1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
বছরের শেষ চন্দ্রগ্রহণ কাল - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম হিট অফিসার বুশরাকে পিতা আতিক মাসে বেতন দিত ৮ লাখ টাকা রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন গণ-অভ্যুত্থানকে মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ বলে আখ্যা দিলেন বেরোবি শিক্ষক  কলাপাড়ায় নানা ধর্মীয় আচারের মধ্যে দিয় শুরু হয়েছে প্রবারণা উৎসব জুলাই-আগস্ট গণহত্যা বিচার কার্যক্রম শুরু আজ মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে গুলি করে যুবক হত্যা বছরের শেষ চন্দ্রগ্রহণ কাল বাতিল হচ্ছে শেখ হাসিনা পরিবারের জন্ম ও মৃত্যু সহ ৮ দিবস এইচ এসসি পরীক্ষায় সাংবাদিক কন্যা ইসরাত জাহান পুস্প এ প্লাস কিশোরগঞ্জে এপির গুনগতমান ও পর্যালোচনা বিষয়ক কর্মশালা 

বছরের শেষ চন্দ্রগ্রহণ কাল

অনলাইন ডেস্ক
  • প্রকাশ বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪

 41 বার পঠিত

২০২৪ সালের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে বৃহস্পতিবার (১৭ অক্টোবর)। তবে, চন্দ্রগ্রহণটি পৃথিবীর কোন স্থান থেকেই দৃশ্যমান হবে না বলে জানিয়েছে নাসা। নাসা অনুসারে, বৃহস্পতিবার আমেরিকার সময় সকাল ৭টা ২৬ মিনিটে গ্রহণটি মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছাবে। মঙ্গলবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত চাঁদ তিন দিন থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।
এই বছরের অক্টোবরের পূর্ণিমাকে একটি সুপারমুন হিসেবেও উল্লেখ করা হয়েছে, যেটি ঘটে যখন একটি চাঁদ তার কক্ষপথের নিকটতম বিন্দুতে বা তার কাছাকাছি থাকে, যার ফলে চাঁদ নাটকীয়ভাবে স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল এবং বড় দেখায়।

হান্টার মুন হবে টানা চারটি সুপারমুনের তৃতীয়, নাসা এবং থমাসের মতে এটি বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল সুপারমুন হবে। এর আগে দ্বিতীয় চন্দ্রগ্রহণ হয় গত ১৮ সেপ্টেম্বর। তবে আংশিক এ চন্দ্রগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যায়নি।

বাংলাদেশ থেকে এ গ্রহণ দেখা না গেলেও অ্যান্টার্কটিকা, পশ্চিম ভারত মহাসাগর, আফ্রিকা, ইউরোপ, আটলান্টিক মহাসাগর ও পলিনেশিয়া অঞ্চল থেকে আংশিকভাবে দৃশ্যমান হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park