1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
নাটোরের নলডাঙ্গায় গমের ফলন ভালো হওয়ায় লাভবানের আশায় কৃষকেরা।  - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
নলডাঙ্গায় পারিবারিক কলহের জেরে গৃহবধুর আত্মহত্যা! কিশোরগঞ্জে ছোট্ট ভাইয়ের লাঠির আঘাতে বড়ভাই নিহত খাগড়াছড়িতে জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  দূর্যোগ মোকাবেলায় ১কোটি সেচ্ছাসেবী প্রশিক্ষন দিয়ে গড়ে তুলবেন প্রতিমন্ত্রী মহিব খাগড়াছড়ি’র ঐতিহ্যবাহী বলী খেলা দেখতে কানায় কানায় পূর্ণ খাগড়াছড়ি স্টেডিয়াম সৌদি আরবে বাংলাদেশী প্রথম হজ যাত্রীর মৃত্যু আমতলী পৌরসভার দু’টি বাস স্টান্ড উদ্বোধন  খাগড়াছড়িতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষ্যে কোরআনখানী, দোয়া মাহফিল ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন খাগড়াছড়ি পুলিশ ক্লুলেস হত্যার উন্মোচনে সংবাদ সম্মেলন আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

নাটোরের নলডাঙ্গায় গমের ফলন ভালো হওয়ায় লাভবানের আশায় কৃষকেরা। 

মোঃ জামিল হায়দার (জনি)
  • প্রকাশ সোমবার, ১ এপ্রিল, ২০২৪

 97 বার পঠিত

 

নাটোরের নলডাঙ্গায় মাঠে মাঠে গমের সোনালি শীষ দোল খাচ্ছে বাতাসে। কোথাও সবুজ কোথাও হলুদ সোনালী রঙে গম দোল খাচ্ছে বাতাসে।  আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলায় গমের ফলন বৃদ্ধি পেয়েছে।  আর গমের বাম্পার ফলনে ভালো দাম পাওয়ার আশায় খুশি কৃষকরা। কম খরচে অধিক লাভ হওয়ায় গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। গমের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে  ফুটেছে হাসি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৮৫০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে।  গম চাষের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছিল ৮২০ হেক্টর জমিতে।  এবার লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হেক্টর বেশি জমিতে গম চাষ হয়েছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন এলাকায় গাছসহ গমের শীষ পেকে সোনালি রঙ ধারণ করেছে।  সোনালি আভায় ঢেকে আছে মাঠ। এদিকে মাঠে মাঠে শুরু হয়েছে গম কাটার কাজ।  গম কাটা, শিষ থেকে গম ছাড়ানোসহ বিভিন্ন কাজে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

কৃষকরা জানান, গত কয়েক বছরের মধ্যে এবার গমের ফলন ভালো হয়েছে।  বর্তমান বাজারে প্রতি মণ গম ১৪০০ থেকে ১৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।  খুচরা বাজারে প্রতিমণ গম ১৫০০ থেকে ১৫৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।  ফলে এবার গমে বিক্রি করে একটু বেশি লাভ হবে বলে আশা করছেন তারা।

এছাড়াও কৃষক আওয়ার ফরাজী বলেন, এই বছর রোগ বালাই কম হওয়ায় গমের ফলন ভালো হয়েছে।   যদি এই বছর গমের দাম ভালো পাওয়া যায় তাহলে কৃষকরা লাভবান হবে এবং আগামী বছরে কৃষকদের গমের প্রতি আগ্রহ বাড়বে।

উপজেলা কৃষি কর্মকর্তা ফোজিয়া ফেরদৌসী জানান, উন্নত জাতের উচ্চ ফলনশীল গম বীজ দিয়ে কৃষকরা ফসল ফলিয়েছেন। এ অঞ্চলের মাটি গম চাষের জন্য উপযুক্ত। আমরা কৃষকদের বিভিন্ন রোগ প্রতিরোধ ও বিভিন্ন জাতের গম চাষের জন্য পরামর্শ দিচ্ছি। ফলন ও ভালো দাম পাওয়ায় আগামী বছর গমের আবাদ আরো বাড়তে পারে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park