1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে যাচ্ছে ইন্দোনেশিয়া - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় :ওবায়দুল কাদের গলাচিপা টেলিভিশন সাংবাদিক ফোরামের নতুন কমিটি, সভাপতি সোহেল, সাধারণ সম্পাদক জিকো একনেক সভায় ১১টি প্রকল্প অনুমোদন পঞ্চম ধাপে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু গণহত্যা চলছেই, ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ রাজধানীতে আজ থেকে ৫ স্থানে কৃষকের দামে তরমুজ বিএনপি নেতাদের চোখে স্বৈরতন্ত্রের চশমা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ দেশের অধিক জনগোষ্ঠী মানুষ যাতে সেবা পায় সে ব্যাপারে দ্বায়িত্বশীল হতে হবে – জেলা প্রশাসক পটুয়াখালী  কিশোরগঞ্জে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ১৫টি পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ

বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে যাচ্ছে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক
  • প্রকাশ শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

 101 বার পঠিত

বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। এ মাসেই দেশটির পার্লামেন্টে এ আইন পাসের পক্ষে-বিপক্ষে ভোট হবে। ধারণা করা হচ্ছে, এ আইনের পক্ষেই ভোট পড়বে বেশি। এটি কার্যকর হলে বিয়ে ছাড়া যৌন সম্পর্কের ক্ষেত্রে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, আগামী সপ্তাহেই এটি কার্যকর হবে বলে মনে করছেন ইন্দোনেশিয়ার রাজনীতিবিদরা। এই আইন ইন্দোনেশিয়ার নাগরিক এবং দেশটিতে থাকা বিদেশিদের জন্যও প্রযোজ্য হবে। তবে শুধুমাত্র তখনই এ আইন সক্রিয় হবে যখন তৃতীয় কোনো পক্ষ এ নিয়ে মামলা করবে।

এর ফলে বিয়ের পর অন্য স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে যৌন সম্পর্ক অপরাধ হিসেবে বিবেচিত হবে। এছাড়া অবিবাহিতদের বাবা-মা চাইলেও এই মামলা করতে পারবেন। 

নতুন আইনে বিয়ের পূর্বে যৌন সম্পর্কের ক্ষেত্রে ৬ মাসের সাজার বিধান রাখা হয়েছে। যদিও এ আইন নিয়ে উদ্বেগ জানিয়েছে ইন্দোনেশিয়ার ব্যবসায়ী গোষ্ঠীগুলো। তারা বলছে, এ ধরণের আইন ইন্দোনেশিয়ার পর্যটন নষ্ট করবে।

বিদেশিরা আর ইন্দোনেশিয়ায় বিনিয়োগ করতে চাইবে না। এর আগে ২০১৯ সালে এ আইনের খসড়া উপস্থাপন করা হয়েছিল। কিন্তু সে সময় দেশব্যাপী বিক্ষোভের কারণে এটি পিছিয়ে যায়। মূলত দেশটির শিক্ষার্থীরাই সবথেকে বেশি এই আইনের বিরোধিতা করছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park