1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
নির্দেশনা অমান্য করে ক্লাস-প্রশিক্ষণ চলছে রাঙামাটি টিটিসিতে - দৈনিক দেশের কথা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১০:৩২ অপরাহ্ন

নির্দেশনা অমান্য করে ক্লাস-প্রশিক্ষণ চলছে রাঙামাটি টিটিসিতে

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ২১ বার দেখেছেন

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কথা থাকলেও সরকারি নির্দেশনা অমান্য করে ঝুঁকি নিয়ে প্রশিক্ষণ-ক্লাস চালিয়ে যাচ্ছে রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)। করোনা সংক্রমণের ঝুঁকি থাকলেও সংশ্লিষ্ট অধিদফতরের নির্দেশনা না পাওয়ায় কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
শনিবার (৩ এপ্রিল) দুপুরে টিটিসি সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, ড্রেস মেকিং, কোরিয়ান ভাষার প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মোটর ড্রাইভিং নিয়ে প্রশিক্ষণ ও ক্লাস চলছে। তবে করোনার কারণে ড্রেস মেকিং ট্রেডে শিক্ষার্থীদের দুই শিফটে প্রশিক্ষণ দেওয়ার কথা জানা গেছে। একদিনে একটি শিফটে উপস্থিত থাকেন ১০-১১ জন। এছাড়া কোরিয়ান ভাষার প্রশিক্ষণ ক্লাসে ২০টি আসন থাকলেও ১৮ জন শিক্ষার্থীকে পাঠ দান করছেন ক্লাস শিক্ষক। অবশ্য শিক্ষার্থীরা মাস্ক পরে ক্লাসে অংশ নিয়েছিল। এসময় কোরিয়ান ভাষার শিক্ষক জানান, করোনার সংক্রমণের ঝুঁকি থাকলেও আমাদের ক্লাস চালিয়ে যেতে হচ্ছে। এখানে আমাদের ১৪তম ব্যাচের শিক্ষার্থীরা ক্লাস নিচ্ছেন। তবে স্বাস্থ্যবিধি মেনেই তাদের ক্লাস নেওয়া হচ্ছে।
ড্রেস মেকিং ট্রেডের ইন্সট্রাকটর বিউটি বড়ুয়া বলেন, ‘আমাদের এই ট্রেডে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। এখান থেকে কাজ শিখে মেয়েরা নিজেদের উদ্যোক্তা হতে পারেন। এখান থেকে শিখে অনেকেই এখন প্রশিক্ষক হয়েছেন। করোনার ভয়কে উপেক্ষা করেও আমরা ক্লাস নিয়ে যাচ্ছি। তাই স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক শিক্ষার্থীদের একটি শিফটে ক্লাস প্রশিক্ষণ দিচ্ছি। এক শিফটে ১০-১১ জনের বেশি শিক্ষার্থী নেই।’
তবে করোনা ঝুঁকি মোকাবিলায় শিফট মেনে প্রশিক্ষণ নিলেও শিক্ষার্থীরা শারীরিক দূরত্ব কম রেখেই তারা পাশাপাশি বসে প্রশিক্ষণ ক্লাস নিতে দেখা গেছে। আবার প্রশিক্ষণ কেন্দ্রের পেছন দিকে ট্রেডের শিক্ষক শিক্ষার্থীদের মোটর ড্রাইভিং নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দিয়েছেন।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক শিক্ষার্থী ও কর্মচারীরা জানান, সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও এখানে চলছে। করোনার ঝুঁকি নিয়ে ক্লাস ও কার্যক্রম করে যেতে হচ্ছে। যতই স্বাস্থ্যবিধি মেনে ক্লাস প্রশিক্ষণ করার চেষ্টা করা হোক না কেন, সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। মানুষের বেঁচে থাকাই এখন সবচেয়ে বড় বিষয়। অথচ এই প্রতিষ্ঠানে বর্তমানে ৫টি বিষয়ে প্রশিক্ষণ-ক্লাস অব্যাহত রয়েছে।
এসব প্রসঙ্গে জানতে চাইলে টিটিসি অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ নুরুজ্জামান জানান, এ ব্যাপারে আমি নিজেই অধিদফতরে চিঠি লিখেছি। কিন্তু এখনো আমাদের অধিদফতরের পক্ষ থেকে কোনও নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে বন্ধ করে দেবো।
করোনার সংক্রমণ প্রতিরোধে জেলার সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধের ঘোষণাসহ ১৬ দফা নির্দেশনা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন। এ ব্যাপারে জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ইসলাম উদ্দিন জানান, আপনাদের মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। এ বিষয়ে টিটিসির অধ্যক্ষকে ফোন দিয়ে কথা বলে দেখছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES