1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
জীববৈচিত্র্য রক্ষায় কুয়াকাটা সমুদ্র সৈকতে লাল কাকড়া ও কচ্ছপের অভয়াশ্রম আনুষ্ঠানিক উদ্বোধন - দৈনিক দেশের কথা
সোমবার, ১৪ জুন ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্য বিভাগকে করোনা সামগ্রী দিলো আ.লীগ পিরোজপুর জেলা ছাত্রদলের সভাপতি হাসান আল মামুন এর পিতার মৃত্যুতে সংগঠনের নেতাদের শোক পিরোজপুরের ইন্দুরকানীতে মামলার আসামী ইউপি চেয়ারম্যান মেয়াজ্জেম হেসোনকে আড়াই মাসেও গ্রেফতার না করার অভিযোগ মনিরামপুরের সবার প্রিয় কাশেম স্যার আর নেই কুষ্টিয়া প্রকাশ্য দিবালোকে হত্যার ঘটনায় পুলিশের এএসআই আটক চাটখিলে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রবাসির সম্পত্তি দখলের অভিযোগ। পিরোজপুরের স্বরূপকাঠীতে আনসার ও ভিডিপির নতুন ভবনের উদ্বোধন জবির সেমিস্টার ফাইনাল পরীক্ষা ১০ আগস্ট, ইদের আগেই হবে অ্যাসাইনমেন্ট কিশোরগঞ্জে আগ্রহ বাড়ছে প্লাস্টিকের বস্তায় আদা চাষ কুষ্টিয়ায় প্রকাশ্য দিবালোকে মা-ছেলেকে গুলি করে হত্যা

জীববৈচিত্র্য রক্ষায় কুয়াকাটা সমুদ্র সৈকতে লাল কাকড়া ও কচ্ছপের অভয়াশ্রম আনুষ্ঠানিক উদ্বোধন

রিপোর্ট: ইমাম হোসেন হিমেল
  • প্রকাশিত শনিবার, ৮ মে, ২০২১
  • ৩৯ বার দেখেছেন
কুয়াকাটা সমুদ্র সৈকতে

জীববৈচিত্র্য রক্ষায় কুয়াকাটা সমুদ্র সৈকতে লাল কাকড়া ও কচ্ছপের অভয়াশ্রম আনুষ্ঠানিক ভাবে আজ বেলা ১২ টায় উদ্বোধন হয়েছে । ওয়ার্ড ফিস এর আওতায় ইকোফিস ২ প্রকল্পের অর্থায়নে কুয়াকাটা সমুদ্র সৈকতের পূর্ব পাশে চর গঙ্গামতি এলাকায় হাফ কিলোমিটার এলাকা ও পশ্চিম পাশে তিন নদীর মোহনাতে হাফ কিলোমিটার এলাকা রেড জোন করে অভয়াশ্রম বাস্তবায়ন করেছেন কলাপাড়া উপজেলা প্রশাসন, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোন ও ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা ( টোয়াক)।
সীবীচ এলাকাতে পর্যাপ্ত পরিমানের লাল কাকড়া বৃদ্ধি সহ কচ্ছপের ডিম পারাকে নিশ্চিত করে পরিবেশের ভারসম্য রক্ষায় এ প্রকল্প হাতে নেয়া হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ধুলাসার ইউনিয়ন চেয়ারম্যান আঃ জলিল আকন, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) সভাপতি রুমান ইমতিয়াজ তুষার, কলাপাড়া উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মহসিন রেজা, ইকোফিস ২ পটুয়াখালী জেলা সহকারী গবেষক সাগরিকা স্মৃতি, টোয়াক ভাইস প্রেসিডেন্ট লুৎফুল হাসান রানা, ডিরেক্টর অর্গানাইজ আবুল হোসেন রাজু, ডিরেক্টর পিআর কে এম বাচ্চু প্রমূখ।
টোয়াক সভাপতি রুমান ইমতিয়াজ তুষার জানান, লকডাউন চলার কারনে সীবীচের দুই পাশে অসংখ্য লাল কাকড়ার বিচরণ দেখা যায়। অভয়াশ্রম নির্মান হওয়ায় প্রচুর পরিমানে এর বংশ বৃদ্ধি পাবে, পাশাপাশি পর্যটকদের জন্য এটি প্রকৃতিকে কাছ থেকে দেখার সুযোগ পাবে। ইকো ফিস সহকারী গবেষক সাগরিকা স্মৃতি জানান, জীববৈচিত্র্য রক্ষার অংশ হিসেবে আমরা লাল কাকড়া ও কচ্ছপের অভয়াশ্রম নির্মানে উদ্যোগ নিয়েছি। লাল কাকড়া মাটির গুনগত মান বৃদ্ধি করে। পরিবেশের ভারসম্য রক্ষা করে। এদের প্রতি যতœবান হওয়া আমাদের প্রত্যেকের দায়ীত্ব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES