1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
নামে মাত্র সহজ শর্তে ব্যাংক ঋণ বাস্তবে পুরোটাই ভিন্ন অর্থের অভাবে পটুয়াখালী ডেইরী ব্যবসায়ী মহিলা উদ্যোক্তা  ইতি বেগম হতাশাগ্রস্ত । - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
সাজেকে ট্রাক খাদে পড়ে ৯ শ্রমিক নিহত, আহত ৬ তাপ কমাতে প্রতিদিন সড়কে প্রায় চার লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি কুড়িগ্রামের বিভিন্ন এলাকায় বৃষ্টির জন্য নামাজ অনুষ্ঠিত  গলাচিপায় স্ত্রী’র স্বিকৃতির দাবীতে ঘন্টা ব্যাপী  মানববন্ধন  পাবনায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় তীব্র গরমে হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা কৃষ্ণপুরে সামাজিক সম্প্রীতি মিটিং অনুষ্ঠিত  কিশোরগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহে আশ্রয়ণ বাসিন্দার শিশুদের মাঝে ডিম খাওয়ানো উৎসব  কিশোরগঞ্জে গ্রেনেড, মাইন্ড ও থ্রি-নটথ্রি রাইফেল উদ্ধার কিশোরগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহে আশ্রয়ণ বাসিন্দার শিশুদের মাঝে ডিম খাওয়ানো উৎসব 

নামে মাত্র সহজ শর্তে ব্যাংক ঋণ বাস্তবে পুরোটাই ভিন্ন অর্থের অভাবে পটুয়াখালী ডেইরী ব্যবসায়ী মহিলা উদ্যোক্তা  ইতি বেগম হতাশাগ্রস্ত ।

দেশেরকথা
  • প্রকাশ শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২

 224 বার পঠিত


পটুয়াখালী সংবাদদাতা>নামে মাত্র সহজ শর্তে ব্যাংক ঋণ বাস্তবে পুরোটাই ভিন্ন  অর্থাভাবে পটুয়াখালীর ডেইরী ব্যবসায়ী মহিলা উদ্যোক্তা  পথে বসার উপক্রম হয়েছে। প্রায় ২ বছর আগে পটুয়াখালী উপজেলার মরিচবুনিয়া গ্রামের মো: নুরুজ্জামানের স্ত্রী ইতি বেগম যুব উন্নয়নের প্রশিক্ষণ নিয়ে একটি ডেইরি খামার করেন। খামারটি তার পরিবারের সদস্যরা মিলে দেখাশোনা করছেন।

খামারে ফ্রিজিয়াম জাতের ১৪টি  গরু লালন পালন করা হচ্ছে। এদের মধ্যে ৪টি গরুতে ১৪ কেজির মত দুধ দেয়এ বিষয়ে ইতি বেগম জানান, আমি অনেক কষ্ট করে আত্মীয় স্বজনের নিকট থেকে ধারদেনা করে লাভের আশায় অতি কষ্টে ডেইরি ফার্ম গড়ে তুলেছিলাম। কিন্তু করোনার কারণে দুধের দাম কমে গেছে অপরদিকে গরুর খাদ্যের দাম বেড়ে গেছে।

করোনার প্রভাবে মানুষের ক্রয় ক্ষমতা কমে যাওয়ায় আমরা ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে পড়েছি। ডেইরী ফার্মের জন্য  সরকারী বেসরকারী কোন অনুদান, প্রনোদনা বা ব্যাংক লোন পাচ্ছি না। পটুয়াখালী কর্মসংস্থান ব্যাংক, কৃষি ব্যাংক ও রুপালী ব্যাংকে লোনের জন্য দীর্ঘদিন ধর্না ধরেও কোন সহায়তা পাই নাই। ব্যাংকগুলো আমাদের লোন দিতে চাচ্ছে না। তারা বিভিন্ন অজুহাতে আমাদের ঘুরিয়ে হয়রানি করছে। 

আমাদের ভবিষ্যত অন্ধকারে নিমজ্জিত হচ্ছে। এ অবস্থায় সরকারী সহায়তা ছাড়া আমাদের বেঁচে থাকার কোন উপায় নাই।এ বিষয়ে কর্মসংস্থান ব্যাংকের পটুয়াখালী শাখার ব্যবস্থাপক জানান জমির মৌজার দামের অর্ধেক পরিমাণ লোন পাবেন তবে জমি ব্যাংকের নামে মর্গজ দিতে হবে।

রুপালী ব্যাংকের পটুয়াখালী শাখা ব্যবস্থাপকজানান জমির মৌজার দামের অর্ধেক পরিমাণ লোন পাবেন তবে জমি ব্যাংকের নামে মর্গজ দিতে হবে।  কিন্তু খামাড়ীর জমি না থাকলে কি সে ব্যাংক থেকে কোন সহযোগীতা পাবেনা সরকারের কাছে জানতে চায় খামাড়ীর ব্যবসায়ীরা।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park