1. news.desherkotha.bd@gmail.com : ARIF KHAN : ARIF KHAN
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
ঠাকুরগাঁওয়ে পথচারীদের নজর কাড়ে কৃষ্ণচূড়া - দৈনিক দেশের কথা
রবিবার, ২০ জুন ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
শেরপুরের বিদায়ী জেলা প্রশাসক আনার কলি মাহবুবকে জেলা আওয়ামী লীগের বিদায়ী সংবর্ধনা শেরপুরে অসুস্থ থাকা ট্রলি শ্রমিকের কন্যার বিবাহের জন্য আর্থিক অনুদান প্রদান খুলনায় চিকিৎসকদের অবহেলায় শিশুর মৃত্যু, ক্লিনিক সিলগালা চাটখিল ক‌মিউ‌নি‌টি ক্লি‌নি‌কে এমপি’র পর্যবেক্ষণ,চিকিৎসকের স্ট্যান্ড রিলিজ খুলনায় কঠোর লকডাউন দিয়ে গনবিজ্ঞপ্তি জারি আত্রাইয়ে দেয়াল চাপা পড়ে এক শিশুর মৃত্যু, আহত হয়েছেন আরও ৩ জন কিশোরগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের রড চুরি- ধ্রুত চোরকে ছেড়ে দিল কর্তৃপক্ষ ঝালকাঠিতে হয়রানীর অভিযোগে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সন্মেলন আধুনিকতার ছোঁয়ায় এখন হারিয়ে গেছে, গ্রাম বাংলার ঐতিহ্য বিয়ের পালকি রাজাপুরে রাতের আধারে মারপিট ও ছিনতাইয়ের ঘটনায় মামলা, হাতুরি সহ দুই আসামী গ্রেফতার

ঠাকুরগাঁওয়ে পথচারীদের নজর কাড়ে কৃষ্ণচূড়া

আসিফ জামান, ঠাকুরগাঁও প্রতিনিধি
  • প্রকাশিত শুক্রবার, ৭ মে, ২০২১
  • ৪৫ বার দেখেছেন

ঠাকুরগাঁও শহরের ফায়ার সার্ভিস সংলগ্ন বঙ্গবন্ধু সড়কের ডান পাশের একটি গাছে ফুটেছে আগুনরাঙা কৃষ্ণচূড়া। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও হালকা বাতাসের দোলে অপরূপ সৌন্দর্য ধারণ করেছে আশপাশের পরিবেশ। কৃষ্ণচূড়ার অপরূপ এই সৌন্দর্য্য পথচারীদের নজর কেড়েছে। সড়কের পাশ দিয়ে হেঁটে গেলেই সবার চোখ পড়ে কৃষ্ণচূড়ার উপর।

সরেজমিনে দেখা গেছে, গাছটির পাশেই রয়েছে দু’টি স্কুল, কোচিংসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এই সড়ক দিয়েই যাতায়াত করেন হাজারও পথচারী। এই সড়ককে শহরের ব্যস্ততম সড়কও বলা হয়। হাজারও ব্যস্ততার মাঝে পথচারীরা কৃষ্ণচূড়ার দিকে নজর না দিয়ে পারেন না। অনেকে পাশের চায়ের দোকানেও বসে কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করেন।

জানা গেছে, কৃষ্ণচূড়া গাছে লাল, কমলা ও হলুদ ফুল এবং উজ্জ্বল সবুজ পাতার সমন্বয়ে এক অপরূপ সৌন্দর্য ধারণ করে। সৌন্দর্য বাড়ানো পাশাপাশি এ গাছ প্রচণ্ড গরমে ছায়া দেয়। এই গাছের ফুলের রং উজ্জ্বল লাল। পত্র ঝরা বৃক্ষ, শীতে গাছের সব পাতা ঝরে যায়। ফুলগুলো বড় চারটি পাপড়ি যুক্ত। আর পাপড়িগুলো প্রায় ৮ সেন্টিমিটারের মতো লম্বা হয়। কৃষ্ণচূড়া জটিল পত্র বিশিষ্ট এবং উজ্জ্বল সবুজ। এর প্রতিটি পাতা ৩০-৫০ সেন্টিমিটার লম্বা এবং ২০-৪০টি উপপত্র বিশিষ্ট।

আরও জানা গেছে, এই কৃষ্ণচূড়া একটি বৃক্ষ জাতীয় উদ্ভিদ, যার বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া (উবষড়হরী জবমরধ) এই গাছ চমৎকার পত্রপল্লব ও আগুনলাল কৃষ্ণচূড়া ফুলের জন্য প্রসিদ্ধ। এটি ফ্যাবেসি (ঋধনধপবধব) পরিবারের অন্তর্গত একটি বৃক্ষ যা গুলমোহর নামেও পরিচিত।

গাছটির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় অন্তু নামের এক পথচারী জানান, প্রতিদিনি বিকালে তিনি বড় মাঠে হাঁটতে আসেন। আসা ও যাবার পথে কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করেন। এই ফুলগুলোর জন্য পুরো রাস্তাটার সৌন্দর্য বেড়েছে।

শিক্ষার্থী কায়সার, হৃদয়, পুষ্পসহ কয়েকজন জানান, ছোটকাল থেকেই গাছটি দেখে আসছে তারা। তবে ফুল ফুটলে এলাকার পরিবেশ বেশ সুন্দর লাগে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES