1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
নবীনগরের ১৩শ বছরের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী হয়ে আছে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি  - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

নবীনগরের ১৩শ বছরের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী হয়ে আছে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি 

সঞ্জয় শীল
  • প্রকাশ মঙ্গলবার, ৭ মে, ২০২৪

 62 বার পঠিত

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি> ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ১৩ শত বছর আগের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী হয়ে আছে নাটঘর ইউপির নাটঘরের নাট মন্দিরে পূজিত কষ্টি পাথরের তৈরি ৫ ফুট উচ্চতার বিষ্ণু মূর্তি। অপরুপ সৌন্দর্যের এই মূর্তিটির দুই ধারে রয়েছে দুটি ছোট মূর্তি ও পায়ের নিচে রয়েছে একটি পশু। মূর্তিটির রয়েছে বারটি হাত। প্রতিটি হাতে রয়েছে বাঁশি, সুদর্শন চক্র, গদা, ত্রিশূল, ডুগডুগি ও অন্যান্য জিনিসপত্র। মূর্তিটি স্থানীয় ভাবে নাট দেবতা নামেও পরিচিত হলেও এটি ভগবান শিব, বিষ্ণু, কৃষ্ণের অবতার রুপ বলে জানা যায়।

উপজেলা প্রশাসনের সরকারি ওয়েব সাইটের তথ্য মতে বিষ্ণু মূর্তিটি প্রায় ৩ শত বছর আগে নটরাজ জমিদারের তারা পুকুর খননকালে এ মূর্তিটি পাওয়া যায় বলে উল্লেখ্য আছে। স্থানিয়দের মতে, এটি প্রায় ৪ শত বছর আগে উক্ত স্থানে পাওয়া গিয়েছিল। পরে মূর্তিটিকে কেন্দ্র করে নাটঘরে একটি মন্দির প্রতিষ্ঠা করা হয়। সেই থেকে সনাতন ধর্মাবলম্বী হিন্দুরা মূর্তিটিকে পূজা করে আসছেন। কষ্টি পাথরের এই বিষ্ণু মূর্তি প্রাপ্তির জন্য প্রতি বছর পূজাকে কেন্দ্র করে নাটঘরে ৩ দিন ব্যাপি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা উপজেলার অন্যান্য উৎসবের মধ্যে বেশ জনপ্রিয়।

জনশ্রুতি আছে, তারা পুকুর খননকালে ভগবান শিবের অবতার এই বিষ্ণু মূর্তিটি খনন শ্রমিকেরা দেখতে পায়। পরে তারা লক্ষ্য করে মূর্তিটির বাম হাতের কনিষ্ঠা আঙ্গুলের ভাঙ্গা অংশ দিয়ে রক্ত প্রবাহিত হচ্ছিল। পরে স্থানিয় জনৈক ব্রাহ্মণকে স্বপ্ন যোগে মূর্তিটি নিয়ে মন্দির প্রতিষ্ঠা করার আদেশ পান।

নাটঘর ছাড়াও উপজেলার সাতমোড়া ইউপির সাতমোড়ায়, বিদ্যাকুট ইউপির বিদ্যাকুট বাজার সংলগ্ন দীঘি খননকালে ও শিবপুর ইউপির বাঘাউড়া গ্রামের ভান্ডারির পুকুর খননকালে আরো কয়েকটি বিষ্ণু মূর্তি পাওয়া যায় বলে জানা যায়। কথিত আছে, উপজেলায় ৩ শত এর অধিক কষ্টি পাথরের মূর্তি খ্রিস্টিয় ৭০০ সালের দিকে ছিল। যার মধ্যে জাতীয় জাদুঘরেও সংরক্ষিত আছে জন সাধারণের জন্য প্রদর্শনের উদ্দেশ্য। যাতে ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জ্ঞান ও গবেষণা করার পাশাপাশি আগামী প্রজন্ম জানতে পারে।

ঐতিহাসিক তথ্য মতে, নাটঘর, বিদ্যাকুট, সাতমোড়া ও বাঘাউড়ায় প্রাপ্ত কষ্টি পাথরের কালো মূর্তি গুলো ৭০০ শতাব্দী সময়কালের কিংবা তারও আগের। মূর্তি গুলো থেকে প্রাপ্ত তথ্য থেকে ধারণা করা হয় উপমহাদেশে বৌদ্ধ শাসনামলে বর্তমান নবীনগর উপজেলাটি সমতট রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। এও জানা যায়, আজ থেকে ২ হাজার ৩ শত বছর আগে খ্রিস্টপূর্ব চতুর্থ শতাব্দীতে গ্রীক, মৌর্য, গুপ্ত, সেন রাজ বংশের আনাগোনা ও শাসন ছিল। তাছাড়া চিনা পরিব্রাজক হিউয়ান সাঙ ও   মনসা মঙ্গল কাব্যে উপজেলার গড় অঞ্চল ও নদীর বর্ণনা পাওয়া যায়। কুমিল্লার দুঃখ “গোমতী” নদীর শাখা নদী বুড়ি নদী উপজেলার গোপীনাথপুর মনতলার তিতাস নদীর সাথে মিলিত হয়ে মেঘনা নদীতে মিশেছে। নদীকে কেন্দ্র করে বানিজ্যিক জাহাজ-নৌকা আসা যাওয়া ও শহর গড়ে উঠেছিল। যে কারনে এই অঞ্চলে রয়েছে সুদীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য। 

নবীনগর পৌরসভার মেয়র এড. শিবশংকর দাস বলেন, নবীনগর উপজেলা সুপ্রাচীন কাল থেকেই একটি সমৃদ্ধ উপজেলা। এখানকার ইতিহাসের সাথে জড়িয়ে আছে বৈশ্বিক সম্পর্ক। এখানকার কষ্টি পাথরের মূর্তি গুলোতে এখনো ১৭০০ বছর আগের ইতিহাস হয়ে দাঁড়িয়ে আছে। 

উপজেলা চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মনির বলেন, কালের বিবর্তনে আমাদের অনেক ইতিহাস-ঐতিহ্য হারিয়ে গেলেও নবীনগরের উপজেলার মানুষের অবদান এখনো অমলিন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর ফরহাদ শামীম বলেন, উপজেলা প্রশাসনের সরকারি ওয়েবসাইটে নবীনগরের ইতিহাস-ঐতিহ্য লিপিবদ্ধ। খুবই সমৃদ্ধ এই জনপদ।

১৭ শত বছরের আগেরকার কষ্টি পাথরের মূর্তি দেখতে চাইলে চলে আসতে পারেন ব্রাহ্মণবাড়িয়া সদরের কাউতলী ও নবীনগর পৌর এলাকার আলীয়াবাদস্থ সিএনজি স্টেশন থেকে সিএনজি যোগে নাটঘর মন্দিরে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park