযায় বেশ খুশি উপজেলার কৃষকরা।

জানা যায়-বিরামপুর উপজেলার দোশরা পলাশবাড়ী গ্রামের কৃষক দবিরুল ইসলাম বলেন- আমি বোরো মৌসুমে এবার ১৭ বিঘা জমিতে মিনিগেট ধান রোপন করছিলাম। প্রাকৃতিক দুর্যোগ না থাকায় এবং আবহাওয়ার পরিবেশ ভালো থাকায় আমি আমার জমিতে ৪শ ৫৯ মণ কাচা ধান পেয়েছি। তিনি আরো বলেন- আমার জমিতে রোপনকৃত ধান অন্যান্য কৃষকের তুলনায় আমি একটু আলাদাভাবে বেশি বেশি করে যতœ ও পরিচর্যা করি এজন্য আমি আমার জমিতে বেশি ফসল পাই ।

চাঁদুপর মধ্যপাড়া গ্রামের গোলজার হোসেন বলেন- ৭ বিঘা মিনিকেট ধান রোপন করছিলাম। আল্লাহর কৃপায় আর ফসলে কোন রোগ বালাই না থাকায় এবার ফসল ভালো পেয়েছি। এবার আমি আমার ৭ বিঘা জমিতে ১শ ৫০মণ কাচা ধান পেয়েছি।

চাঁদপুর গ্রামের বাব্লু আখতার বলেন- আমি ২ বিঘা জমিতে মিনিকেট ধান রোপন করছিলাম। এবার আবহাওয়া ভালো ছিলো তাই ধানের ভালো ফলন পেয়েছি। আমি আমার ২ বিঘা জমিতে ৫০মণ কাচা ধান পেয়েছি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিক্সন চন্দ্র পাল বলেন-উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৫ হাজার ২শ হেক্টর জমিতে বোরো রোপন করা হয়েছিলো। কৃষকদের রোপনকৃত ধানগুলো মধ্যে মিনিগেট, জিরা শাইল রাশাইল, ব্রি-২৮,২৯,৫৮,৭৪,৮১,৮৮,৮৯ ও বিভিন্ন ব্র্যান্ডের হাইব্রিড জাতের ধান। করোনা কালীন সময়ে সীমিত জনবল দিয়েই নিরলস ভাবে পৌর এলাকা ও ৭টি ইউনিয়নের কৃষকদের মাঝে সু-পুরামর্শ দেওয়া হয়েছিলো। এছাড়া ও পরিবেশ ও আবহাওয়া অনুকুলে থাকায় বড় ধরনের ঝড়বৃষ্টি না হওয়ায় ধানে কোন প্রকার পোকামাকড় আক্রমন করতে পারে নাই। এমন কি ঝড় ও শিলা বৃষ্টিতে ক্ষয়ক্ষতি হয় নাই এবং ধানের বাম্পার ফলন পেয়েছে কৃষকেরা। এখন ধান কাটার মৌসুম ধান কাটা শুরু হয়েছে। ইতিমধ্যে এ উপজেলার ৩০% কৃষক তাদের ধান কাটা শেষ করছে। তিনি আরো বলেন-এবারে চলতি বোরো মৌসুমে বোরো ধানের অধিক ফলন ও বাজার মূল্য ভালো পাওযায় বেশ খুশি উপজেলার কৃষকরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES