1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
সাগরে মিলছে না মাছ,দুশ্চিন্তায় কুয়াকাটার ক্ষুদ্র জেলেরা।  - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

সাগরে মিলছে না মাছ,দুশ্চিন্তায় কুয়াকাটার ক্ষুদ্র জেলেরা। 

জাহিদুল ইসলাম জাহিদ
  • প্রকাশ শনিবার, ১৬ মার্চ, ২০২৪

 92 বার পঠিত


কুয়াকাটার সাগর পাড়ে বসবাস করা হাজারো ক্ষুদ্র জেলেদের কপালে চিন্তার ভাস পড়েছে, রমজান মাসের শুরু থেকেই মাছ না পেয়ে বিপাকে পড়েছে তারা। সরজমিন ঘুরে শুক্রবার লক্ষ্য করা যায়, কুয়াকাটা ক্ষুদ্র জেলেরা খালি হাতে গভীর সমুদ্র থেকে কিনারায় ফিরছেন, এবং জেলেদের লাভের আশা তো দূরের কথা, প্রতিদিনের খরচও উঠছে না,দিন দিন ধার দেনা করে চলতে হচ্ছে তাদের।বর্তমানে তারা খুব কষ্টের দিন পারকরছে, ঋণের বোঝা মাথায় নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বর্তমান দ্রব্যমূল্যের দাম ও জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় দিশেহারা হয়েছে এই অঞ্চলের জেলেরা।

যেখানে দিনরাত গভীর সমুদ্র সাথে যুদ্ধ করো জেলেদের সংসার চালাতে পারে না, তাকিয়ে থাকতে হয় সরকারি ত্রাণের দিকে,  সেই সরকারি তহবিল দেয়া হয়েছে এবার ভাগ করে। ৮০ কেজি করে নিবন্ধনকৃত জেলেরা চাল পাওয়ার কথা থাকলো পেয়েছে তার অর্ধেক। এনিও চরম দুশ্চিন্তায় কুয়াকাটার ক্ষুদ্র জেলেরা।

কুয়াকাটার ক্ষুদ্র জেলে বেল্লাল মাঝি জানান, প্রতিদিন সাগরে যাবার জন্য পাঁচ থেকে সাত হাজার টাকা খরচ হয়। বর্তমানে ৭ হাজার টাকা তো দূরের কথা ৭শো টাকাও ইনকাম করতে পারছি না।

আব্দুল্লাহ ফিস মালিক মোঃ শাহ আলম জানালেন, বর্তমানে কিছুদিন ধরে আমার জেলেরা গভীর সমুদ্রে মৎস্য শিকার করতে যাচ্ছেনা, আমি আমার তরফ থেকে সর্বোচ্চ তাদের সহযোগিতা করার চেষ্টা করছি। তবে এবারে তাদের সমস্যার সংখ্যাটা বেড়েছে, কারণ সরকারি তহবিল থেকে যে ৮০কেজি করে চাল দেয় তাও এবার ভাগ করে দেওয়া হয়েছে, এতে বড় ক্ষতি হয়েছে নিবন্ধনকৃত জেলেদের।

কুয়াকাটা পৌর কর্মকর্তাদের কাছ থেকে জানতে পেরেছি, কুয়াকাটা নিবন্ধন এবং অনিবন্ধনকৃত প্রায় ১৫শো অধিক জেলেরা রয়েছে, রমজান মাসে সমুদ্র মাছ কম পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছি, পরবর্তীতে আবারো স্বাভাবিকভাবে ৮০ কেজি করে দেওয়া হবে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা, সাংবাদিকদের বলেন, সাগরে প্রচুর পরিমাণ ইলিশ সহ যাবতীয় মাছ রয়েছে, তবে সেটা গভীর পানিতে কিনারায় আসতে কিছুদিন সময় লাগতে পারে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park