1. alaminjhalakati@gmail.com : mdalminjkt Jhalakathi : mdalminjkt Jhalakathi
  2. arifkhanjkt74@gmail.com : daynikdesherkotha :
বাকৃবিতে অত্যাধুনিক দুটি গবেষণা যন্ত্র সংযোজন - দৈনিক দেশের কথা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন

বাকৃবিতে অত্যাধুনিক দুটি গবেষণা যন্ত্র সংযোজন

জাহিদ হাসান, বাকৃবি প্রতিনিধি:
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ৭১ বার দেখেছেন


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষণা কার্যক্রম সহজ ও উন্নতর করতে অধ্যাপক মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় গবেষণাগারে অত্যাধুনিক দুটি যন্ত্র সংযোজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারে যন্ত্র দুটির উদ্বোধন অনুষ্ঠিত হয়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান যন্ত্র দুটির উদ্বোধন ঘোষণা করেন। যন্ত্র দুটি হলো ইন্ডাকটিভলি কাপলড প্লাজমা মাস স্পেকট্রোমেট্রি (আইসিপিএমএস) এবং ডিঅক্সিরাইবোনিউক্লিক এডিস (ডিএনএ) সিকুয়েন্সার যন্ত্র।

কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক অধ্যাপক ড. মো. এনামুল হক বলেন, যন্ত্র দুটি কৃষিতে বিশ্ববিদ্যালয়ের গবেষণাকে আরও বেশি তরান্বিত করবে। তিনি আরও বলেন, ডিএনএ সিকুয়েন্সার দিয়ে খুব সহজেই প্রাণি এবং ফসলের জিন সিকুয়েন্স বের করা সম্ভব। এর মাধ্যমে প্রাণি এবং ফসলের জীবন রহস্য উদঘাটন সম্ভব হবে। যেখানে পূর্বে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের জিন সিকুয়েন্সিংয়ের জন্য বাহিরের দেশের গবেষণাগারের উপর নির্ভর করতে হতো। এছাড়াও আইসিপিএমএয়ের মাধ্যমে কোন একটি নমুনা থেকে একসঙ্গে ২৮ টি ট্রেস ধাতুর পরিমাণ বের করা সম্ভব হবে।

উদ্বোধন অনুষ্ঠানে অধ্যাপক মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক অধ্যাপক ড. মো. এনামুল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মো. নুরুল হক, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানসহ প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021
WEB DEVELOPMENT BY KB-SOFTWARES