1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
ভারী বর্ষণের ফলে নাইক্ষ্যংছড়িতে আকস্মিক বন্যায় ফসলি জমিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি বিপর্যস্ত জনজীবন - দৈনিক দেশেরকথা
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম যানজট সমস্যার সমাধান খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার ভাইরাল শেখ হাসিনার পদত্যাগপত্রটি ভুয়া দাবি আওয়ামী লীগের ইউনুছ হালিমা দাখিল মাদ্রাসার আয়োজনে ঈদে মিলাদুন- নবী উদযাপন নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ ঠাকুরগাঁওয়ে বিটিআরসির ৯২১ কোটি টাকা না দিয়ে উধাও সরকারি চাকরিতে বঞ্চিতদের জন্য বিশেষ কমিটি গঠন আমতলীতে  পবিত্র ঈদে মিলাদুন্নবী(সঃ)পালিত ভারতের কাছে প্রায় ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ সাত মেগা প্রকল্পের অর্থ ব্যয়ে যাচাই করা হবে মুহাম্মদ (সা.) বিশ্ব মানবতার জন্য অনুসরণীয় শিক্ষা ও আদর্শ রেখে গেছেন: ড. মুহাম্মদ ইউনূস

ভারী বর্ষণের ফলে নাইক্ষ্যংছড়িতে আকস্মিক বন্যায় ফসলি জমিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি বিপর্যস্ত জনজীবন

আনোয়ার হোছাইন
  • প্রকাশ বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪

 59 বার পঠিত

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) সংবাদদাতাঃবান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধস, সড়ক ভাঙ্গন এবং পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে প্রায় ৪ শতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (২২ আগষ্ট ) সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, সারা রাত টানা ভারি বৃষ্টিপাত এবং পাহাড়ি ঢলে বিভিন্ন স্থানে পাহাড় ধস, সড়ক ভাঙ্গন এবং নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রাস্তাঘাট,বসতবাড়িতে পানি উঠায় ঘরবন্দী হয়েছে বিশেষ করে বাইশারী ইউনিয়নের দক্ষিণ বাইশারী, দক্ষিণ নারিচবুনিয়া, হলুদ্যাশিয়া,গুদাম পাড়া,উত্তর বাইশারী, করলিয়ামুরা, ধৈয়ার বাপের পাড়া,পশ্চিম বাইশারী, ঘুমধুমের তুমব্রু কোনারপাড়া, বাজার পাড়া ও মাঝের পাড়াসহ প্রায় ৪ শতাধিক পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। বৃষ্টি অব্যাহত থাকায় সীমান্তবর্তী এলাকা থেকে প্রবল বেগে ঢলের পানি প্রবেশ করছে। যার কারণে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ঘুমধুম ইউপি সদস্য দিল মোহাম্মদ ভুট্টো মুঠোফোনে জানান উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনায় যারা পাহাড়ের পাদদেশে বসবাস করে তাদেরকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। নাফ নদী লাগোয়া নয়াপাড়া,পশ্চিম পাড়ার বিলে-ঝিলে উজানী পানি ও পাহাড় থেকে নেমে আসা ঢলে থৈ-থৈ অবস্থা

এদিকে বাইশারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি বলেন, বাইশারী ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রায় ৪ শতাধিক পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। ভারী বর্ষণের পানি নেমে যাওয়ায় রাস্তাঘট ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পাহাড়ি ঢল ও অতিরিক্ত বৃষ্টির পানিতে কিছু-কিছু জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দিন মজুরা কাজকর্মে যেতে পারেনি। তারাও এক প্রকার ঘরবন্দী হয়ে পড়েছে। অতিবৃষ্টিতে লন্ডভন্ড বাইশারী ইউনিয়নের করলিয়ামুরা থেকে বাইশারী বাজার সড়ক। হাজারো মানুষের চলাচলে দূর্ভোগ। ঘুমধুমের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশী সমস্যায় পড়েছে তুমব্রু, বাইশারী ইউনিয়ন’র কুমপাড়া, হলোদিয়াশিয়া, গুদাম পাড়া নারিচবুনিয়া, করলিয়ামুরা এলাকার মানুষ।

নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া জানান, নাইক্ষ্যংছড়ি উপজেলায় আকষ্মিক বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বাইশারী ইউনিয়নের বিভিন্ন এলাকা। তাই পানি বন্দি মানুষের জন্য উপজেলা প্রশাসন থেকে এক টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে এবং ক্ষতি গ্রস্থ দেখে আরও বরাদ্দ দেওয়ার কথাও জানান। এবং প্রত্যেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদেরকে ক্ষতিগ্রস্থ দের তালিকা তৈরি করতে বলা হয়েছে।

এদিকে বন্যা কবলিত পানিবন্দী পরিবারের মাঝে তাৎক্ষণিক রান্না খাবার বিতরণ করেন বাংলাদেশ জামায়াতে ইসলামী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও অঙ্গ সংগঠন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park