1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
ভাষা আন্দোলনের পথ ধরেই দেশের সব সংগ্রাম ও স্বাধীনতা: মিসেস আফরুজা বারী - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় :ওবায়দুল কাদের গলাচিপা টেলিভিশন সাংবাদিক ফোরামের নতুন কমিটি, সভাপতি সোহেল, সাধারণ সম্পাদক জিকো একনেক সভায় ১১টি প্রকল্প অনুমোদন পঞ্চম ধাপে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু গণহত্যা চলছেই, ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ রাজধানীতে আজ থেকে ৫ স্থানে কৃষকের দামে তরমুজ বিএনপি নেতাদের চোখে স্বৈরতন্ত্রের চশমা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ দেশের অধিক জনগোষ্ঠী মানুষ যাতে সেবা পায় সে ব্যাপারে দ্বায়িত্বশীল হতে হবে – জেলা প্রশাসক পটুয়াখালী  কিশোরগঞ্জে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ১৫টি পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ

ভাষা আন্দোলনের পথ ধরেই দেশের সব সংগ্রাম ও স্বাধীনতা: মিসেস আফরুজা বারী

হযরত বেল্লাল
  • প্রকাশ মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩

 105 বার পঠিত

সুন্দরগঞ্জ প্রতিনিধি>গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি মিসেস আফরুজা বারী’র সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি ও প্রয়াত এমপি মন্জুরুল ইসলাম লিটনের সহধর্মীনি সৈয়দা খুরশিদ জাহান স্মৃতি, সহ- সভাপতি সাজেদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, গোলাম কবির মুকুল, রেজাউল আলম রেজা, উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান লিটু, যুব নেতা শহিদুল ইসলাম রানা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-আহ্বায়ক আব্দুল্লাহ আল মেহেদী রাসেল, শ্রমিক লীগের সভাপতি গণেশ শীল, ছাত্রলীগ সাবেক যুগ্ম আহ্বায়ক রতন মিয়া, সুমন মিয়া, সাবেক পৌর ছাত্রলীগ আহবায়ক খন্দকার মাইদুল ইসলাম প্রমূখ।

এসময় মিসেস আফরুজা বারী বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পথ ধরেই আমাদের এই দেশের স্বাধীনতা অর্জন হয়েছে। মহান একুশের চেতনায় উজ্জীবিত হয়েই আমরা স্বাধীনতা, সার্বভৌমত্ব, লাল সবুজের পতাকা আর আত্মাপরিচয়ের অধিকার অর্জন করেছি। তাই গৌরবোজ্জল প্রেরণা মহিমান্বিত আর চেতনা শান্তি করার শক্তি হলো মহান একুশে ফেব্রুয়ারি। মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান রয়েছে৷ তিনি ১৯৪৮ সালের ১১ মার্চের ধর্মঘটে নেতৃত্ব দিতে গিয়ে অনেক ভাষা সৈনিকসহ গ্রেপ্তার হন। ভাষা আন্দোলনকে জাতীয় আন্দোলনে রূপদান করতে তিনি দেশব্যাপী সফর সূচি তৈরি করে ব্যাপক প্রচারণায় অংশগ্রহণ করেন এবং সভা-সমাবেশে বক্তব্য রাখেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পূর্ব-বাংলা ব্যবস্থাপক পরিষদের বাজেট অধিবেশনের জন্য নির্ধারিত ছিল। সেদিন শেখ মুজিবের পরামর্শ ও নির্দেশ অনুযায়ী সারাদেশে সাধারণ ধর্মঘট আহ্বান করা হয়। ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমবেত ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করে এবং পুলিশ নির্বিচারে গুলি চালালে কতগুলো তাজা প্রাণ নিমিষেই ঝরে যায়, অনেকে আহত হন, অনেকে গ্রেপ্তার হন। তিনি আরও বলেন, বাঙালির ভাষা, সাহিত্য, সংস্কৃতি তথা যা কিছু মহান সবকিছুতেই একুশের চেতনা বিদ্যমান। বাঙালি জাতিসত্বা বিকাশে যে সংগ্রামের সূচনা হয়েছিল, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয়ের মধ্য দিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে।

এর আগে সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনে পুষ্পমাল্য অর্পণ করে এক মিনিট নিরবতা পালন শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়। পরে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা-দলীয় পতাকা এবং কালো পতাকা উত্তোলন করেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park